শুরু হচ্ছে ভারত-বাংলাদেশ বিমান পরিষেবা, কবে থেকে দিনে কত সংখ্যক বিমান?

Kolkata: অতিমারি পরিস্থিতিতে প্রায় চার মাস বন্ধ ছিল দুই দেশের মধ্যে বিমান পরিষেবা। কিন্তু ফের এই পরিষেবা সচল করতে ভারতের কাছে প্রস্তাব পাঠায় বাংলাদেশ।

শুরু হচ্ছে ভারত-বাংলাদেশ বিমান পরিষেবা, কবে থেকে দিনে কত সংখ্যক বিমান?
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2021 | 7:53 AM

কলকাতা: তৃতীয় তরঙ্গ আছড়ে পড়ার সতর্কবার্তা রয়েইছে। এরই মধ্যে ফের শুরু হচ্ছে ভারত বাংলাদেশ বিমান পরিষেবা। আপাতত ভারতের করোনা পরিস্থিতি গত কয়েক মাস আগের তুলনায় অনেকটাই ভাল, সংক্রমণের হারও বেশ কিছুটা কম। তাই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। আগামী মাসের ৩ তারিখ থেকে ‘এয়ার বাবল সিস্টেমের’ মাধ্যমে দুই দেশের মধ্যে বিমান চলাচলের চিন্তাভাবনা করা হচ্ছে।

অতিমারি পরিস্থিতিতে প্রায় চার মাস বন্ধ ছিল দুই দেশের মধ্যে বিমান পরিষেবা। কিন্তু ফের এই পরিষেবা সচল করতে ভারতের কাছে প্রস্তাব পাঠায় বাংলাদেশ। প্রস্তাবে রাজি হয় ভারতও। তবে কবে থেকে তা চালু করা হবে, সে বিষয়ে কোনও স্পষ্ট বার্তা ছিল না।

দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার জানিয়েছিলেন, বাংলাদেশের তরফ থেকে ১১ অগস্ট থেকেই বিমান পরিষেবা চালু করার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু ওত দ্রুত পরিষেবা চালু করা সম্ভব হয়নি। ভারতীয় বিমান কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা হয়। তারপরই দিন চূড়ান্ত হয়।

বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রতিদিনই প্রায় প্রচুর মানুষ যাতায়াত করেন। বাংলাদেশের প্রচুর মানুষই চিকিত্সার জন্য ভারতে আসেন। বিমান পরিষেবা চালু হলে স্বাভাবিকভাবেই তাঁরা উপকৃত হবেন। স্পাইসজেট, ইন্ডিগো- মতো বিমান ভারত-ঢাকা-চট্টগ্রামের মধ্যেই নিয়মিত যাতায়াত করে।

গত বছর মার্চে করোনা পরিস্থিতি বাড়াবাড়ি হলে, ভারত ও বাংলাদেশের মধ্যে বিমান পরিষেবা বন্ধ হয়ে যায়। গত বছর অক্টোবরে আবারও এয়ার বাবল সিস্টেমের মাধ্যমে দুই দেশের মধ্যে বিমান পরিষেবা চালু করা হয়। আবারও চলতি বছর এপ্রিলে করোনা দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বন্ধ হয়ে যায় দুই দেশের বিমান পরিষেবা। সমস্যায় পড়েন দুই দেশের মানুষ।

বাংলাদেশের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারকে দু’দেশের মধ্যে সপ্তাহে ২১টি করে বিমান চালানোর প্রস্তাব দেওয়া হয়। ঢাকা থেকে কলকাতা, দিল্লি ও চেন্নাইয়ের মধ্যে ৯টি বিমান চালানোর কথা বলা হয়। এছাড়া চট্টগ্রাম থেকে কলকাতা, চেন্নাই ও দিল্লির মধ্যে দু’টি বিমানের প্রস্তাব দেওয়া হয়েছে।

জানা যাচ্ছে, ঢাকা থেকে কলকাতা, দিল্লি, মুম্বই, চেন্নাইয়ের মধ্যে বিমান পরিষেবা শুরু হচ্ছে। পর্যটক ভিসা থাকলেও ওপার বাংলার নাগরিকরা ভারতে আসতে পারবেন। তবে ভারতের যে কোনও বিমানবন্দরে অবতরণের পরেই বাংলাদেশ থেকে আসা সব যাত্রীকে বাধ্যতামূলকভাবে করোনা পরীক্ষা করাতে হবে।

২০ অগাস্ট থেকে বিমান চালানোর প্রস্তাব দিয়েছিল বাংলাদেশ। তবে ভারতের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় ৩ সেপ্টেম্বর থেকে এয়ার বাবল সিস্টেমের মাধ্যমে দু’দেশের মধ্যে বিমান পরিষেবা চালু করা সম্ভব হবে। তবে সূত্র বলছে, বাংলাদেশ যত সংখ্যক বিমান ওড়ানোর প্রস্তাব দিয়েছিল, তার থেকে কম সংখ্যক বিমান চলবে দু’দেশের মধ্যে। আরও পড়ুন: রাজ্যে কমেছে সংক্রমণ, কলকাতায় টানা তিনদিন সেঞ্চুরি কোভিডের