সুখবর! আগামী শিক্ষাবর্ষ থেকেই শুরু হতে চলেছে তাম্রলিপ্ত মেডিক্যাল কলেজ

Medical: মেডিক্যাল কলেজের বিল্ডিংয়ের কাজ সম্পূর্ণ না হওয়ায় রাজ্যের তরফে কলেজ চালানোর মতো বিকল্প বিল্ডিংয়ের খোঁজার নির্দেশ দেওয়া হয়েছিল জেলা প্রশাসনকে। তমলুকে পুরোনো জেলাহাশ ভবনকে বিকল্প হিসেবে চিহ্নিত করেছে জেলা প্রশাসন।

সুখবর! আগামী শিক্ষাবর্ষ থেকেই শুরু হতে চলেছে তাম্রলিপ্ত মেডিক্যাল কলেজ
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2021 | 9:59 PM

পূর্ব মেদিনীপুর: ডাক্তারি পড়ুয়াদের জন্য় সুখবর। আগামী শিক্ষাবর্ষ থেকেই শুরু হতে চলেছে তাম্রলিপ্ত মেডিক্যাল কলেজ (Tamralipta Medical College)। শুক্রবার, মুখ্য়মন্ত্রীর নির্দেশে তাম্রলিপ্ত গভর্নমেন্ট মেডিক্যাল কলেজের (Tamralipta Medical College) কাজ দ্রুত শেষ করার জন্য জেলাশাসক ও জেলা মুখ্য স্বাস্থ্য অধিকারের সাথে বৈঠক সারলেন রাজ্য স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য, এনআরএস মেডিক্যাল কলেজের অধ্যক্ষ মণিময় মুখোপাধ্যায়, সেচমন্ত্রী সৌমেন মহাপাত্র।

মেডিক্যাল কলেজের (Tamralipta Medical College) বিল্ডিংয়ের কাজ সম্পূর্ণ না হওয়ায় রাজ্যের তরফে কলেজ চালানোর মতো বিকল্প বিল্ডিংয়ের খোঁজার নির্দেশ দেওয়া হয়েছিল জেলা প্রশাসনকে। তমলুকে পুরোনো জেলাহাশ ভবনকে বিকল্প হিসেবে চিহ্নিত করেছে জেলা প্রশাসন। এদিন বিকেলে, সেখানকার পরিকাঠামো খতিয়ে দেখলেন রাজ্যের স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্যের নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধিদল। সঙ্গে ছিলেন রাজ্যের সেচমন্ত্রী সৌমেনকুমার মহাপাত্র , জেলাশাসক পূর্ণেন্দুকুমার মাজি, তমলুক জেলা হাসপাতালের সুপার ভাস্কর বৈষ্ণব এবং ডেপুটি সুপার দিলীপ গিরি গোস্বামী।

২০১৯ সালে শুরু হয়েছিল তাম্রলিপ্ত মেডিক্যাল কলেজের (Tamralipta Medical College) বিল্ডিং নির্মাণের কাজ। চলতি বছরের নভেম্বরেক মধ্যে তা শেষও হওয়ার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতি-সহ আরও নানা কারণে ধীর গতিতে চলছিল নির্মাণ কার্য। ফলে, চলতি বছরে সম্পূর্ণ হতে পারেনি নির্মাণ। এই অবস্থায় ২০২২ সাল থেকেই মেডিক্যাল কলেজে পঠনপাঠন শুরু করার লক্ষ্য নিয়েছে রাজ্য সরকার। সেই মোতাবেক ১০০ আসনের এই মেডিক্যাল কলেজের জন্য ২৪৪ টি পদও তৈরি করেছে রাজ্য।

বৈঠক শেষে মন্ত্রী সৌমেন মহাপাত্র বলেন, “দ্রুততার সঙ্গে যাতে নির্মিয়ান মেডিক্যাল কলেজ বিল্ডিংয়ের কাজ শেষ হয় সে ব্যাপারে জেলা প্রশাসন উদ্যোগ নেবে। মুখ্যমন্ত্রী জেলায় মেডিক্যাল কলেজ নির্মাণের জন্য উদ্যোগ নিয়েছেন। ক্যাবিনেট মিটিংয়ে ‘তাম্রলিপ্ত মেডিক্যাল কলেজ’ নামকরণও করা হয়েছে। সে জন্য আমরা মুখ্যমন্ত্রীর কাছে কৃতজ্ঞ।”

স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্যের কথায়, “মেডিক্যাল কলেজের পঠন পাঠন শুরুর লক্ষ্যে জেলা প্রশাসনের উদ্যোগ ভীষণ প্ৰশংসনীয়। কেন্দ্র সরকারের পরিদর্শনের পর আগামী শিক্ষা বর্ষেই মেডিক্যাল কলেজ চালুর লক্ষ্য রয়েছে আমাদের।” অন্যদিকে, জেলাশাসক পূর্ণেন্দু মাঝি বলেন,  “আমাদের জেলা হাসপাতালের কাছে মেডিক্যাল কলেজের বিল্ডিং তৈরির কাজ চলছে। আশা করা যায় আগামী অর্থ বর্ষের মধ্যে সম্পূর্ণ হবে। বর্তমান জেলা প্রশাসনের পুরনো ভবন খালি রয়েছে। এই ভবনে যদি কলেজ শুরু করা যায়, তবে তা আশার কথা। শিক্ষা দফতরের অনুমতি পেলেই আমরা কাজ শুরু করে দেব।”

প্রসঙ্গত, সম্প্রতি, কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছে ডাক্তারি পড়ার সুযোগের ক্ষেত্রে ২৭ শতাংশ আসন সংরক্ষিত থাকবে ওবিসি বা অনগ্রসর শ্রেণির ছেলেমেয়েদের জন্য ও আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারের পড়ুয়াদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ করা হয়েছে। এমবিবিএস (MBBS) ও বিডিএস (BDS) উভয় কোর্সের জন্যই এই সংরক্ষণ প্রযোজ্য। শুধু স্নাতক নয় স্নাতকোত্তর কোর্সের ক্ষেত্রেও এই সুযোগ মিলবে। চলতি শিক্ষাবর্ষ থেকেই সংরক্ষণের এই নয়া নিয়ম কার্যকর হচ্ছে বলেই জানিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রক। আরও পড়ুন: Exclusive Manoj Jha: মমতা বড় নাম, তবে মুখের রাজনীতি চান না আরজেডি-র ‘ভাইরাল সাংসদ’ মনোজ ঝাঁ