Bangladesh Election: বাংলাদেশে ১৬ ঘণ্টায় ১৪টি অগ্নিসংযোগের ঘটনা, ভোটের আগের দিন একের পর এক বুথে আগুন

Bangladesh Election 2024: রাত পোহালেই বাংলাদেশে জাতীয় নির্বাচন। ভারত-সহ শতাধিক বিদেশি পর্যবেক্ষক এই নির্বাচনী প্রক্রিয়ার উপর নজরদারি রাখছেন। বাংলাদেশের প্রধান বিরোধী দল, বিএনপি এই ভোট বয়কটের ডাক দিয়েছে। ভোটের দিন ঘোষণার পর থেকেই বিএনপি-র তরফে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়। ভোটের আগের দিনও অগ্নিসংযোগের ঘটনা ঘটল।

Bangladesh Election: বাংলাদেশে ১৬ ঘণ্টায় ১৪টি অগ্নিসংযোগের ঘটনা, ভোটের আগের দিন একের পর এক বুথে আগুন
প্রতীকী ছবি।Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Jan 06, 2024 | 10:34 PM

ঢাকা: ভোটের দিন ঘোষণার পর থেকেই উত্তপ্ত হয়ে উঠেছে বাংলাদেশ। বিরোধী দলের তরফে রাস্তায় নেমে প্রতিবাদ-বিক্ষোভ-অবরোধের পাশাপাশি চলন্ত ট্রেনে আগুন ধরিয়ে দেওয়ার মতো নাশকতার ঘটনাও ঘটেছে। শনিবার, ভোটের আগের দিনও হিংসার আগুনে জ্বলল বাংলাদেশ। এদিন রাজবাড়ি জেলা ও চট্টগ্রামে দুটি ভোটকেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ঘটনায় ১ পুলিশকর্মীর মৃত্যুও হয়েছে। স্বাভাবিকভাবেই ভোটের প্রাক্কালে এই দুই জেলায় আতঙ্ক ছড়িয়েছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, এদিন ভোররাত ৩টে নাগাদ রাজবাড়ি জেলার বালিয়াকান্দি এলাকায় একটি প্রাথমিক স্কুলে আগুন ধরিয়ে দেওয়া হয়। ওই স্কুলে ভোটকেন্দ্র করা হয়েছিল। ঘটনার সময় ওই স্কুলের ভিতরে পাহাড়া দিচ্ছিলেন রঞ্জিত কুমার দুবে এবং মহম্মদ ইউসুফ নামে দুই পুলিশকর্মী। স্কুলে আগুন লাগার পর অবশ্য তাঁরাই জল দিয়ে আগুন নেভান। তারপর অভিযুক্তকে পাকড়াও করতে রঞ্জিত কুমার দুবে স্কুলবাড়ির পিছনে যান। কিছুক্ষণ পর সেখান থেকে তাঁর দেহ উদ্ধার হয়। শ্বাসরুদ্ধ হয়েই তাঁর মৃত্যু হয়েছে বলে প্রাথমিক তদন্তে পুলিশের দাবি। এই ঘটনার রেশ কাটতে না কাটতে ভোর ৫টা নাগাদ চট্টগ্রামে বন্দর থানা এলাকায় একটি প্রাথমিক বিদ্যালয়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তারপর স্থানীয় লোকজন দমকলে খবর দেয় এবং দমকল বাহিনীর প্রায় ১ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। এই অগ্নিকাণ্ডে অবশ্য হতাহতের কোনও ঘটনা ঘটেনি। তবে বইপত্র পুড়ে গিয়েছে।

আবার চিত্তগাঁও ও গাজিপুর শহরে দুটি প্রাথমিক স্কুলে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এদিন ভোর সাড়ে ৪টে নাগাদ স্কুল দুটিতে আগুন ধরানো হয়। এই অগ্নিকাণ্ডে হতাহতের কোনও ঘটনা না ঘটলেও স্কুলের বহু বই ও নথি পুড়ে গিয়েছে। পুলিশি রিপোর্ট অনুসারে, বৃহস্পতি ও শুক্রবারের মধ্যে ৬টি জেলার ৫টি স্কুল ও ১০টি বুথে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। তারপর শনিবার সকাল পর্যন্ত ১৬ ঘণ্টায় সমগ্র বাংলাদেশে মোট ১৪টি অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। শুক্রবার চলন্ত বেনাপোল এক্সপ্রেসেও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছিল। সেই অগ্নিকাণ্ডে কমপক্ষে ৫ যাত্রীর মৃত্যু হয়।

প্রসঙ্গত, রাত পোহালেই বাংলাদেশে জাতীয় নির্বাচন। ভারত-সহ শতাধিক বিদেশি পর্যবেক্ষক এই নির্বাচনী প্রক্রিয়ার উপর নজরদারি রাখছেন। বাংলাদেশের প্রধান বিরোধী দল, বিএনপি এই ভোট বয়কটের ডাক দিয়েছে। ভোটের দিন ঘোষণার পর থেকেই বিএনপি-র তরফে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়। নির্বাচনে হিংসা ছড়ানোর অভিযোগে এখনও পর্যন্ত কয়েক হাজার রাজনীতিক, বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে হাসিনা সরকারের পুলিশ।