Pradhan Mantri Awas Yojana: আবাসের তালিকায় বাদ পড়েছে অনেক বাড়ি, কারণ জানতে ১১ দিন পর ফের পূর্ব মেদিনীপুরে হানা কেন্দ্রীয় দলের

Awas Yojana Scam: গতকাল (বুধবার) ময়না ব্লকের ইজমালিচক সহ বাকচা এলাকা পরিদর্শন করেছেন এবং সাধারণ মানুষের সঙ্গে কথা বলেন তাঁরা।

Pradhan Mantri Awas Yojana: আবাসের তালিকায় বাদ পড়েছে অনেক বাড়ি, কারণ জানতে ১১ দিন পর ফের পূর্ব মেদিনীপুরে হানা কেন্দ্রীয় দলের
তদন্তে কেন্দ্রীয় প্রতিনিধির দল
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2023 | 6:28 AM

পূর্ব মেদিনীপুর: যত কাণ্ড যেন সব পূর্ব মেদিনীপুরে (purba medinipur)। আবারও আবাস যোজনার (Awas yojana) তদন্তে পূর্ব মেদিনীপুর এলেন কেন্দ্রীয় দুই সদস্যের প্রতিনিধি দল। তালিকা থেকে ‘যোগ্য’ বাড়িগুলি কেন বাদ পড়েছে তার প্রকৃত রিপোর্ট চাইল তদন্তকারী দল। রাজ্যজুড়ে আবাস যোজনার দুর্নীতির প্রতিবাদ সর্বত্রই হয়েছে। আবাস দুর্নীতির প্রতিবাদে ব্লকে-ব্লকে ডেপুটেশনও দিয়েছে বিরোধীরা। গত ৫ই জানুয়ারি আবাস যোজনার তদন্তে পূর্ব মেদিনীপুরে এসেছিলেন কেন্দ্রীয় গ্রামন্নোয়ন দফতরের প্রতিনিধি দল। এরপর ফের মঙ্গলবা পূর্ব মেদিনীপুর জেলা সফরে এসেছেন কেন্দ্রীয় গ্রামন্নোয়ন দফতরের প্রতিনিধি দল।

গতকাল (বুধবার) ময়না ব্লকের ইজমালিচক সহ বাকচা এলাকা পরিদর্শন করেছেন এবং সাধারণ মানুষের সঙ্গে কথা বলেন তাঁরা। কাকলি হাজরা, প্রয়াত বিভূতি বর্মণ, মদন বর্মণ, রবীন্দ্রনাথ বর্মণ নামে একাধিক ব্যক্তিদের বাড়ি যায় এই তদন্তকারী দল। এদের মধ্যে কাকলী দেবী তাঁদের কাছে অভিযোগ করেন, তাঁর নাম বাড়ির তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। সেই অভিযোগের ভিত্তিতে খতিয়ে দেখেন তদন্তকারীরা।

তদন্তে কেন্দ্রীয় প্রতিনিধির দল(নিজস্ব চিত্র)

সেখানে পৌঁছে কেন্দ্রীয় দল দেখেন শুধু কাকলি হাজরা পেশায় কৃষক। তবে তাঁর নামে লিখিত জমি রয়েছে ৪০ ডে:সি, দ্বিতল মোজাইক বাড়ি, বাইক, ও মাছের ভেরি রয়েছে।

পরে ইজমাইলিচক ময়না চার সদস্যের ওই দল। সেখানে হীরালাল ভৌমিকের টালির চালওয়ালা মাটির বাড়িতে পৌঁছন তাঁরা। হীরালালবাবুর অভিযোগ, প্রথমে তালিকায় গ্রাম থেকে নাম পাঠানো হয়। পরে সেই নাম বাদ পড়ে। কিন্তু কেন কী কারণে নাম বাদ গেল তা ওনার অজানা।

তদন্তে কেন্দ্রীয় প্রতিনিধির দল

এরপর পড়শী স্বর্গীয় বিভূতি ভৌমিকের নাম ও কেন বাদ তা জানতে চান তদন্তকারীরা। পাশাপাশি কোন ভিত্তিতে এদের নাম বাদ গিয়েছে তা সঠিক রিপোর্ট তলব করে কেন্দ্রীয় তদন্তকারীদল।

এদিন সকাল ১০ টা থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত টানা তালিকা ধরে ঘুরে বেড়িয়েছেন এলাকায় তদন্তকারীরা। পরে ময়না ব্লকে এসে বৈঠক করেন জেলা প্রশাসনের কর্তা অতিরিক্ত জেলা শাসক শ্বেত আগরওয়াল সহ ময়না ব্লকের বিডিও, জয়েন্ট বিডিও, গ্রাম সম্পাদকের সঙ্গে। নিরাপত্তার কথা ভেবে মজুত ছিল বিশাল পুলিশ বাহিনীও।