Afghanistan: নৃশংস তালিবান, গলা কেটে হত্যা করল মহিলা ভলিবল খেলোয়াড়কে

Afghanistan Woman Volleyball Player beheaded: তালিবান আফগানিস্তানের পুরোপুরি দখল নেওয়ার আগে মাত্র দুজন খেলোয়াড় দেশ ছেড়ে পালাতে পেরেছিলেন। আর যাঁদের সেই সৌভাগ্য হয়নি, তাঁদের মধ্যেই একজন মাহজ়বিন হাকিমি।

Afghanistan: নৃশংস তালিবান, গলা কেটে হত্যা করল মহিলা ভলিবল খেলোয়াড়কে
গলা কেটে হত্যা করা হয়েছে মেহজ়বিনকে (ছবি - টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2021 | 9:43 PM

কাবুল: তালিবান (Taliban) নৃশংসতার শিকার এবার আফগানিস্তানের মহিলা ভলিবলের জুনিয়র দলের এক খেলোয়াড় (Woman Volleyball Player)। গলা কেটে তাঁকে হত্যা করেছে তালিবানরা। আফগানিস্তানের মহিলা ভলিবলের জুনিয়র দলের ওই খেলোয়াড়ের নাম মাহজ়বিন হাকিমি। পারসিয়ান ইন্ডিপেন্ডেন্টকে দেওয়া এক সাক্ষাৎকারে এক ভলিবল কোচ জানিয়েছেন, চলতি মাসেই মাহজ়বিনের গলা কেটে তাঁকে হত্যা করেছে তালিব যোদ্ধারা।

ওই ভলিবল কোচ,সুরায়া আফজ়লি (নাম পরিবর্তিত) জানিয়েছেন, অক্টোবর মাসে মাহজ়বিনের শিরচ্ছেদ করে তালিবান। কিন্তু এই ঘটনার কথা কেউ জানানো হয়নি। কারণ, তালিব যোদ্ধারা মাহজ়বিনের পরিবারকে হুমকি দিয়ে গিয়েছে, এই ঘটনার কথা যেন কেউ জানতে না পারে।

আফগানিস্তানে আশরাফ গনির সরকারের পতনের আগে কাবুল মিউনিসিপ্যালিটি ভলিবল ক্লাবের হয়ে খেলতেন মাহজ়বিন। ওই ক্লাবের অন্যতম প্রধান খেলোয়াড় ছিলেন মাহজ়বিন। তারপর কিছুদিন আগে মাহজ়বিনের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে বলে জানান তিনি। সে এক বীভৎস ছবি। মাহজ়বিনের দেহটা পড়ে রয়েছে। গলার উপরের অংশ না নেই। সেখান থেকে গলগল করে রক্ত বেরোচ্ছে। আর পাশে পড়ে রয়েছে মাহজ়বিনের মাথায়।

আফাগানিস্তান জাতীয় মহিলা ভলিবল দলের কোচ জানিয়েছেন, তালিবান আফগানিস্তানের পুরোপুরি দখল নেওয়ার আগে মাত্র দুজন খেলোয়াড় দেশ ছেড়ে পালাতে পেরেছিলেন। আর যাঁদের সেই সৌভাগ্য হয়নি, তাঁদের মধ্যেই একজন মাহজ়বিন হাকিমি।

আফগানিস্তানের দখল নেওয়ার পর তালিবরা দেশের মহিলা খেলোয়াড়দের খুঁজে বের করতে শুরু করেছে। আফজ়লি জানিয়েছেন, তালিব যোদ্ধারা আফগান মহিলা ভলিবল দলের সদস্যদের উপর আরও বেশি রেগে ছিল। কারণ, তাঁরা দেশে – বিদেশে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়েছিল এবং অতীতে বিভিন্ন মিডিয়া প্রোগ্রামেও উপস্থিত ছিল।

আফজ়লি জানিয়েছেন, আফগানিস্তানের মহিলা ভলিবল দলের সদস্যরা এবং অন্যান্য মহিলা খেলোয়াড়রা ভীষণ আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। যে যেখানে পেরেছে, গা ঢাকা দিয়ে রয়েছে।

আফগান জাতীয় মহিলা ভলিবল দল ১৯৭৮ সালে তৈরি হয়েছিল। আফগানিস্তানের তরুণ মেয়েদের জন্য আশার আলো এবং ক্ষমতায়ন নিয়ে এসেছিল এই মহিলা ভলিবল দল। তবে মাহজ়বিনের মৃত্যু তালিবান নৃশংসতার আশঙ্কা আবারও বাড়িয়ে দিয়েছে।

উল্লেখ্য, গত সপ্তাহে ফিফা এবং কাতার সরকার আফগানিস্তান জাতীয় ফুটবল দলের সদস্য সহ মোট ১০০ জন মহিলা ফুটবলার এবং তাঁদের পরিবারকে আফগানিস্তান থেকে উদ্ধার করে অন্যত্র নিয়ে গিয়েছে।

তালিবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে খেলাধুলা, রাজনৈতিক ও সামাজিক ক্ষেত্রে মহিলাদের অংশগ্রহণ বন্ধ হয়ে গিয়েছে। আফগান মেয়েদের স্কুলে যাওয়ার উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। যদিও আফগানিস্তানের ৩৪ টি প্রদেশের মধ্যে বলক্, জসজান সহ পাঁচটি প্রদেশে ইতিমধ্যেই মেয়েদের মাধ্যমিক স্তরের স্কুলে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

আরও পড়ুন : Afghanistan Crisis: মেয়েদের জন্য স্কুল চালু করবে তালিবান!