Russia-Ukraine War: বন্ধ হওয়ার পথে রক্তপাত! কূটনৈতিক চাপে বেলারুশে রাশিয়ার মুখোমুখি ইউক্রেন

Diplomatic Meeting: রাশিয়ান সেনাবাহিনী ইতিমধ্যেই ইউক্রেনের খুব কাছে পৌঁছে গিয়েছে। ইউক্রেন জুড়ে শুধুমাত্র আতঙ্কের ছবি। রাশিয়া মনে করছে এই অবস্থানে আলোচনার টেবিলে বসলে ইউক্রেনের ওপর কূটনৈতিক চাপ আরও বেশি করে প্রয়োগ করা সম্ভব হবে।

Russia-Ukraine War: বন্ধ হওয়ার পথে রক্তপাত! কূটনৈতিক চাপে বেলারুশে রাশিয়ার মুখোমুখি ইউক্রেন
প্রতীকী চিত্র। ছবি: গ্রাফিক্স অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2022 | 3:12 PM

মস্কো: রাশিয়ান আক্রমণের মুখে ছিন্ন বিচ্ছিন্ন অবস্থা ইউক্রেনের (Russia-Ukraine Conflict)। ইউক্রেন জুড়ে চারদিকে শুধুমাত্র ধ্বংসের ছবি। যত্রতত্র কালো ধোয়া, আগুনের লেলিহান শিখায় ঢেকে গিয়েছে ইউক্রেনের আকাশ। কিয়েভ দখলের লক্ষ্যে বেপরোয়াভাবে জনবহুল এলাকাতেও রাশিয়ান বাহিনী আক্রমণ শুরু করেছে। রুশ সেনা বাহিনী মনে করেছিল যে ইউক্রেন খুব বেশিদিন তাদের আক্রমণ ঠেকিয়ে রাখতে পারবেনা, তবে রাশিয়ান সাজানো পরিকল্পনায় জল ঢেলে স্বাধীনতা রক্ষার লড়াইতে প্রাণপণ চেষ্টা করেছে ইউক্রেন সেনা ও সাধারণ ইউক্রেনিয়রা। লড়াইয়ে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন ইউক্রেনিয়ান প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি (Volodymyr zelensky)। কিন্তু সামরিক শক্তির দিক থেকে রাশিয়ার কাছে ইউক্রেন নেহাতই শিশু, জ়েলেনস্কি জানেন হাজার লড়াই করলেও বেশিদিন রাশিয়ান আক্রমণ ঠেকিয়ে রাখা সম্ভব হবে না। কারণ ইতিমধ্যেই পরমাণ অস্ত্রদলকে তৈরি থাকতে নির্দেশ দিয়েছেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। রাশিয়ার নিউক্লিয়ার শক্তি ডেটেরেন্স ফোর্সকে উচ্চ সতর্কতায় থাকার নির্দেশ দিয়েছেন তিনি। এই নির্দেশের কারণ হিসাবে তিনি জানিয়েছেন, পশ্চিমী দেশগুলি তাঁর দেশের বিরুদ্ধে শত্রুতামূলক আচরণ করছে। তবে এর আঁচ যে ইউক্রেনে পড়তে পারে তা বুঝতে পেরেই রাশিয়ার শর্ত মেনে আলোচনার পথে হাঁটা ছাড়া ইউক্রেনের কাছে আর কোনও উপায় ছিল না। আজই ভারতীয় সময় দুপুর আড়াইটে নাগাদ এই আলোচনা হবে।

প্রথমে রাশিয়ার বন্ধু দেশ বেলারুশে আলোচনায় দুই দেশের মধ্য আলোচনায় বসতে ইউক্রেনে রাজি না হলেও শেষমেশ আলোচনায় রাজি হয়েছে জ়েলেনস্কির দেশ। যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনের প্রেসিডেন্ট জানিয়েছিলেন তিনি আলোচনায় বসতে চান। বিভিন্ন আন্তর্জাতিক মহল থেকেও বারবার আলোচনায় বসায় আবেদন জানানো হয়েছিল। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও জানিয়েছিলেন আলোচনার মাধ্যমে স্থায়ী সমাধান সম্ভব। আন্তর্জাতিক মহলের মতে রাশিয়াও আলোচনয়া বসতে চাইছিল। কারণ ইতিমধ্যেই প্রথম বিশ্বের বেশ কিছু দেশ রাশিয়াকে অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু আগ্রাসন বৃদ্ধির মাধ্যমে ইউক্রেন ও আন্তর্জাতিক মহলের ওপর চাপ বৃদ্ধি করে আলোচনার টেবিলে সুবিধাজনক অবস্থানে থাকতে চাইছে রাশিয়া।

রাশিয়ান সেনাবাহিনী ইতিমধ্যেই ইউক্রেনের খুব কাছে পৌঁছে গিয়েছে। ইউক্রেন জুড়ে শুধুমাত্র আতঙ্কের ছবি। রাশিয়া মনে করছে এই অবস্থানে আলোচনার টেবিলে বসলে ইউক্রেনের ওপর কূটনৈতিক চাপ আরও বেশি করে প্রয়োগ করা সম্ভব হবে। ইউক্রেন-বেলারুশ সীমান্তে আজকের এই গুরুত্বপূর্ণ বৈঠক হবে। আলোচনার স্থান হিসেবে বেলারুশকে বেছে নেওয়ারও একটি নির্দিষ্ট কারণ রয়েছে। কারণ বেলারুশের প্রেসিডেন্ট রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অত্যন্ত ভাল বন্ধ। তবে কি আজই সমাধানসূত্র বেরোতে পারে? কূটনৈতিক মহলের মতে আজই রফাসূত্র বেরোনোর কোনও সম্ভাবনা নেই। আজই প্রাথমিক পর্যায়ের আলোচনা শুরু হবে এবং এরপর বিভিন্ন পর্যায়ে এই আলোচনা চলতে পারে। তখনই স্পষ্ট করে বোঝা যাবে এই আলোচনা থেকে আদৌ কোনও সমাধানসূত্র বেরিয়ে আসতে পারে কিনা।

আরও পড়ুন Russia-Ukraine Conflict: ইউক্রেনে রাশিয়ান আগ্রাসনের মাশুল, মন খারাপ হতে পারে ‘ভদকাপ্রেমীদের’

আরও পড়ুন Russia-Ukraine War Live Updates: তৃতীয় বিশ্বযুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন রাশিয়ান প্রেসিডেন্ট! নির্দেশ বাড়াচ্ছে আশঙ্কা