Fire in Ferry: মাঝ নদীতে নৌকায় আগুন, মৃত ৩১, নিখোঁজ অনেক

Philippine: ফিলিপিন্স কোস্ট গার্ডের সদস্যরা ১৯৫ জন যাত্রী এবং ৩৫ জন ক্রুকে উদ্ধার করেন। তবে আগুনে দগ্ধ হয়ে যে সব যাত্রীদের মৃত্যু হয়েছে তাঁদের দেহও উদ্ধার করা হয়।

Fire in Ferry: মাঝ নদীতে নৌকায় আগুন, মৃত ৩১, নিখোঁজ অনেক
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 4:56 PM

ফিলিপিন্স: দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপিন্সে একটি নৌকায় ঘটেছে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা। বৃহস্পতিবার ফিলিপিন্সের দক্ষিণাংশে একটি বড়সড় নৌকায় আগুন লাগে। এই আগুনের জেরে ৩১ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছ। ২৩০ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। জানা গিয়েছে, ফিলিপিন্সের মিনদানাও দ্বীপের জামবোয়াঙ্গা শহর থেকে সুলু প্রদেশের জোলো দ্বীপে যাচ্ছিল নৌকাটি। ‘দ্য লেডি মেরি জয় ৩’ নামের ওই নৌকায় আগুন লেগে যায়। আগুন লাগতেই অনেক যাত্রী নৌকা থেকে জলে ঝাঁপ দেন। আগুন দেখে স্থানীয় মৎস্যজীবীরা উদ্ধার কাজ শুরু করেন। খবর যায় ফিলিপিন্স কোস্ট গার্ডের কাছেও। তাঁরা এসে হাত লাগান উদ্ধার কাজে। ফিলিপিন্সের কোস্ট গার্ডের তরফে জানা গিয়েছে, বাসিলান প্রদেশের কাছে বালুক বালুক দ্বীপের কাছে নৌকায় আগুন ধরেছিল।

চলন্ত নৌকায় আগুন লাগায় যাত্রীদের মধ্যে প্রবল আতঙ্ক ছড়িয়ে পড়ে। ফিলিপিন্স কোস্ট গার্ডের সদস্যরা ১৯৫ জন যাত্রী এবং ৩৫ জন ক্রুকে উদ্ধার করেন। তবে আগুনে দগ্ধ হয়ে যে সব যাত্রীদের মৃত্যু হয়েছে তাঁদের দেহও উদ্ধার করা হয়। এল ব্যাপারে বাসিলানের গভর্নর জিম সাল্লিমান সংবাদ সংস্থা এএফপি-কে জানিয়েছেন, প্রথমে নৌকা থেকে ১৮ জনের দেহ উদ্ধার হয়েছিল। পরে সেই সংখ্যা বেড়ে হয় ৩১। নৌকা একটি শীততাপ নিয়ন্ত্রিত কেবিনে ওই দেহগুলি উদ্ধার হয়েছে বলে জানা গিয়েছে। তবে ওই নৌকার অনেক যাত্রীর এখনও খোঁজ মেলেনি। তাঁদের খোঁজে নদীতে চলছে তল্লাশি।

এই অগ্নিকাণ্ডের ঘটনা যখন ঘটছিল তখন অধিকাংশ যাত্রী ঘুমিয়ে ছিল বলে জানা গিয়েছে। ফিলিপিন্স কোস্ট গার্ডের এক অফিসার প্রত্যক্ষদর্শীকে উদ্ধৃত করে বলেছেন, “লোকে ভয় পেয়ে গিয়েছিসল, কারণ সে সময় তাঁরা ঘুমাচ্ছিলেন। ঘুম ভেঙে আগুন দেখে আতঙ্ক ছড়িয়ে পড়ে।” অনেকেই নৌকা থেকে ঝাঁপ মারেন নদীতে। সাঁতরে পাড়ে আসেন। ওই কোস্টগার্ডের অফিসার জানিয়েছেন, নৌকা পাড়ের কাছাকাছি থাকায়, অনেকে সাঁতরে পাড়ে এসেছেন। এর জেরে অনেক জীবন বেঁচেছে। কিন্তু কী থেকে ফিলিপিন্সের ওই জাহাজে আগুন লেগেছিল সে ব্যাপারে জানা সম্ভব হয়নি। বিষয়টি নিয়ে তদন্ত করচে সে দেশের প্রশাসন।