Pakistan Suicide Bomber: পেশায় শিক্ষিকা, দুই সন্তানের মা! M.Sc পাশ আত্মঘাতী বোমারুর জীবন যেন সিনেমার গল্প…

Baluchistan Liberation Army: কোনও আত্মঘাতী হানার আগে মাজিদ ব্রিগেডের সদস্যদের আরও একবার সিদ্ধান্ত পুর্নবিবেচনা করা সুযোগ দেওয়া হয়, নিয়ম অনুযায়ী শারিকেও সেই সুযোগ দেওয়া হয়েছিল।

Pakistan Suicide Bomber: পেশায় শিক্ষিকা, দুই সন্তানের মা! M.Sc পাশ আত্মঘাতী বোমারুর জীবন যেন সিনেমার গল্প...
ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 3:17 PM

ইসলামাবাদ: মঙ্গলবার দুপুরে করাচি বিশ্ববিদ্যালয় (Karachi University Blast) চত্বর ভয়াবহ বিস্ফোরণের শব্দে কেঁপে উঠেছিল। বালোচিস্তান লিবারেশন আর্মির হয়ে আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়েছিল শারি বালোচ নামের এক মহিলা। বিএলএ-র নিশানা ছিল চিনা নাগরিকরা এবং এই বিস্ফোরণে বেশ ৩ জন চিনা নাগরিকের মৃত্যু হয়েছিল বলেই জানা গিয়েছিল। আত্মঘাতী বিস্ফোরণের মূল কাণ্ডারী শারি বালোচের (Shari Baloch) পরিচয় জানার পর থেকেই অনেকেই অবাক হয়ে গিয়েছেন। জানা গিয়েছে, শারি উচ্চ শিক্ষিতা এবং তাঁর দুই ছোট ছোট সন্তানও রয়েছে। বালোচিস্তানের ৩০ বছর বয়সী এই আত্মঘাতী বোমারু, জীববিদ্যাতে স্নাতকোত্তর পাশ করেছিলেন। তাঁর স্বামী পেশায় চিকিৎসক। করাচির আত্মঘাতী বোমা বিস্ফোরণের দায় স্বীকার করে বিএলএ জানিয়েছে, তাদের আত্মঘাতী বোমারু শারি এম. ফিল করছিলেন। পড়াশুনোর পাশাপাশি তিনি একটি স্কুলে বিজ্ঞানের শিক্ষিকা হিসেবেও কাজ করছিলেন।

দু’বছর আগে বালোচিস্তান লিবারেশন আর্মির আত্ম-বলিদান গোষ্ঠী মাজিন ব্রিগেডে যোগ দিয়েছিলেন শারি। তাঁর দুই সন্তান থাকার কারণে জঙ্গি গোষ্ঠীর তরফে তাঁকে এই আত্মঘাতী দল থেকে সরে দাঁড়ানোর প্রস্তাব দেওয়া হলেও, শারি সেই প্রস্তাব প্রত্যাখান করেন। বালোচিস্তান লিবারেশন আর্মি আরও বেশি করে পাকিস্তানে ও বালোচিস্তানে থাকা চিনা নাগরিকদের নিশানা করার হুঁশিয়ারি দিয়েছে। মঙ্গলবার বিবৃতি জারি করে এই জঙ্গি গোষ্ঠী জানিয়েছে, “মাজিদ ব্রিগেডের যোদ্ধা শারি বালোচ আজকের করাচির অভিযান সফল করেছে। আগামী দিনে আরও এই ধরনের আক্রমণ হবে।”

কোনও আত্মঘাতী হানার আগে মাজিদ ব্রিগেডের সদস্যদের আরও একবার সিদ্ধান্ত পুর্নবিবেচনা করা সুযোগ দেওয়া হয়, নিয়ম অনুযায়ী শারিকেও সেই সুযোগ দেওয়া হয়েছিল। সংগঠনে যোগ দেওয়ার পর থেকে শারি বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। ছয় মাস আগেই তিনি সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন যে আত্মঘাতী হামলার মাধ্যমে তিনি আত্ম বলিদান দেবেন। সেই সময় থেকে করাচির এই মিশনের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল। বালোচিস্তান লিবারেশন আর্মির মুখপাত্র আরও একবার চিনের উদ্দেশে হুঁশিয়ারি দিয়েছেন এবং পাকিস্তান থেকে বালোচিস্তান পৃথক না হওয়া অবধি আরও আক্রমণ হবে বলেই জানিয়েছেন। তিনি বলেন, “চিনকে আমরা আবারও পাকিস্তানে সাহায্য করা থেকে বিরত থাকতে বলছি। নইলে ভবিষ্যতে আরও ভয়াবহ আক্রমণ হবে… বালোচিস্তানের স্বাধীনতার জন্য বিএলএ-র ১০০ জনের বিশেষ প্রশিক্ষিত দল প্রস্তুত রয়েছে।”

আরও পড়ুন China Covid Lockdown: সাংহাইবাসীদের সঙ্গে ‘পশুর মতো’ আচরণ করা হচ্ছে, চিনা প্রশাসনের বিরুদ্ধে সরব বাসিন্দারা