জোড়া প্রতিষেধকে অনুমোদন! ‘ভারতের নেতৃত্বে করোনা যুদ্ধের’ প্রশংসায় বিল গেটস, হু প্রধান

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন সাফ জানিয়েছেন, বিজ্ঞানের সব প্রোটোকল মেনেই অনুমোদন দেওয়া হয়েছে কোভ্যাকসিনকে। বিশেষজ্ঞরাও হর্ষ বর্ধনের এই কথার সুরেই জানিয়েছেন, আপদকালীন অবস্থায় অনুমোদন দেওয়া যায় কোনও প্রতিষেধককে।

জোড়া প্রতিষেধকে অনুমোদন! 'ভারতের নেতৃত্বে করোনা যুদ্ধের' প্রশংসায় বিল গেটস, হু প্রধান
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jan 05, 2021 | 2:31 PM

নয়া দিল্লি: দু’টি করোনা (COVID) প্রতিষেধককে আপদকালীন অনুমোদন দেওয়ার পর কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে প্রশ্নের মুখে পড়তে হয়েছিল। বিরোধী দলের নেতারা প্রশ্ন করেছিলেন চূড়ান্ত পর্বের ট্রায়ালের ফল আসার আগে কোভ্যাকসিনকে অনুমোদন দেওয়া কি উপযুক্ত হল! সে প্রশ্নের উত্তর দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। তবে দেশে প্রশ্ন উঠলেও বিদেশ থেকে এল প্রশংসার ঝড়।

টিকা অনুমোদনের দিনই ভারতের প্রশংসায় পঞ্চমুখ হয়ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার ডিরেক্টর ডঃ পুনম ক্ষেত্রপাল সিং। তিনি বলেছিলেন, “করোনার প্রকোপ কমাতে টিকাকরণ গুরুত্বপূর্ণ হবে।” এবার প্রশংসা বার্তা পাঠালেন বিল অ্যান্ড মেলিন্দা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার তথা বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি বিল গেটস। টুইট করে তিনি লিখেছেন, ” বৈজ্ঞানিক প্রযুক্তি ও প্রতিষেধক নির্মাণের মাধ্যমে করোনা অবসানের পথে ভারতের নেতৃত্ব দেখে ভাল লাগছে।”

ভারতের পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানমও। টুইট করে করোনা মহামারী অবসানের পথে ভারতের পদক্ষেপের প্রশংসা করেছেন তিনি। ডিসিজিআই-এর অনুমোদনের পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানিয়েছিলেন, ‘মেড ইন ইন্ডিয়া’ ভ্যাকসিন পেয়ে দেশবাসী গর্বিত।

আরও পড়ুন: টিকা পেতে মরিয়া ব্রাজিল, কূটনৈতিক ‘চাপ’ বাড়ছে দিল্লিতে?

কিন্তু ‘আত্মনির্ভর ভারতের’ স্বপ্নপূরণের জন্যই কি তৃতীয় পর্বের ট্রায়ালের আগেই অনুমোদন কোভ্যাকসিনকে? এই প্রশ্নও ঘোরপাক খাচ্ছিল ওয়াকিবহাল মহলে। যদিও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন সাফ জানিয়েছেন, বিজ্ঞানের সব প্রোটোকল মেনেই অনুমোদন দেওয়া হয়েছে কোভ্যাকসিনকে। বিশেষজ্ঞরাও হর্ষ বর্ধনের এই কথার সুরেই জানিয়েছেন, আপদকালীন অবস্থায় অনুমোদন দেওয়া যায় কোনও প্রতিষেধককে।