Pakistan on Afghanistan: ভারতের উদ্যোগে সাড়া, পাকিস্তান হয়ে আফগানিস্তানে খাদ্য ওষুধ পাঠানোতে সায় ইসলামাবাদের

Afghanistan: বর্তমানে ভারত ও আফগানিস্তানের মধ্যে বিমান পরিষেবা চালু নেই। সেই কারণে দ্রুত ত্রাণ সামগ্রী পাঠানোর জন্য পাকিস্তান হয়ে পাঠানো ছাড়া আর কোনও উপায় ছিল না। বুধবার, পাকিস্তান সরকারের তরফে সরকারিভাবে ইসলামাবাদে অবস্থিত ভারতীয় দূতাবাসের দায়িত্বপ্রাপ্ত আধিকারিককে গম পাঠাতে অনুমতি দেওয়ার অনুরোধ করা হয়।

Pakistan on Afghanistan: ভারতের উদ্যোগে সাড়া, পাকিস্তান হয়ে আফগানিস্তানে খাদ্য ওষুধ পাঠানোতে সায় ইসলামাবাদের
ফাইল চিত্র। PTI

নয়া দিল্লি: এবার আফগানিস্তান (Afghanistan) ইস্যুতে ভারতের দ্বারস্থ পাকিস্তান (Pakistan)। বুধবার, আনুষ্ঠানিকভাবে ভারতকে পাকিস্তান জানিয়েছে, আফগান নাগরিকদের কথা ভেবে, ওয়াঘা সীমান্ত (Wagha Border) দিয়ে ভারতকে ৫০ হাজার টন গম এবং জীবনদায়ী ওষুধ পাঠানোর অনুমতি দিতে প্রস্তুত । এই অনুমতি দিলে এক ইতিবাচক দৃষ্টান্ত স্থাপন হবে, এমনটাই জানিয়েছে পাকিস্তান।

অনেকদিন আগেই, মানবতার খাতিরে আফগান নাগরিকদের এই দুর্দশার দিনে তাদেরকে গম, ওষুধ সহ প্রয়োজনীয় দ্রব্যাদি পাঠানোর ইচ্ছা প্রকাশ করেছিল ভারত। কিন্তু পাকিস্তানের ভূপথ দিয়ে সেই সমস্ত ত্রাণ সামগ্রী আফগানিস্তানে পৌঁছে দেওয়ার অনুমতি দেয়নি পাকিস্তান। তালিবানের কাবুল অধিগ্রহনের পর থেকে আফগানিস্তান জুড়ে খাদ্যাভাব দেখা দিয়েছে।

বর্তমানে ভারত ও আফগানিস্তানের মধ্যে বিমান পরিষেবা চালু নেই। সেই কারণে দ্রুত ত্রাণ সামগ্রী পাঠানোর জন্য পাকিস্তান হয়ে পাঠানো ছাড়া আর কোনও উপায় ছিল না। বুধবার, পাকিস্তান সরকারের তরফে সরকারিভাবে ইসলামাবাদে অবস্থিত ভারতীয় দূতাবাসের দায়িত্বপ্রাপ্ত আধিকারিককে গম পাঠাতে অনুমতি দেওয়ার অনুরোধ করা হয়। পাকিস্তানের সরকারি বিবৃতিতে এমনটাই দাবি করা হয়েছে। সেই বিবৃতিতে বলা হয়েছে, “আফগানিস্তানের ভ্রাতৃতুল্য মানুষদের প্রয়োজনের কথা ভেবেই পাকিস্তান সরকার সিদ্ধান্ত নিয়েছে, ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন গম এবং জীবনদায়ী ওষুধ ওয়াঘা সীমান্ত হয়ে পাকিস্তানের মধ্যে দিয়ে আফগানিস্তানে পাঠানোর ক্ষেত্রে কোনও সমস্যা নেই, মানবিকতার উদ্দেশ্যে এই সাহায্য তাদের প্রয়োজন।”

পাকিস্তানের এই ঘোষণা তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। সোমবার, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) জানিয়েছিলেন, ইসলামাবাদ (Islamabad) ও নয়া দিল্লির (New Delhi) মধ্যে কথাবার্তা চূড়ান্ত হওয়ার সঙ্গে সঙ্গে ভারতের প্রস্তাবিত গম আফগানিস্তানে পাঠানোর ব্যাপারে অনুমতি দিতে চায় তাঁর সরকার। সম্প্রতি তালিবান নেতৃত্বের একটি প্রতিনিধি দল ইসলামাবাদ সফরে গিয়েছিলেন। সেখানেও ভারতের এই গম পাঠানোর বিষয়টি নিয়ে পাকিস্তান সরকারের কর্তাদের সঙ্গে তাদের কথা হয়েছিল।

রাষ্ট্রপুঞ্জ (United Nation ) জানিয়েছিল, তালিবান শাসনে (Taliban Regime) ২ কোটি ৩০ লক্ষ আফগান নাগরিক খাদ্য সংকটে পড়তে পারেন। যতদিন যাবে এই সমস্যা ততটাই বৃদ্ধি পাবে বলেই জানানো হয়েছিল। গম ও ওষুধ পাঠানোর ক্ষেত্রে অনুমতি দেওয়ার পাশাপাশি পাক প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছেন, যেসব আফগান নাগরিকরা চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন অথবা সেখানে আটকে রয়েছেন, তাঁরা পাকিস্তান হয়ে নিজেদের দেশে ফিরে যেতে পারেন

আরও পড়ুন Taliban Ministry Expansion: কাজের চাপে হিমশিম খাচ্ছে তালিব সরকার, বাড়ল মন্ত্রিসভার সদস্য

আরও পড়ুন Municipal Election 2021: পুরভোটে কি টিকিট পাবেন ফিরহাদ, অতীনরা? সিদ্ধান্ত মমতার হাতেই

Click on your DTH Provider to Add TV9 Bangla