আনলকের আরও এক ধাপ, ইংল্যন্ডে এ বার কোয়ারেন্টাইনও এড়াতে পারবে কয়েকটি দেশের যাত্রীরা

বুধবারই ব্রিটেন সরকারের তরফে জানানো হয়, আমেরিকা ও ফ্রান্স বাদে বাকি ইউরোপীয় ইউনিয়নের দেশ থেকে সম্পূর্ণ টিকাপ্রাপ্ত যাত্রীরা ইংল্যন্ড এলে এ বার থেকে আর বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

আনলকের আরও এক ধাপ, ইংল্যন্ডে এ বার কোয়ারেন্টাইনও এড়াতে পারবে কয়েকটি দেশের যাত্রীরা
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2021 | 9:06 AM

লন্ডন: সংক্রমণ না কমলেও ঘোষণা করা হয়েছিল আনলকের। এর জেরে নানা বিতর্কের মুখেও পড়তে হয়েছিল ব্রিটেন সরকারকে। এ বার এক ধাপ আরও এগিয়ে গিয়ে কয়েকটি দেশের যাত্রীদের জন্য কোয়ারেন্টাইনে থাকার নিয়মও তুলে নিল সে দেশ।

বুধবারই ব্রিটেন সরকারের তরফে জানানো হয়, আমেরিকা ও ফ্রান্স বাদে বাকি ইউরোপীয় ইউনিয়নের দেশ থেকে সম্পূর্ণ টিকাপ্রাপ্ত যাত্রীরা ইংল্যন্ড এলে এ বার থেকে আর বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকতে হবে না। তবে এখনই চালু হচ্ছে না এই নিয়ম। পরিবহন মন্ত্রী গ্রান্ট স্যাপস টুইট করে জানান, আগামী ২ অগস্ট থেকে এই নিয়ম কার্যকর হবে।

কোয়ারেন্টাইনে থাকার নিয়ম পরিবর্তন প্রসঙ্গে সরকারের তরফে বলা হয়, “আমরা ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকার মানুষদের তাদের আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করার সুযোগ করে দিচ্ছি।”  ইউরোপীয় ইউনিয়নের ক্ষেত্রে, যে সমস্ত যাত্রীরা এফডিএ-র অনুমোদনপ্রাপ্ত করোনা টিকার দুটি ডোজ়ই নিয়েছেন, তাদের এ বার থেকে ইংল্যান্ডে এলে বাধ্যতামূলকভাবে ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

তবে এক্ষেত্রে, ভ্রমণের ঠিক আগে আরও একবার করোনা পরীক্ষা করাতে হবে এবং ইংল্য়ান্ডে আসার এক-দু’দিন পরে ফের একবার করোনা পরীক্ষা করাতে হবে। ফ্রান্স থেকে যারা আসবেন, তাদের ক্ষেত্রে ভিন্ন নিয়ম জারি করা হবে।  ব্রিটেনের যে “অ্য়াম্বার তালিকা” রয়েছে, সেই তালিকাভুক্ত দেশগুলি থেকে আগত যে সমস্ত যাত্রীদের টিকার দুটি ডোজ় নেওয়া হয়নি, তাদের কোয়ারেন্টাইনের নিয়ম মানতে হবে।  কয়েক দিনের মধ্যেই ক্রুজ পরিষেবাও চালু করা হবে জানানো হয়। আরও পড়ুন: দ্বিতীয় ওয়েভে বিধ্বস্ত বাংলাদেশ, এ বার হাজির ব্ল্যাক ফাঙ্গাস