Deputation: ৩০’র কম পড়ুয়া, স্কুল বন্ধের আশঙ্কায় জেলাশাসককে চিঠি শিক্ষক সংগঠনের

South Dinajpur: জানা গিয়েছে, দক্ষিণ দিনাজপুর জেলাতে চারটি প্রাথমিক স্কুল ও চারটি জুনিয়ার হাইস্কুল সাঁওতালি মিডিয়াম।

Deputation: ৩০'র কম পড়ুয়া, স্কুল বন্ধের আশঙ্কায় জেলাশাসককে চিঠি শিক্ষক সংগঠনের
জেলাশাসকের দফতরের বাইরে প্রতিনিধিদল।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2023 | 9:57 AM

বালুরঘাট: সম্প্রতি শিক্ষা দফতর ৮ হাজার ২০৭টি স্কুলের একটি তালিকা তৈরি করেছে, যেখানে ছাত্র সংখ্য়া ৩০-এর কম। দক্ষিণ দিনাজপুর (South Dinajpur) জেলার সদ্য তৈরি হওয়া চারটি আদিবাসী স্কুলও রয়েছে সেই তালিকায়। এদিকে এই তালিকা তৈরি হতেই আশঙ্কায় ওই সমস্ত স্কুলের শিক্ষকরা। তাঁদের ভয়, সরকার কি তবে চাইলে এই স্কুলগুলি বন্ধও করে দিতে পারে? সেই আশঙ্কা থেকে জেলাশাসককে চিঠি দিলেন স্কুলের শিক্ষকরা। পশ্চিমবঙ্গ সাঁওতাল টিচার্স অ্যাসোসিয়েশনের জেলা কমিটির সদস্যরা এই চিঠি দেন। প্রশাসনের তরফে পুরো বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর আশ্বাস দেওয়া হয়েছে। সরকার এই তালিকা তৈরি করেছে মূলত স্কুলগুলিতে শিক্ষক ও শিক্ষার্থীর অনুপাত জানতে। তবে এই তালিকার কথা সামনে আসতেই ঘুরপাক খাচ্ছে স্কুল বন্ধের আশঙ্কা।

জানা গিয়েছে, দক্ষিণ দিনাজপুর জেলাতে চারটি প্রাথমিক স্কুল ও চারটি জুনিয়ার হাইস্কুল সাঁওতালি মিডিয়াম। কিছু দিন হল এই স্কুলগুলি শুরু হয়েছে। জুনিয়র হাইস্কুলে পড়ুয়ার সংখ্যা তাও এক প্রকার, তবে প্রাথমিক বিভাগে পড়ুয়া সেরকম নেই বললেই চলে।

জেলার বাঁধমুল্লুক কিসমত প্রাথমিক বিদ্যালয়, রাঘব নগর প্রাথমিক বিদ্যালয়, দেঁওগা আদিবাসী প্রাথমিক বিদ্যালয় ও কাটনা প্রাথমিক বিদ্যালয়। ২০২১ সালে শুরু হওয়া এই স্কুলগুলিতে পড়ুয়ার সংখ্যা ৩০-এর কম বলে সূত্রের খবর। আর তা নিয়েই চিন্তায় শিক্ষকরা। এ বিষয়ে সংগঠনের জেলা সভাপতি রাজেন হাঁসদা বলে, “এই স্কুলগুলি যাতে কোনও কারণেই বন্ধ না করে দেওয়া হয়, সে কারণেই এদিন জেলাশাসককে লিখিতভাবে জানালাম। মোট ১০ দফা দাবি সম্মিলিত পত্র তুলে দিয়েছি।”