রিখটার স্কেলে তীব্রতা ৮.২! কাঁপছে ঘরবাড়ি থেকে রাস্তা, ভয়ঙ্কর ভূমিকম্পে জারি সুনামির সতর্কতাও

Earthquake : মার্কিন সুনামি সতর্কতা সিস্টেমের তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, "আগামী তিন ঘণ্টার মধ্যেই উপকূলবর্তী এলাকাগুলিতে ভয়ঙ্কর সুনামির ঢেউ আছড়ে পড়তে পারে।"

রিখটার স্কেলে তীব্রতা ৮.২! কাঁপছে ঘরবাড়ি থেকে রাস্তা, ভয়ঙ্কর ভূমিকম্পে জারি সুনামির সতর্কতাও
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2021 | 1:51 PM

ওয়াশিংটন: বুধবার রাতে ভয়ঙ্কর ভূমিকম্প অনুভূত হল আলাস্কান পেনিনসুলায়। রিখটার স্কেলে এই ভূমিকম্পের তীব্রতা ছিল ৮.২। ভূমিকম্পের জেরে আমেরিকার জিওলজিকাল সার্ভের তরফে জারি করা হল সুনামির সতর্কতাও।

বুধবার রাতে পেনিনসুলায় ভূমিকম্প অনুভূত হয়। ৯১ কিমি দক্ষিণপূর্বে অবস্থিত পেরিভিল শহর ছিল ভূমিকম্পের উৎসস্থল। ভূমিকম্পের তীব্রতা এতটাই বেশি ছিল যে মার্কিন সরকারের তরফে দক্ষিণ আলাস্কা ও আলাস্কান পেনিনসুলায় সুনামির সতর্কতা জারি করা হয়েছে।

মার্কিন সুনামি সতর্কতা সিস্টেমের তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, “আগামী তিন ঘণ্টার মধ্যেই উপকূলবর্তী এলাকাগুলিতে ভয়ঙ্কর সুনামির ঢেউ আছড়ে পড়তে পারে।” ভূমিকম্পের জেরে কোনও ক্ষয়ক্ষতি হয়েছে কিনা, তা এখনও জানা যায়নি। তবে কম্পনের তীব্রতা এতটাই বেশি ছিল যে প্রায় কয়েকশো কিলোমিটার অবধি সেই কম্পন অনুভূত হয়।

প্যাসিফিক রিং অব ফায়ারের অংশ হওয়ায় আলাস্কাও ভূমিকম্পপ্রবণ অঞ্চল। এর আগে গত বছর অক্টোবর মাসে আলাস্কার দক্ষিণ উপকূলে ভূমিকম্প হয়। সেই সময় ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.৫। তবে সেই ভূমিকম্পে খুব বেশি ক্ষয়ক্ষতি হয়নি এবং হতাহতেরও কোনও খবর মেলেনি। তবে ১৯৬৪ সালের মার্চ মাসে আলাস্কায় ৯.২ মাত্রার ভূমিকম্প হয়েছিল, যা উত্তর আমেরিকায় হওয়া সবথেকে শক্তিশালী ভূমিকম্প ছিল। এর জেরে আলাস্কা, আমেরিকার পশ্চিম উপকূল ও হাওয়াইয়ে সুনামি আসে এবং ব্যপক ক্ষয়ক্ষতি হয়। মৃত্যু হয়েছিল কমপক্ষে ২৫০ জনের।   আরও পড়ুন: ‘ওঁরাও সাধারণ মানুষ’, তালিবানকে জঙ্গি সংগঠন মানতে নারাজ পাক প্রধানমন্ত্রী