Taliban: কাজ ও শিক্ষার দাবিতে আন্দোলনরত মহিলাদের ওপর গোলমরিচ স্প্রে ছিটিয়ে দিল তালিবান

Taliban: কাজ ও শিক্ষার দাবিতে আন্দোলনরত মহিলাদের ওপর গোলমরিচ স্প্রে ছিটিয়ে দিল তালিবান
ছবি: সংবাদ সংস্থা

তালিবান: সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, রবিবার কাবুল বিশ্ববিদ্যালয়ের সামনে ২০ জন মহিলার একটি দল জড়ো হন। সেখানে তাঁরা 'সাম্য ও বিচার'-র স্লোগান তুলতে থাকেন। তাদের হাতে নারীদের দাবি ও মানবাধিকার সংক্রান্ত বিভিন্ন ব্যানার পোস্টারও ছিল।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jan 16, 2022 | 7:49 PM

কাবুল: আফগানিস্তান এখন তালিবানদের অধীনে। গতবছর ১৫ অগস্ট দীর্ঘ যুদ্ধের পর আফগানিস্তানের দখল নেয় তালিব যোদ্ধারা। তারপর থেকে এশিয়ার এই দেশে বিভিন্ন তালিবানি ফতেয়ার কথা সামনে এসেছে। তালিবান রাজে সবথেকে বেশি আতঙ্কিত ছিলেন আফগান মহিলারা। কারণ শরিয়া আইন কঠোরভাবে মেনে চলা তালিবান বরাবরই নারী ক্ষমতায়নের বিরুদ্ধে পাশাপাশি নারীদের বিভিন্ন সামাজিক অধিকার কেড়ে নেওয়ার পক্ষপাতী তাঁরা। রবিবার, কাজ ও শিক্ষার দাবিতে আন্দোলনরত একদল মহিলার দিকে গোলমরিচ স্প্রে ছিটিয়ে দিল তালিবান, এমটাই জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি। অগস্ট মাস থেকে আফগানিস্তানের জনগণের জীবন বিভিন্ন তালিবানি ফতোয়াতে জর্জরিত।

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, রবিবার কাবুল বিশ্ববিদ্যালয়ের সামনে ২০ জন মহিলার একটি দল জড়ো হন। সেখানে তাঁরা ‘সাম্য ও বিচার’-র স্লোগান তুলতে থাকেন। তাদের হাতে নারীদের দাবি ও মানবাধিকার সংক্রান্ত বিভিন্ন ব্যানার পোস্টারও ছিল। নিরাপত্তার কারণে নাম প্রকাশে অনিচ্ছুক এক আন্দোলনকারী জানিয়েছেন, “আমরা যখন কাবুল বিশ্ববিদ্যালয়ের সামনে ছিলাম তখন তিনটি তালিবানের গাড়ি আসে এবং একটি গাড়ি থেকে তালিবানরা আমাদের দিকে গোলমরিচ স্প্রে ছিটিয়ে দেয়। আমার চোখ জ্বালা করতে শুরু করেছিল। আমি চেঁচিয়ে বলি তোমাদের লজ্জা করা উচিৎ। তারপরই সে আমার দিকে বন্দুক তুলে ধরে।” আন্দোলনরত মহিলাদের একজন জানিয়েছেন গোলমরিচ স্প্রে ছিটিয়ে দেওয়ার পর এক আন্দোলনকারীকে হাসপাতালে নিয়ে যেতে হয়েছিল। কারণ গোলমরিচের কারণে তাঁর চোখ ও ত্বক জ্বলতে শুরু করেছিল।

এএফপি সংবাদদাতা জানিয়েছেন এক ব্যক্তি বিক্ষোভের মূহূর্তে ছবি ক্যামেরাবন্দী করে রাখছিল। তাঁর হাত থেকে মোবাইল ফোন কেড়ে নেন এক তালিবান যোদ্ধা। কট্টরপন্থী ইসলামপন্থী তালিবান কোনও অনুমোদন ছাড়া বিক্ষোভ ও প্রতিবাদ প্রদর্শন করতে নিষেধাজ্ঞা জারি করেছে এবং মহিলাদের অধিকারের দাবিতে হওয়া বিক্ষোভ সমাবেশ বলপূর্বক ভেঙে দেওয়ার জন্য ঘন ঘন হস্তক্ষেপ করেছে। সরকারি চাকরিতে কর্মরত মহিলাদের দফতরে কাজে যোগ দেওয়ায় নিষেধাজ্ঞা জারি করেছে তালিবান। এখনও দেশের বেশিরভাগ মেয়েদের স্কুল বন্ধ। সরকারি বিশ্ববিদ্যালয়গুলিও বন্ধ। এমনকি আত্মীয় ছাড়া কোনও পুরুষ সঙ্গীর সঙ্গে মহিলাদের দূরে ঘুরতে যাওয়াতেও নিষেধ রয়েছে তালিবানের। এছাড়াও আফগান টেলিভিশনে মহিলা কলাকুশলীদের নিয়ে কোনও অনুষ্ঠান সম্প্রচার না করার নিষেধাজ্ঞাও রয়েছে তালিবানের তরফে।

আরও পড়ুন Afghanistan news: শিল্পীর চোখে জল, বাদ্যযন্ত্র আগুনে পুড়িয়ে দিল তালিবান, দেখুন ভিডিয়ো

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA