Afghanistan Blast: তালিবান রাজেই মসজিদে ভয়াবহ বিস্ফোরণ, মারাত্মক ঘটনার পিছনে কারা দায়ী?

Blast in Mosque: কয়েকদিন আগেই পশ্চিম কাবুলের শিয়াদের হাজ়ারা এলাকার একটি হাই স্কুলেও বিস্ফোরণ হয়েছিল। ওই বিস্ফোরণেও ৬ জনের মৃত্যুর পাশাপাশি ১১ জন আহত হয়েছিল।

Afghanistan Blast: তালিবান রাজেই মসজিদে ভয়াবহ বিস্ফোরণ, মারাত্মক ঘটনার পিছনে কারা দায়ী?
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 21, 2022 | 5:54 PM

কাবুল: দীর্ঘ কয়েকমাসের যুদ্ধের পর গত বছরের অগস্ট মাসে আফগানিস্তানের (Afghanistan) ক্ষমতা দখল করেছিল তালিবান (Taliban)। পরিস্থিতি এমনই হয়েছিল যে তালিবানের ভয়ে তৎকালীন প্রেসিডেন্ট আসরাফ ঘানি দেশ ছাড়তে বাধ্য হয়েছিলেন। যে তালিবানের ভয়ে লক্ষ লক্ষ মানুষ আফগানিস্তান ছেড়ে পালিয়ে গিয়েছিলেন, যে দেশজুড়ে ত্রাসের অপর নাম তালিবান ছিল, সেই তাদের রাজেই আফগানিস্তানের এক মসজিদে ভয়াবহ বিস্ফোরণ হয়েছে। উত্তর আফগানিস্তানের মাজার-ই-শরিফ শহরে শিয়াদের মসজিদে বিস্ফোরণে কেঁপে ওঠে। এই বিস্ফোরণের পর স্থানীয় তালিবান নেতা জানিয়েছেন, অনেকেই এই বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন। মাজার-ই-শরিফের তালিবান কমান্ডার সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছে, “দু’টি জেলার শিয়াদের মসজিদের ভিতরে বিস্ফোরণ হয়েছে এবং বিস্ফোরণে ২০ জনের বেশি নিহত ও আহত হয়েছে।”

ওই প্রদেশের স্বাস্থ্য দফতরের কর্মকর্তাদের মুখপাত্র জিয়া জেন্দানি বলেন, এই বিস্ফোরণের ঘটনায় ৫ জনের মৃত্যু হয়েছে এবং ৫০ জন আহত হয়েছে। কয়েকদিন আগেই পশ্চিম কাবুলের শিয়াদের হাজ়ারা এলাকার একটি হাই স্কুলেও বিস্ফোরণ হয়েছিল। ওই বিস্ফোরণেও ৬ জনের মৃত্যুর পাশাপাশি ১১ জন আহত হয়েছিল। শিয়াদের সম্প্রদায় আফগানিস্তানে সংখ্যালঘু। বিচ্ছিন্নতাবাদী সুন্নি গোষ্ঠীরা এদের ওপর মাঝেমধ্যেই আক্রমণ করে। কুখ্যাত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটও এই সুন্নি গোষ্ঠীর অন্যতম। মাজার-ই-শরিফের এক বাসিন্দা বলেন, তিনি মসজিদের নিকটবর্তী মার্কেটে তাঁর বোনের সঙ্গে কেনাকাটা করছিলেন। সেই সময়ই তিনি বিশাল শব্দ পান এবং কালো ধোঁয়া দেখতে পেয়েছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই মহিলা জানিয়েছেন, “সেই সময়ে মার্কেটে অনেকে লোকজন ছিল। বিস্ফোরণের শব্দে অনেকেই প্রাণভয়ে ছুটোছুটি শুরু করেন। এমনকী স্থানীয় দোকানে রাখা কাচের জিনিসগুলি বিস্ফোরণের শব্দে ভেঙে গিয়েছিল।” অগস্ট মাসে আফগানিস্তানের ক্ষমতা তালিবানের হাতে চলে আসার পর থেকেই তারা দাবি করত দেশেকে তারা অনেকে বেশি সুরক্ষিত করেছে। তবে আন্তর্জাতিক মহল তালিবানের এই দাবির সঙ্গে একমত নয়। তাদের যুক্তি ছিল, আফগানিস্তানে তালিবান বিরোধী ইসলামিক স্টেট গোষ্ঠী সক্রিয় এবং তারা বিভিন্ন আক্রমণের ঘটনার সঙ্গে জড়িত।

আরও পড়ুন Russia Announces Mariupol Liberated: ‘স্বাধীন’ মারিউপোল, গর্বের সঙ্গে ঘোষণা পুতিনের