Russia-Ukraine Conflict: কারোর হাত বাঁধা, কেউ আবার মাঝরাস্তায় উপুড় হয়ে পড়ে! বুচার রাস্তায় ২০ টি মৃতদেহ ঘিরে বাঁধছে সন্দেহের দানা…

Russia-Ukraine Conflict:রাশিয়ার সেনা বুচা ছাড়ার পরই সেই শহরে প্রবেশ করে ইউক্রেনীয় সেনারা। সেখানেই একটি রাস্তা থেকে ওই সন্দেহজনক দেহগুলি উদ্ধার করা হয়েছে। জানা গিয়েছে, উদ্ধার হওয়া কমপক্ষে ২০টি মৃতদেহের মধ্যে অধিকাংশই পুরুষের।

Russia-Ukraine Conflict: কারোর হাত বাঁধা, কেউ আবার মাঝরাস্তায় উপুড় হয়ে পড়ে! বুচার রাস্তায় ২০ টি মৃতদেহ ঘিরে বাঁধছে সন্দেহের দানা...
মৃতদেহ ঘিরে দাঁড়িয়ে রয়েছে ইউক্রেনীয় সেনা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 03, 2022 | 6:44 AM

কিয়েভ: একের পর এক শহর থেকে বেরিয়ে যাচ্ছে সাঁজোয়া গাড়ি, তাতে ভর্তি রুশ সেনা (Russian Army)। যুদ্ধের একমাস পর  ধীরে ধীরে ইউক্রেন (Ukraine) থেকে পাততাড়ি গোটাতে শুরু করেছে রুশ  সেনা। আর তারপরই সেই শহর গুলির পুনর্দখল নিতে শুরু করেছে ইউক্রেনীয় সেনা। তবে রাজধানী কিয়েভ(Kyiv)-র পাশেই অবস্থিত বুচা (Bucha) শহরের পুনর্দখল নিতে গিয়েই হতবাক সে দেশে সেনারা। কারণ, শহরে ঢুকতেই তাদের নজরে পড়ে রাস্তায় শোয়ানো রয়েছে সারি সারি মৃতদেহ (Dead body)। সাধারণ পোশাক পরিহিত কমপক্ষে ২০টি এমন দেহ উদ্ধার ঘিরেই তৈরি হয়েছে রহস্য।

সংবাদসংসস্থা এএফপি সূত্রে জানা গিয়েছে, রাশিয়ার সেনা বুচা ছাড়ার পরই সেই শহরে প্রবেশ করে ইউক্রেনীয় সেনারা। সেখানেই একটি রাস্তা থেকে ওই সন্দেহজনক দেহগুলি উদ্ধার করা হয়েছে। জানা গিয়েছে, উদ্ধার হওয়া কমপক্ষে ২০টি মৃতদেহের মধ্যে অধিকাংশই পুরুষের। এক ব্যক্তির হাত বাঁধা অবস্থায় দেহ উদ্ধার হয়। অন্যদিকে, আরেক ব্যক্তির মাথায় বড়সড় আঘাতের চিহ্ন দেখা গিয়েছে। স্থানীয় লোকালয় থেকে ১০০ মিটার দূরত্বে অবস্থিত রাস্তায় সারি দিয়ে পড়ে থাকা দেহগুলি ঘিরেই বাড়ছে সন্দেহ।

সাংবাদিকরা আরও জানান, ২০টি দেহের মধ্যে ১৬টি দেহই ফুটপাথের উপরে বা ধারে পড়েছিল। তিনটি দেহ একাবারে রাস্তার মাঝামাঝি এবং একটি দেহ বাড়ির সামনে থেকে উদ্ধার করা হয়েছে। হাত বাঁধা মৃতদেহের পাশ থেকে একটি ইউক্রেনীয় পাসপোর্টও উদ্ধার করা হয়েছে।  মৃতদের সকলেই সাধারণ পোশাক, যেমন শীতের জ্যাকেট, কোট, জিন্স, টপ, বুট জুতো পরা ছিলেন। তবে দেহগুলির মুখ সম্পূর্ণ ফ্যাকাশে হয়ে গিয়েছে, যা দেখে মনে করা হচ্ছে যে তাদের মৃত্যু হয়তো বেশ কয়েক দিন আগেই হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি ইস্তানবুলে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বৈঠক হয়। এরপরই কিয়েভ ও পার্শ্ববর্তী এলাকা থেকে সেনা প্রত্যাহার করতে শুরু করেছে রাশিয়া। তবে তাদের তরফে জানানো হয়েছে যে, সেনা প্রত্যাহারের অর্থ যুদ্ধ বিরতি নয়। এদিকে, রুশ সেনা শহর ছাড়তেই সেই জায়গাগুলি পুনর্দখল করে ইউক্রেনীয় সেনা। সরকারের তরফেও জানানো হয় বুচা সহ একাধিক শহর সম্পূর্ণভাবে রুশ কবলমুক্ত। তবে যুদ্ধের প্রভাব শহরের সর্বত্র স্পষ্টভাবে দেখা যাচ্ছে। কোথাও বাড়ির দেওয়াল ফুটো হয়ে গিয়েছে গোলার আঘাতে, কোথাও আবার ট্যাঙ্কার দিয়ে পিষে দেওয়া হয়েছে গাড়ি।

আরও পড়ুন: India Export Diesel to Sri Lanka: একফোঁটাও তেল নেই পাম্পে, মাঝরাস্তায় থমকে গিয়েছে গাড়ি ! শ্রীলঙ্কাকে ‘সচল’ করতে ডিজেল পাঠাল ভারত