অদল-বদল! ‘শুভেন্দু ঘনিষ্ঠ’ ৪ পুলিশ অধিকর্তাকে বদলির নোটিস রাজ্যের

East Medinipur: জেলা পুলিশ সূত্রে খবর, বহু বছর ধরেই ওই চার আধিকারিক পূর্ব মেদিনীপুরের একাধিক থানার অফিসার ইন চার্জ দায়িত্ব সামলেছিলেন। এর মধ্যে অজয় কর্মজীবনের একটি বড় অংশই নন্দীগ্রাম থানায় কাটিয়েছেন।

অদল-বদল! 'শুভেন্দু ঘনিষ্ঠ' ৪ পুলিশ অধিকর্তাকে বদলির নোটিস রাজ্যের
জেলা পুলিশ সুপার কে অমর নাথ, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2021 | 11:44 PM

পূর্ব মেদিনীপুর: আচমকা বদল। মাত্র ২৪ ঘণ্টার মধ্যে রাতারাতি বদল পূর্ব মেদিনীপুরের ৪ পুলিশ আধিকারিককে (Sub Inspector)। সকলকেই বদলি করা হয়েছে উত্তরবঙ্গে। এর মধ্যে দু’জনকে পাহাড়ে এবং দু’জনকে উত্তরবঙ্গের অন্য দুই জেলায় বদলি করা হয়েছে। একসঙ্গে চার জনকে এমন ভাবে বদলি নজিরবিহীন বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। সাব ইনস্পেক্টর অজয় কুমার মিশ্রকে পাঠানো হচ্ছে কালিম্পংয়ে। সাব ইনস্পেক্টর পার্থ বিশ্বাস বদলি হয়ে যাচ্ছেন দার্জিলিঙে। এ ছাড়া সাব ইনস্পেক্টর প্রণব রায়কে কোচবিহার এবং সাব ইনস্পেক্টর রাজা মণ্ডলকে পাঠানো হচ্ছে দক্ষিণ দিনাজপুরে।

জেলা পুলিশ সূত্রে খবর, বহু বছর ধরেই ওই চার আধিকারিক পূর্ব মেদিনীপুরের একাধিক থানার অফিসার ইন চার্জ দায়িত্ব সামলেছিলেন। এর মধ্যে অজয় কর্মজীবনের একটি বড় অংশই নন্দীগ্রাম থানায় কাটিয়েছেন। শুভেন্দু অধিকারী সাংসদ এবং রাজ্যের মন্ত্রী থাকাকালীন সময়ে অজয় নন্দীগ্রামের ওসি-র দায়িত্ব সামলেছিলেন। শুভেন্দু ঘনিষ্ঠ হিসাবেই তিনি পুলিশমহলে পরিচিত ছিলেন। সূত্রের খবর গত কাল ও একটু বদলি সংক্রান্ত নির্দেশিকা জারি হয়েছিল। ২৪ ঘন্টা অন্তরে আবার নতুন এই নির্দেশিকা ঘিরে শুরু গুঞ্জন জেলা পুলিশ মহলে।

পুলিশ মহলে গুঞ্জন, আসন্ন উপনির্বাচনের কথা মাথায় রেখেই সরকারের এই সিদ্ধান্ত। যেহেতু, ওই চার পুলিশ অধিকর্তাই (Sub Inspector) ‘শুভেন্দু ঘনিষ্ঠ’ বলে পরিচিত। নির্বাচনে যাতে কোনও ‘রাজনৈতিক’ বা ‘আত্মপক্ষ সমর্থনসূচক’ পদক্ষেপ করা বা প্রভাব না খাটাতে পারেন কোনও রাজনৈতিক ব্যক্তিত্বই সে কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত হতে পারে বলে অনুমান অনেকের। পাশাপাশি, বিধানসভা নির্বাচন পরবর্তী সন্ত্রাসের অভিযোগ তুলে একাধিকবার জেলায় ডেপুটেশন জমা দিয়েছে গেরুয়া শিবির। নির্বাচন ও ভোট গণনাকে কেন্দ্র করে বঙ্গভোটের ‘এপিসেন্টার’ নন্দীগ্রামের ফলাফল নিয়ে হাইকোর্ট পর্যন্ত গড়িয়েছে শাসক-বিরোধী তরজা। এই পরিস্থিতিতে চার আধিকারিককে বদলির নেপথ্য়ে রাজনৈতিক অনুষঙ্গও থাকতে পারে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

যদিও, এ বিষয়ে জেলা পুলিশ সুপার কে অমর নাথ বলেন, “রাজ্য একটাই পশ্চিমবঙ্গ। উত্তরবঙ্গ বা দক্ষিণবঙ্গ বলে কিছু নেই। এই বদলি রুটিন বদলি। আর এই অর্ডার কপিতে আমার স্বাক্ষর নেই। এই বদলি প্রসঙ্গে অসঙ্গতি কিছু দেখছি না। ওঁরা দীর্ঘদিন ছিলেন তাই হয়তো মেয়াদ পূরণের ফলেই স্থানান্তরিত করা হল। এর চেয়ে বেশি কিছু বলতে পারব না।” আরও পড়ুন: ভাণ্ডার পূর্তি ‘দালালে’, ‘লক্ষ্মী’ এল না ঘরে! শুধু ‘কাটমানির’ যাওয়া-আসা…