Jhalda Municipality: রাজ্যপালের নির্দেশে নতুন পুরপ্রধান ঝালদায়, শনিবারের সভার আগে চড়ছে রাজনৈতিক উত্তাপ

Purulia: শনিবার ঝালদা পুরসভার বোর্ড গঠনের কথা ছিল। চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানের নাম ঘোষণা করা হবে বলেও জানিয়েছিল কংগ্রেস।

Jhalda Municipality: রাজ্যপালের নির্দেশে নতুন পুরপ্রধান ঝালদায়, শনিবারের সভার আগে চড়ছে রাজনৈতিক উত্তাপ
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2022 | 9:53 PM

পুরুলিয়া: রাজ্যপালের নির্দেশে আপাতত ঝালদা পুরসভার (Jhalda Municipality) দায়িত্ব সামলাবেন তৃণমূল কাউন্সিলর জবা মাছুয়া। আপাতত পুরপ্রধানের দায়িত্ব পালন করবেন ১০ নম্বর ওয়ার্ডের এই কাউন্সিলর। শুক্রবার পুর ও নগরউন্নয়ন দফতর এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সেখানে বলা হয়েছে, রাজ্যের পুরআইনের ১৭ (৪) ধারা অনুযায়ী এই নিযুক্তি করা হল। উল্লেখ্য, শনিবারই ঝালদায় নতুন পুরপ্রধান নিয়োগের জন্য সভা করার কথা ছিল কংগ্রেসের। এরমধ্যেই তড়িঘড়ি এই নির্দেশ নতুন করে ঝালদায় রাজনৈতিক উত্তাপ বাড়িয়ে দিল বলে মনে করা হচ্ছে। শনিবার ঝালদা পুরসভার বোর্ড গঠনের কথা জানানো হয়। চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানের নাম ঘোষণা করা হবে বলেও জানিয়েছিল কংগ্রেস। মোট ১২ আসনের ঝালদা পুরসভা। এরমধ্যে কংগ্রেসের ৫টি আসন, তৃণমূলের ৫ আসন রয়েছে। এছাড়া রয়েছে দুই নির্দল কাউন্সিলর।

প্রথমে এই দুই নির্দল কাউন্সিলরের সমর্থন নিয়ে তৃণমূল বোর্ড গঠন করে। যদিও ২২ নভেম্বর কংগ্রেস তলবি সভা ডেকে সেই বোর্ডের উপর অনাস্থা প্রস্তাব আনে। শনিবার কংগ্রেসের পাঁচ কাউন্সিলর, নির্দলের দুই কাউন্সিলর ঝালদা পুরসভার বোর্ড গঠন নিয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল। এরইমধ্যে শুক্রবার সামনে এল এই নির্দেশিকা।

এ প্রসঙ্গে কংগ্রেস কাউন্সিলর পূর্ণিমা কান্দু বলেন, “আসলে তৃণমূল কোনও কিছুই হাতছাড়া করতে চাইছে না। তাই এসব চক্রান্ত করছে। বোর্ড আমাদেরই হবে। এরজন্য আমরা আদালতেও যাব। জবা মাছুয়া মানে তো সুরেশ আগরওয়াল। মানুষ সবই বুঝতে পারছেন।” যদিও এ প্রাক্তন পুরপ্রধান সুরেশ আগরওয়াল বলেন, এই আইন নিয়ে কংগ্রেস নেতৃত্ব খুব ভালভাবেই জানেন। এই আইন প্রয়োগ হতেই পারে বলে মন্তব্য তাঁর।

অন্যদিকে তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি সৌমেন বেলথরিয়া আগেই বলেছিলেন, “কংগ্রেস এটা নিয়ে রাজনীতি করছে, সেটা অন্য বিষয়। আমাদের সংখ্যা ৬ ছিল। কংগ্রেসের সংখ্যা ছিল ৫, নির্দল এক। সেদিকে থেকে আমরা সংখ্যাগরিষ্ঠ দল ছিলাম প্রথম থেকেই। সেই হিসাবে বোর্ড গঠনের দাবি আমরা প্রথম থেকেই করছিলাম।”