‘ওঁরাও সাধারণ মানুষ’, তালিবানকে জঙ্গি সংগঠন মানতে নারাজ পাক প্রধানমন্ত্রী

Pakistan PM Imran Khan on Taliban: পাকিস্তানই তালিবানদের স্বর্গরাজ্য হয়ে উঠেছে, এই অভিযেগ প্রসঙ্গে ইমরান খানের জবাব, "কোথায় এই স্বর্গ রাজ্য়গুলি?"

'ওঁরাও সাধারণ মানুষ', তালিবানকে জঙ্গি সংগঠন মানতে নারাজ পাক প্রধানমন্ত্রী
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2021 | 12:19 PM

ইসলামাবাদ: তালিবান কোনও জঙ্গি সংগঠন নয়, আর পাঁচজনের মতোই সাধারণ মানুষ, এমনটাই মত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের। তাঁর প্রশ্ন, কীভাবে তালিবানদের বেছে বেছে খতম করা সম্ভব, যখন সীমান্তেই ৩০ লক্ষ আফগান রিফিউজি রয়েছে?

মঙ্গলবার রাতে একটি পাকিস্তান সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে সে দেশের প্রধানমন্ত্রী জানান, পাকিস্তানে প্রায় ৩০ লক্ষ আফগান রিফিউজি রয়েছে, যাদের মধ্যে অধিকাংশই পস্তুন সম্প্রদায়ের।  ইমরান খানের বক্তব্য, এত রিফিউজির মধ্যে কে বা কারা তালিবান, তা কী করে চিহ্নিত করা সম্ভব!

তিনি বলেন, “৫ লক্ষ, ১০ লক্ষ মানুষের রিফিউজি ক্যাম্প রয়েছে। আর তালিবানরা কোনও জঙ্গি নয়, তারাও সাধারণ মানুষ। যদি রিফিউজি ক্যাম্পে সাধারণ মানুষ থাকে, তবে পাকিস্তান কীভাবে তাদের খতম করবে?”

পাকিস্তানই তালিবানদের স্বর্গরাজ্য হয়ে উঠেছে, এই অভিযেগ প্রসঙ্গে ইমরান খানের জবাব, “কোথায় এই স্বর্গ রাজ্য়গুলি? পাকিস্তানে ৩০ লক্ষ রিফিউজি রয়েছে, যাদের সঙ্গে জাতিগতভাবে তালিবানদের মিল রয়েছে।”

দীর্ঘদিন ধরেই পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ তালিবানদের মদত দেওয়ার। সম্প্রতি আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার পরই ফের একবার তালিবান আধিপত্য দেখা দিয়েছে। দেশের প্রায় ৮৫ শতাংশই বর্তমানে তালিবানদের দখলে। এই পরিস্থিতিতে পাকিস্তানও তাদের মদত জোগাচ্ছে বলে অভিযোগ। যদিও মঙ্গলবার পাক প্রধানমন্ত্রী এই অভিযোগকে ভিত্তিহীন ও সম্পূর্ণরূপে অনুচিত বলে অ্যাখ্যা দেন। উল্টে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য আমেরিকাকেই দায়ী করেন তিনি।

ইমরান খান বলেন, “৯/১১-র ঘটনার পর আফগানিস্তানের সঙ্গে আমেরিকার লড়াইয়ে হাজারো নিরাপরাধ পাকিস্তানিকে প্রাণ হীরাতে হয়েছিল, যেখানে ওই ঘটনার সঙ্গে পাকিস্তানের কোনও যোগই ছিল না।”  আরও পড়ুন: আনলকের আরও এক ধাপ, ইংল্যন্ডে এ বার কোয়ারেন্টাইনও এড়াতে পারবে কয়েকটি দেশের যাত্রীরা