Russia-Ukraine Conflict: ইউক্রেনে রাশিয়ান আগ্রাসনের মাশুল, মন খারাপ হতে পারে ‘ভদকাপ্রেমীদের’

Russia-Ukraine Conflict: রয়টার্সের রিপোর্ট অনুযায়ীল মানিতোবা ও নিউফাউন্ডল্যান্ড প্রদেশের মদের দোকানগুলি জানিয়েছে তারা রাশিয়ার তৈরি করে যাবতীয় মদের বিক্রি বন্ধ করেছে।

Russia-Ukraine Conflict: ইউক্রেনে রাশিয়ান আগ্রাসনের মাশুল, মন খারাপ হতে পারে 'ভদকাপ্রেমীদের'
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2022 | 12:39 PM

ওয়াশিংটন: ইউক্রেনে রাশিয়ান আক্রমণের (Russia-Ukraine Conflict) ৪ দিন ইতিমধ্যেই অতিক্রান্ত। রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে প্রকাশ্যে পাশে না দাঁড়ালেও ইতিমধ্যে আমেরিকা, ব্রিটেন ও ইউরোপিয়ান ইউনিয়নের বেশ কিছু দেশ অর্থনৈতিক ও কূটনৈতিকভাবে রাশিয়াকে বয়কটের সিদ্ধান্ত নিয়েছে। বেশ কিছু প্রথমসারির রুশ ব্যাঙ্কের আন্তর্জাতিক লেনদেন বন্ধ করার জন্য রাশিয়ার থেকে ‘সুইফ্ট’ কেড়ে নেওয়া হয়েছে। এবার সুরাপ্রেমীদের মন খারাপ হতে পারে এমন এক সিদ্ধান্তের পথে হেঁটেছে আমেরিকা ও কানাডার বেশ কিছু প্রদেশ। কানাডা ও আমেরিকার বেশ কিছু প্রদেশ ইতিমধ্যে রাশিয়ান ভদকা (Russian-Vodka) বয়কটের সিদ্ধান্ত নিয়েছে। রাশিয়ার তৈরি মদও বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাশিয়ান ভদকা সমগ্র পৃথিবীতেই ভীষণ জনপ্রিয়। রাশিয়ার সারা বিশ্বে ভদকা রফতানি করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারের প্রদেশের গভর্নর ক্রিস সুনুনু শনিবার জানিয়েছেন রাশিয়ায় তৈরি ও রুশ ব্র্যান্ডের কোনও মদ সেই প্রদেশের কোনও মদের দোকানে বিক্রি করা যাবে না। ওহিওর গভর্নরও একই ধরনের সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন। মদের দোকান গুলিকে রাশিয়ান ভদকা কেনায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কানডার মদের দোকানগুলিতে তাদের মদ রাখায় জায়গা থেকে রাশিয়ান ভদকা এবং রাশিয়াতে তৈরি যাবতীয় মদ সরিয়ে ফেলা হচ্ছে। ইউক্রেনে রাশিয়ার অনুপ্রবেশের পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে।

রয়টার্সের রিপোর্ট অনুযায়ীল মানিতোবা ও নিউফাউন্ডল্যান্ড প্রদেশের মদের দোকানগুলি জানিয়েছে তারা রাশিয়ার তৈরি করে যাবতীয় মদের বিক্রি বন্ধ করেছে। কানডার সবথেকে জনবহুল প্রদেশ অন্টারিওতেও মদের দোকানগুলিকে রাশিয়ায় তৈরি ভদকার বোতল তুলে নিতে বলা হয়েছে। অন্টারিওর মোট ৬৭৯ টি স্টোর থেকে রাশিয়ার তৈরি ভদকা তুলে নেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে। কানাডার এক পরিসংখ্যান থেকে জানা গিয়েছে ২০২১ সালে রাশিয়া থেকে মোটা ২৯ কোটি টাকার ভদকা আমদানি করা হয়েছিল। হুইস্কি ছাড়াও কানাডাতে রাশিয়ান ভদকার ব্যপক প্রচলন রয়েছে। রাশিয়ান আগ্রাসনের কারণে আমেরিকার ও কানাডার ভদকাপ্রেমীদের মন খারাপ নিঃসন্দেহে হবে।

আরও পড়ুন: Embassy’s Advisory to Indians Stuck in Ukraine: ‘কার্ফু উঠলে তবেই বেরোন’, ট্রেনের খোঁজ থেকে নগদ টাকা রাখার পরামর্শ, ভারতীয়দের উদ্ধারে মরিয়া দূতাবাস 

আরও পড়ুন: Indian Students Harassed by Ukrainian Guards: ‘কখনও চুলের মুঠি ধরে টানছে, কখনও রড দিয়ে মারছে!’ সীমান্ত পার করতে গিয়ে চরম হেনস্থার মুখে ভারতীয় পড়ুয়ারা