Lok Sabha Election 2024: এবারের ভোটে রাজ্যের মধ্যে একমাত্র রায়গঞ্জেই থাকছে বিশেষ ‘চমক’

Raiganj Lok Sabha: নির্বাচন কমিশনের নির্দেশে রায়গঞ্জের সব বুথেই ব্যালট ইউনিট দু'টো থাকবে। ভোটাররা ব্যালট ইউনিটে নিজেদের পছন্দের প্রার্থীদের পছন্দ করে ভোট দেবেন। কমিশনের এহেন সিদ্ধান্তের কারণ, উত্তর দিনাজপুরে বেশি সংখ্যক প্রার্থী এবারের ভোটে লড়ছেন।

Lok Sabha Election 2024: এবারের ভোটে রাজ্যের মধ্যে একমাত্র রায়গঞ্জেই থাকছে বিশেষ 'চমক'
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2024 | 5:35 PM

কলকাতা: আসন্ন লোকসভা ভোটে এবার উত্তর দিনাজপুরের বুথে ভিন্ন চিত্র। ভোট দিতে গিয়ে দু’টি মেসিন দেখতে পাবেন ভোটাররা। কমিশনের নির্দেশেই থাকছে দু’টি মেসিন। ফলত, রাজ্যের মধ্যে একমাত্র রায়গঞ্জের সব বুথেই এই নয়া চমক দেখতে পাবেন ভোটাররা।

কেন দু’টি মেসিন জানেন?

নির্বাচন কমিশনের নির্দেশে রায়গঞ্জের সব বুথেই ব্যালট ইউনিট দু’টো থাকবে। ভোটাররা ব্যালট ইউনিটে নিজেদের পছন্দের প্রার্থীদের পছন্দ করে ভোট দেবেন। কমিশনের এহেন সিদ্ধান্তের কারণ, উত্তর দিনাজপুরে বেশি সংখ্যক প্রার্থী এবারের ভোটে লড়ছেন। সাধারণত ১৫ জন প্রার্থী ও নোটা মিলিয়ে একটি ব্যালট ইউনিট তৈরি হয়। রায়গঞ্জে মোট ২০ জন প্রার্থী রয়েছেন বিভিন্ন দলের পক্ষ থেকে। সাধারণত একটি ইভিএমের তিনটি অংশ থাকে। ব্যালট ইউনিট, কন্ট্রোল ইউনিট, ভিভিপ্যাট। ব্যালট ইউনিটে সুইচ টিপে ভোট দেন ভোটাররা।

রায়গঞ্জে বেশি প্রার্থী হওয়ায় প্রথম মেশিনে ১৬টি সুইচ, তারপর চারটি নাম নিয়ে আর একটি মেশিন। আর তারপর একটি ভিভিপ্যাট থাকবে। ফলে কমিশনের নির্দেশেই অন্যান্য বুথের চেয়ে বিপরীত চিত্র থাকবে রায়গঞ্জের বুথে।