খালেদা জিয়ার সাজা মুকুব করতে পারেন শেখ হাসিনা

সূত্রের খবর, এই বিষয়ে আইন মন্ত্রকের সঙ্গে আলোচনার মাধ্যমেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন শেখ হাসিনা (Sheikh Hasina)।

খালেদা জিয়ার সাজা মুকুব করতে পারেন শেখ হাসিনা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 04, 2021 | 10:04 PM

জ্যোতির্ময় রায়: শারীরিক অসুস্থতার কারণে বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার (Khaleda Zia) ১৭ বছরের সাজা মুকুব ও জামিনের শর্ত শিথিল করার বিষয় বিবেচনা করছে হাসিনা (Sheikh Hasina) প্রশাসন। সূত্রের খবর, এই বিষয়ে আইন মন্ত্রকের সঙ্গে আলোচনার মাধ্যমেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন শেখ হাসিনা। ২০১৯ সালের ১ এপ্রিল থেকে অসুস্থ খালেদার চিকিৎসা চলছে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)।

স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার জামিনের সময় ২৫ শে মার্চ শেষ হওয়ায় আগেই মন্ত্রণালয়ের কাছে সাজা মুকুব ও জামিনের শর্ত শিথিল করার আবেদন করেন। বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রধান খালেদা জিয়া, দুর্নীতির দু’টি মামলায় ৮ ই ফেব্রুয়ারি ২০১৮ সাল থেকে ১৭ বছরের জেল খাটছেন।

‘জিয়া অরফানেজ ট্রাস্ট’ দুর্নীতি মামলায় ২০১৮ সালের ৮ ই ফেব্রুয়ারী এবং ২০১৮ সালের ২৯ অক্টোবর ‘জিয়া চ্যারিটেবল ট্রাস্ট’ দুর্নীতি মামলায় তাঁকে দোষী সাব্যস্ত করে আদালত। যদিও তাঁর দলের দাবি, দু’টি মামলাই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। ২০২০ সালের মার্চ মাসে হাসিনা সরকার খালেদা জিয়া (৭৪) কে শর্তসাপেক্ষে ৬ মাসের জন্য জামিন দিয়েছিল। শর্ত ছিল, করোনা মহামারির কারণে তিনি দেশেই চিকিৎসা করবেন, দেশেই থাকবেন, বিদেশে যাবেন না। গত বছরের সেপ্টেম্বর মাসে তাঁর জামিন আরও ৬ মাস বাড়ানো হয়েছিল। জিয়া ১৯৯১ সাল থেকে তিনবার প্রধানমন্ত্রী হয়েছেন। তাঁর দল ২০১৮ সালের নির্বাচনে ৩০০ সদস্যের সংসদে মাত্র ছয়টি আসন জিতেছিল।

আরও পড়ুন: কুর্সির পায়া কতটা নড়বড়ে দেখে নিতে আস্থা ভোটে ইমরান