Digha: ২৫-এর পার্কস্ট্রিটকে ভিড়ে টেক্কা দিচ্ছে দিঘার সৈকত, করোনা বিধি ভেঙে গ্রেফতার ৩০!

Purba Medinipur: নিউ দিঘা, দিঘা,শংকরপুর,তাজপুর,মন্দারমণি, সর্বত্রই উৎসবের ছবি।

Digha: ২৫-এর পার্কস্ট্রিটকে ভিড়ে টেক্কা দিচ্ছে দিঘার সৈকত, করোনা বিধি ভেঙে গ্রেফতার ৩০!
দিঘায় নেই তিল ধারনের জায়গা (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 7:08 PM

দিঘা: বর্ষবিদায় ও বরণের আনন্দে মাতোয়ারা সমুদ্র সৈকতের পর্যটনকেন্দ্রগুলি।নিউ দিঘা, দিঘা,শংকরপুর,তাজপুর,মন্দারমণি, সর্বত্রই উৎসবের ছবি। কিন্তু করোনা? সে তো এখনও পিছু ছাড়েনি। উপরন্তু বেড়েই যাচ্ছে আক্রান্তের সংখ্যা। তাই ব্যাপক ভিড় এড়াতে জোর দেওয়া হয়েছে করোনা স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর। করোনা বিধি মানার প্রবণতা বাড়াতে তৎপর প্রশাসন। সৈকতের কোনায়-কোনায় মাইকে লাগাতার সচেতনতামূলক প্রচার চালাচ্ছে পুলিশ। এরপরও কাজ না হলে গ্রেফতার করা হচ্ছে বেপরোয়া পর্যটকদের।

শুক্রবার দিঘা ও মন্দারমণি কোস্টাল থানার পুলিশ গ্রেফতার করেছে এমন ৩০ জনকে। তাঁরা প্রত্যেকেই পর্যটক বলে জানিয়েছে পুলিশ। বিপর্যয় মোকাবিলা আইনে মামলাও দায়ের করা হয়েছে তাঁদের বিরুদ্ধে। পরে থানা থেকে ব্যক্তিগত জামিনে ছেড়েও দেওয়া হয়েছে। পাশাপাশি ব্যাপক ভিড়ের মধ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে মোতায়েনে করা হয়েছে বাড়তি পুলিশ। বাড়ানো হয়েছে মহিলা পুলিশকর্মীর সংখ্যাও। অতিরিক্ত নজরদারির ব্যবস্থা করা হয়েছে সমুদ্র সৈকত সহ বিভিন্ন দ্রষ্টব্য জায়গায়। ড্রোনের সাহায্যেও নজরদারি চলছে। নাকা চেকিং চলছে আন্তঃরাজ্য সীমান্তগুলি সহ জেলা জুড়ে। জোর দেওয়া হয়েছে ট্রাফিক নিয়ন্ত্রণে।

বড়দিন থেকেই উৎসবে মাতোয়ারা সৈকতনগরী। বছর শেষের ছুটি কাটাতে দিঘার পাশাপাশি তাজপুর-মন্দারমণি, শঙ্করপুরে ভিড় জমিয়েছেন পর্যটকরা। বছর শেষের শুক্রবারে পর্যটকদের চেনা ভিড়ের ছবি দেখা গেল সর্বত্রই। করোনার কারণে গত ২ বছর থমকে গিয়েছিল যে ছবিটা। কিন্তু এখনও যে অতি ভয়ঙ্কর হয়ে উঠছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। তাই ভিড়ের শহরে করোনা বিধি মেনে চলার উপর কড়া মনোভাব দেখিয়েছে প্রশাসন।

পূর্বমেদিনীপুরে জেলা শাসক পূর্ণেন্দু মাজি বলেন, “মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক করা হয়েছে। ভিড় নিয়ন্ত্রণ রেখে বর্ষবিদায় এবং বরণ উদযাপন করতে বলা হয়েছে। হোটেলগুলিকে এই ব্যাপারে সতর্ক করা হয়েছে।” কাঁথির মহকুমা পুলিশ আধিকারিক সোমনাথ সাহা বলেন, “মাস্ক ব্যবহার বা শারীরিক দূরত্ববিধি মেনে চলতে বলা হচ্ছে পর্যটক, ব্যবসায়ী সকলকেই। এক জায়গায় ভিড় জমতে দেওয়া হচ্ছে না। না মানলে বিপর্যয় মোকাবিলা আইনে গ্রেফতার করা হচ্ছে। তাছাড়া ভিড়ের শহরে আইনশৃঙ্খলা পরিস্থিতি সামাল দিতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।”

সমুদ্রকে সাক্ষী করে পুরোনোকে বিদায় দিয়ে নতুন বছরকে স্বাগত জানাতে এদিন সকাল থেকেই ছোটগাড়ি, বাস, বাইক সহ বিভিন্ন যানে চড়ে হাজির হয়ে যান পর্যটকরা। দিঘা সহ সংলগ্ন ৩ পর্যটনকেন্দ্রের আনাচে-কানাচে থিকথিক করছে ভিড়। দিঘা-শঙ্করপুর হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক বিপ্রদাস চক্রবর্তী বলেন, “পর্যটকের ব্যাপক ভিড় রয়েছে। শুক্রবারের পর প্রায় হোটেলেই ঘর নেই। করোনা বিধি মেনে বর্ষবিদায়-বরণের অনুষ্ঠান আয়োজন করা হয়েছে হোটেলগুলিতে।” বছরের শেষের গোধূলি বেলায় আবারো করোনা ভীতিকে সঙ্গে নিয়ে মেতে উঠলো আপামর ভ্রমণ পিপাসু মানুষজন সৈকত সুন্দরীতে।

আরও পড়ুন: Naihati Stadium: খেল দেখাচ্ছে করোনা, নৈহাটি স্টেডিয়ামে এবার ফুটবলের বদলে সেফ হোম!