৮ মার্চ ভাঙবে ছক, সংবাদ উপস্থাপনায় তৃতীয় লিঙ্গের নাগরিক

টেলিভিশন কর্তৃপক্ষ এ-ও জানিয়েছে, আগামী ৮ মার্চ থেকে তাসনুভা আনান নিয়মিত সংবাদ পাঠ করবেন।

৮ মার্চ ভাঙবে ছক, সংবাদ উপস্থাপনায় তৃতীয় লিঙ্গের নাগরিক
শিশির
Follow Us:
| Updated on: Mar 06, 2021 | 10:02 AM

ঢাকা: বাংলাদেশে (Bangladesh) এই প্রথম সংবাদ পরিবেশন করবেন একজন তৃতীয় লিঙ্গের নাগরিক। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে নিউজ বুলেটিনের মাধ্যমে সংবাদ পরিবেশন শুরু করবেন তাসনুভা আনান শিশির। বাংলাদেশের বৈশাখী টেলিভিশনই প্রথমবার এই সুযোগ করে দিয়েছে কোনও তৃতীয় লিঙ্গের নাগরিককে।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশের বৈশাখী টেলিভিশনে সংবাদ পরিবেশন করবেন শিশির। এই নিয়োগের পর বৈশাখী টিভি কর্তৃপক্ষ জানিয়েছে, বাংলাদেশের স্বাধীনতার মূলমন্ত্র ছিল দেশের মানুষের মুক্তি, সবার বাসযোগ্য, বৈষম্যহীন একটি সমাজ গড়ে তোলা। স্বাধীনতার ৫০ বছরে গর্ব করার মতো অনেক অর্জন থাকলেও বৈষম্যহীন ও সবার জন্য নিরাপদ জীবন নিশ্চিত করা সম্ভব হয়নি। এই ব্যর্থতার কারণ হিসেবে সবচেয়ে বড় অবহেলিত জনগোষ্ঠীগুলির মধ্যে তৃতীয় লিঙ্গরা অন্যতম।

টেলিভিশন কর্তৃপক্ষ এ-ও জানিয়েছে, আগামী ৮ মার্চ থেকে তাসনুভা আনান নিয়মিত সংবাদ পাঠ করবেন। শিশির ছাড়াও বৈশাখী টিভিতে নাটকের সুযোগ পেয়েছেন একজন রূপান্তরিত নারী। তাঁর নাম নুসরত মৌ। বৈশাখী টিভির নাটক ‘চাপাবাজ’-এর একটি পর্বে দেখা যাবে মৌকে। সম্প্রতি নারী-পুরুষ ছাড়াও তৃতীয় লিঙ্গের নাগরিকদের ভোটাধিকার দিয়েছে বাংলাদেশে সরকার। এ বার তৃতীয় লিঙ্গের মানুষদের গণমাধ্যমে কাজ করার সুযোগ দিয়ে দৃষ্টান্ত স্থাপন করল বৈশাখী টেলিভিশন।

আরও পড়ুন: ‘হাসিনার না জন্মালে বাংলাদেশ উন্নত দেশই হত না’, সোনার বাংলা গড়ার ডাক চিফ হুইপের