Kabul Gurdwara Blast: কাবুলের গুরুদ্বারের কাছে ভয়াবহ বিস্ফোরণ মৃত ১, বিবৃতি জারি করল ‘উদ্বিগ্ন’ বিদেশমন্ত্রক

Afghanistan: আফগানিস্তানের টোলো নিউড আজ টুইট করে জানিয়েছে, "কাবুল সিটির কার্তে পারওয়াল এলাকা থেকে বিস্ফোরণের মারাত্মক শব্দ শোনা গিয়েছে।

Kabul Gurdwara Blast: কাবুলের গুরুদ্বারের কাছে ভয়াবহ বিস্ফোরণ মৃত ১, বিবৃতি জারি করল 'উদ্বিগ্ন' বিদেশমন্ত্রক
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2022 | 4:23 PM

কাবুল: আফগানিস্তানের (Afghanistan) শাসনভার তালিবানের (Taliban) হাতে যাওয়ার পর থেকেই সেদেশের বাসিন্দাদের মানবাধিকার নিয়ে প্রশ্ন উঠেছিল। তালিবান শাসনে বিভিন্ন সময় আফগানিস্তানের বিভিন্ন জায়গায় বিস্ফোরণের ঘটনা ঘটেছিল। শনিবার সকালেও একইরকমভাবে বিস্ফোরণে কেঁপে উঠল রাজধানী কাবুল (Kabul)। এদিন সকালে কাবুলের দশমেশ পিতা সাহিবজি গুরুদ্বারের কাছে দুটি বিস্ফোরণ হয়েছে। বিস্ফোরণের পাশাপাশি গুরুদ্বার সংলগ্ন এলাকায় গুলির শব্দ শোনা গিয়েছে, সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে। স্থানীয় সূত্রে খবর, সেই সময় গুরুদ্বারের ভিতর ৩০ জন ভক্ত ছিলেন। বিস্ফোরণে এখন অবধি ১ জন মারা গিয়েছে বলেই খবর। এদিন সকালে কাবুল পুলিশ জেলার অন্তর্গত এই গুরুদ্বার সংলগ্ন একটি ব্যস্ত রাস্তায় এই বিস্ফোরণ হয়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এই এলাকা ঘনজনবসতি পূর্ণ। সেই কারণে বিস্ফোরণের কারণে একাধিক মৃত্যুর আশঙ্কা করছে স্থানীয় সংবাদমাধ্যমগুলি।

আফগানিস্তানের টোলো নিউজ আজ টুইট করে জানিয়েছে, “কাবুল সিটির কার্তে পারওয়াল এলাকা থেকে বিস্ফোরণের মারাত্মক শব্দ শোনা গিয়েছে। বিস্ফোরণে প্রকৃতি এবং নিহতের সংখ্যা এখনও জানা যায়নি।” গুরুদ্বারের আক্রমণের ঘটনার কড়া প্রতিক্রিয়া দিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেন, “কার্তে পরওয়ান গুরুদ্বারে কাপুরুষের মতো আক্রমণকে সবরকমভাবে নিন্দা করছি। বিস্ফোরণের খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই আমরা পরিস্থিতির ওপর নজর রাখছি। শিখ সম্প্রদায়ের সুরক্ষাই আমাদের চিন্তার প্রধান কারণ।” বিস্ফোরণের পর বিবৃতি জারি করেছে ভারতের বিদেশমন্ত্রক। বিদেশেমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী এই প্রসঙ্গে বলেন, “কাবুলের পবিত্র গুরদ্বারাতে বিস্ফোরণ ও আক্রমণের ঘটনায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা কাছ থেকে পরিস্থিতির ওপর নজর রাখছি। এই বিষয়ে বিস্তারিত তথ্য জানার চেষ্টা করছি।” বিজেপি নেতা মনজিন্দর সিং সিরসা সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, গুরদ্বার থেকে ৩ জন সফলভাবে বেরিয়ে আসতে পেরেছিলেন। তাদের মধ্যে ২ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তিনি জানিয়েছেন, ওই গুরুদ্বার নিরাপত্তারক্ষীকে গুলি করে হত্যা করা হয়েছে।

চলতি মাসে ১১ তারিখ অন্য আরেকটি বিস্ফোরণে কাবুলে বেশ কয়েকজন নাগরিক আহত হয়েছিলেন। কাবুলের বাটখাক স্কোয়ার জেলায় এই বিস্ফোরণ হয়েছিল। বাইসাইকেলে থাকা বিস্ফোরক থেকে ওই বিস্ফোরণ ঘটেছিল। বিস্ফোরণের সঙ্গে সঙ্গেই ঘটনাস্থলেই নিরাপত্তারক্ষীরা পৌঁছে গিয়েছিলেন। এর আগে ২৫ মে আফগানিস্তানের বালখ প্রদেশে পর পর ৩ টি বিস্ফোরণ হয়েছিল। সেই লাগাতার বিস্ফোরণে ৯ জন মারা গিয়েছিলেন এবং ১৫ জন আহত হয়েছিলেন।