সব নিয়ে যাবে আদানিবাবুরা, আলু-সেদ্ধ ভাতও পাবে না কৃষকরা : মমতা

কেন্দ্র সরকার প্রতি ক্ষেত্রে কৃষকদের বঞ্চনা করেন, এমনটাই অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের।

সব নিয়ে যাবে আদানিবাবুরা, আলু-সেদ্ধ ভাতও পাবে না কৃষকরা : মমতা
মাটি উৎসবে মমতা বন্দ্যোপাধ্যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2021 | 4:15 PM

পূর্ব বর্ধমান:  ভোট মিটলেও সরকার যে কৃষকবন্ধু প্রকল্প জারি রাখবে মঙ্গলবার পূর্ব বর্ধমানে মাটি উৎসবের মঞ্চ থেকে স্পষ্ট করে দিলেন  ‘আত্ম প্রত্যয়ী’ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বিধানসভায় তিনি জানিয়েছিলেন ব্যাপক জয় নিয়ে ফের সরকারে ফিরছেন। এ দিন তাঁর ঘোষণাতও সেই ‘আত্ম প্রত্যয়ের’ সুর প্রতিধ্বনিত হল।

এ দিন মুখ্যমন্ত্রী জানান, আগামী জুন মাস থেকে কৃষকবন্ধু প্রকল্পে ৬ হাজার টাকা করে পাবেন বাংলার চাষিরা। ভাগচাষি ও খেতমজুররা পাবেন ৩ হাজার টাকা। একইসঙ্গে এই মাটি তীর্থ-কৃষি কথা প্রাঙ্গণ থেকে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ালেন তিনি। বোঝাতে চাইলেন, কৃষকদের সবরকম বঞ্চনার একমাত্র কারণ কেন্দ্র সরকার। মমতার আশঙ্কা, কেন্দ্রের তিন কৃষি আইন প্রত্যাহার না হলে কৃষকরা আলুসেদ্ধ ভাতও খেতে পারবেন না।

এদিন মমতা বলেন, “বাংলায় ৭৩ লক্ষ মানুষ কৃষক বন্ধুর আওতায় আসবেন। ইতিমধ্যেই ৫৫ লক্ষ মানুষের নাম নথিভুক্তও হয়ে গিয়েছে। এ বছর জুন মাস থেকে আপনারা যারা ৫ হাজার টাকা পেতেন তা ৬ হাজার টাকা পাবেন। আর যাঁরা ক্ষেত মজুর বা ভাগচাষি যাদের এক কাঠা দু’ কাঠা, তিন কাঠা বা চার কাঠা জমি তাঁরা ২ হাজার থেকে এবার ৩ হাজার টাকা পাবেন। যাঁর ১ একর জমি তিনি ৬ হাজার টাকা পাবেন। শস্যবিমার যোজনা সম্পূর্ণ বিনামূল্যে পাবেন কৃষকরা। পুরো টাকাই রাজ্য দিচ্ছে।”

আরও পড়ুন: মাকে বিপদে রেখে যারা বিট্রে করে পালিয়ে যায়, তারা কুসন্তান: ‘অভিমানী’ মমতা

এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রীর সংযোজন, এ রাজ্যে সবথেকে বেশি ধান উৎপাদন হয়। কিন্তু কেন্দ্র সব থেকে কম ধান কেনে এ রাজ্য থেকেই। পরিসংখ্যান তুলে ধরে মমতার দাবি, “উত্তর প্রদেশ থেকে যেখানে ৭১ লক্ষ টন, হরিয়ানা থেকে ৬৪ লক্ষ টন, অন্ধ্র প্রদেশ থেকে ৮২ লক্ষ টন, তেলেঙ্গানা থেকে ১১১ লক্ষ টন, পঞ্জাব থেকে ১৬২ লক্ষ টন কেনা হয়েছে বাংলার থেকে নেওয়া হয়েছে মাত্র ৭৬ হাজার টন। ১ লক্ষ টনও নয়। বুঝুন কীভাবে বাংলার কৃষকদের বঞ্চিত করা হয়েছে।” এরপরই তাঁর সরকারের তুলনা টেনে মমতা জানান, রাজ্য সরকার ৪৯ লক্ষ টন কিনেছে চাষিদের থেকে। আগামিদিনেও এই ক্রয় জারি থাকবে বলে মমতার আশ্বাস কৃষকদের।

আরও পড়ুন: ‘তৃণমূলে কেউ অন্যায় করলে বলুন কানটা মুলে দেব’, কালনায় বার্তা মমতার

কৃষি আইন নিয়ে বলতে গিয়ে মুখ্যমন্ত্রীর বক্তব্য, “কেন্দ্রীয় সরকার ইদানিং তিনটে আইন করেছে যার জন্য কৃষকরা আজ সবথেকে বেশি বিপদের সম্মুখীন হবে। এই আইনে কৃষকদের জমি, কৃষকদের ধান, ফসল জোর করে আদানিবাবুরা সব জোর করে কিনে নেবেন। বিজেপি সরকারের কয়েকজন বন্ধু আছে কোটিপতি। জোদ্দার, জমিদার, ক্যাপিটালিস্ট। সব নিয়ে নেবে। আর কৃষকরা চোখের জল ফেলবে। তাই তো উত্তর প্রদেশ, হরিয়ানার কৃষকরা আন্দোলন করছেন।”