হাসিনাকে প্রাণবায়ু ‘উপহার’ মোদীর, পদ্মাপারে পৌঁছল অক্সিজেন প্ল্যান্ট

Bangladesh : করোনা মোকাবিলায় বাংলাদেশের পাশে দাঁড়াতে আইএনএস সাবিত্রীতে দু'টি ভ্রাম্যমান মেডিকেল অক্সিজেন প্ল্যান্ট পাঠানো হয়েছে।

হাসিনাকে প্রাণবায়ু 'উপহার' মোদীর, পদ্মাপারে পৌঁছল অক্সিজেন প্ল্যান্ট
বাংলাদেশকে ভ্রাম্যমান অক্সিজেন প্ল্যান্ট উপহার ভারতের
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2021 | 5:04 PM

ঢাকা : অগাস্ট মাসের প্রথম দিক থেকে একটু একটু করে করোনার ধাক্কা কিছুটা সামাল দিয়ে উঠতে শুরু করেছে বাংলাদেশ। যেখানে দিনে ১৪-১৫ হাজারের উপর দিয়ে দৈনিক সংক্রমণ যাচ্ছিল, সেখান থেকে কমে এখন দৈনিক সংক্রমণ তিন হাজারের আশেপাশে। পদ্মা পারের করোনা পরিস্থিতি মোকাবিলায় শেখ হাসিনার প্রশাসনকে সবরকমভাবে সাহায্য করছে নয়াদিল্লি। আজ দু’টি ভ্রাম্যমান মেডিকেল অক্সিজেন প্ল্যান্ট বাংলাদেশকে উপহার দিয়েছে ভারত। ভারতীয় নৌসেনার আইএনএস সাবিত্রী আজ সকালে ভ্রাম্যমান মেডিকেল অক্সিজেন প্ল্যান্টগুলি নিয়ে বাংলাদেশের চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে।

বাংলাদেশে ভারতীয় দূতাবাসের তরফে এক টুইটে জানানো হয়েছে, “বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে ভারত। বৃহস্পতিবার চট্টগ্রাম বন্দরে আইএনএস সাবিত্রী এসে পৌঁছেছে। আইএনএস সাবিত্রীকে স্বাগত জানানোর জন্য বন্দরে উপস্থিত ছিলেন বাংলাদেশ কর্তৃপক্ষের আধিকারিকরা। করোনা মোকাবিলায় বাংলাদেশের পাশে দাঁড়াতে আইএনএস সাবিত্রীতে দু’টি ভ্রাম্যমান মেডিকেল অক্সিজেন প্ল্যান্ট পাঠানো হয়েছে।”

বাংলাদেশ নৌসেনা এবং ঢাকা মেডিকেল কলেজের জন্য ৯৬০ এলপিএমের অক্সিজেন প্ল্যান্ট দু’টি নিয়ে সোমবার বিশাখাপটনম থেকে রওনা দিয়েছিল। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ভারত ও বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে দীর্ঘদিন ধরে হাতে হাত মিলিয়ে কাজ করছে। যা দুই দেশের সম্পর্ককে আরও মজবুত করেছে। দুই দেশের নাগরিকদের মধ্যে সাংস্কৃতিক বন্ধন রয়েছে। গণতান্ত্রিক সমাজব্যবস্থা নিয়েও দুই দেশের একইরকম দৃষ্টিভঙ্গি।

করোনা পরিস্থিতিতে বাংলাদেশের পাশে দাঁড়ানোর প্রক্রিয়া আগেই শুরু করে দিয়েছিল ভারত। অগাস্ট মাসের প্রথম সপ্তাহে পেট্রাপোল স্থলবন্দর দিয়ে ৩০ টি অ্যাম্বুলেন্স ওপার বাংলায় পাঠিয়েছে ভারত। দুই দেশের সম্পর্ককে আরও উন্নত করতে এবং করোনা কালে হাসিনা সরকারকে সাহায্য করতে মোট ১০৯ টি অ্যাম্বুলেন্স পাঠানো হবে ভারত থেকে। নরেন্দ্র মোদী যখন বাংলাদেশ সফরে গিয়েছিলেন, তখনই প্রতিবেশী দেশকে অ্যাম্বুলেন্স ও অন্যান্য চিকিৎসা সামগ্রী দিয়ে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়ে এসেছিলেন। এর আগেও বাংলাদেশকে ২০০ মেট্রিক টন মেডিকেল অক্সিজেন দিয়ে সাহায্য করেছিল নয়াদিল্লি।

এছাড়া জুন থেকে অগাস্ট মাসের মধ্যে ৫ হাজার ৩২৫ মেট্রিক টন অক্সিজেন ভারত থেকে আমদানি করেছে বাংলাদেশ। বাংলাদেশের স্বাস্থ্য দফতর সূত্রে খবর, করোনা আক্রান্ত রোগীদের জন্য সেদেশে অক্সিজেনের চাহিদা হঠাৎই বেড়ে গিয়েছে। আর সেই কারণেই অক্সিজেন আমদানির পরিমাণ বাড়ানো হয়েছে।

ভারতীয় নৌসেনার আইএনএস সাবিত্রী সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের ‘সাগর’ প্রকল্পের অধীনে কাজ করছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার উপকূলবর্তী এলাকাগুলিতে নিরাপত্তা ব্যবস্থা আরও আঁটসাট করার জন্য সাগর (Security and Growth for All in the Region) প্রকল্প শুরু করা হয়েছে। সাগর প্রকল্পের অধীনে শুধু বাংলাদেশেই নয়, এর আগে শ্রীলঙ্কাকেও সাহায্য পাঠিয়েছে ভারত। নৌসেনার আইএনএস শক্তি 100 মেট্রিক টন অক্সিজেন শ্রীলঙ্কায় পাঠিয়েছে। আইএনএস আর্যভট্ট ভিয়েতনাম, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ায় চিকিৎসা সামগ্রী পাঠিয়েছে। আরও পড়ুন : শুরু হচ্ছে ভারত-বাংলাদেশ বিমান পরিষেবা, কবে থেকে দিনে কত সংখ্যক বিমান?