Sheikh Hasina: কীভাবে পুষ্টিকর খাদ্য পাবে গোটা বিশ্ব? রাষ্ট্রপুঞ্জের সম্মেলনে ৫ দফা প্রস্তাব শেখ হাসিনার

Sheikh Hasina: তিনি জানান, নিজেদের খাদ্যের সংস্থান যাতে বাংলাদেশ নিজেই করতে পারে, তার জন্য স্মার্ট কৃষি ব্যবস্থার বাস্তবায়ন করা হচ্ছে।

Sheikh Hasina: কীভাবে পুষ্টিকর খাদ্য পাবে গোটা বিশ্ব? রাষ্ট্রপুঞ্জের সম্মেলনে ৫ দফা প্রস্তাব শেখ হাসিনার
শেখ হাসিনা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2023 | 12:24 AM

রাষ্ট্রপুঞ্জ: সারা বিশ্বে যাতে নিরাপদ ও পুষ্টিকর খাদ্য সরবরাহ করা যায়, তা নিশ্চিত করতে রাষ্ট্রপুঞ্জের খাদ্য সম্মেলনে পাঁচ দফা প্রস্তাব দিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়কে সাহায্য করার আহ্বানও জানিয়েছেন তিনি।

সোমবার ইতালির রোমে রাষ্ট্রপুঞ্জের খাদ্য ও কৃষি সংস্থার সদর দফতরে এই বিশেষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে উপস্থিত হয়ে শেখ হাসিনা উল্লেখ করেন, খাদ্য উৎপাদনকারী বিশ্বের ১০টি দেশের মধ্যে অন্যতম বাংলাদেশ। তিনি জানান, নিজেদের খাদ্যের সংস্থান যাতে বাংলাদেশ নিজেই করতে পারে, তার জন্য স্মার্ট কৃষি ব্যবস্থার বাস্তবায়ন করা হচ্ছে। জরুরি পরিস্থিতির জন্য যাতে খাদ্য ব্যাঙ্ক প্রতিষ্ঠা করা যায়, তার জন্য বিশ্বের অন্যান্য় দেশগুলোকে আহ্বান জানান তিনি।

কী কী সেই পাঁচ দফা প্রস্তাব?

১. আধুনিক কৃষিতে বিনিয়োগের জন্য বেসরকারি উদ্যোক্তাদের উৎসাহ দিতে হবে। উন্নয়ন ব্যাঙ্ক গঠন করতে হবে।

২. রাষ্ট্রপুঞ্জের মহাসচিব যে ‘ব্ল্যাক সি গ্রেইন ডিল’ চালু করেছেন, তার সঙ্গে খাদ্য ও সার রফতানির ক্ষেত্রে জারি থাকা বিধি-নিষেধগুলো তুলে নিতে হবে।

৩. ‘ফুড ব্যাঙ্ক’ প্রতিষ্ঠা করার পাশাপাশি জলবায়ু পরিবর্তনের প্রভাবের দিকে নজর দেওয়ার কথাও বলেছেন শেখ হাসিনা।

৪. কৃষিশিক্ষা ও গবেষণার ক্ষেত্রে ন্যানো-প্রযুক্তি, বায়ো-ইনফরমেটিক্সের ব্যবহার প্রয়োজন বলে মনে করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

৫. প্রতিবছর বিশ্বজুড়ে যে প্রায় এক-তৃতীয়াংশের খাদ্যের অপচয় হয় বলে উল্লেখ করেন শেখ হাসিনা। তাঁর প্রস্তাব, এই অপচয় আটকাতে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

মঙ্গলবার অর্থাৎ ২৫ জুলাই শেখ হাসিনা ইউরোপের ১৫টি দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের নিয়ে ‘আঞ্চলিক দূত সম্মেলনে’ যোগ দেবেন বলে জানা গিয়েছে। এছাড়াও ইতালিতে প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানেও অংশ নেবেন। পরের দিন অর্থাৎ ২৬ জুলাই বাংলাদেশে ফিরবেন শেখ হাসিনা।