Russia-Ukraine War: নিঃশ্বাস নেওয়া কষ্টকর! পচা পচা গন্ধ ছড়িয়ে পড়েছে চারিদিকে, কেন এই হাল ইউক্রেনের?

Russia-Ukraine Conflict: সিএনএন-এ প্রকাশিত ন্যাটো ও আমেরিকার থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে জানা গিয়েছে, যুদ্ধ বিধ্বস্ত দেশে পড়ে থাকা মৃত রুশ সেনাদের মৃত দেহের সংখ্যা প্রায় ১০ হাজার।

Russia-Ukraine War: নিঃশ্বাস নেওয়া কষ্টকর! পচা পচা গন্ধ ছড়িয়ে পড়েছে চারিদিকে, কেন এই হাল ইউক্রেনের?
ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 8:27 PM

কিয়েভ: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এখনও থামার নামগন্ধ নেই। দুই দেশের মধ্যে একাধিকবার শীর্ষস্তরে আলোচনা হলেও রাশিয়া কোনওভাবেই পিছিয়ে আসতে রাজি নয়। তবে সামরিক শক্তিতে রাশিয়ার থেকে অনেক পিছিয়ে থাকলেও এখনও প্রাণপণ লড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেন। ইউক্রেনের সঙ্গে যুদ্ধে রাশিয়ারও প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। ইউক্রেন দাবি করলেও পুতিনের রাশিয়া এখনও ক্ষয়ক্ষতির সরকারি হিসেব দেয়নি। সাধারণ ইউক্রেনীয়দের দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে। প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির নেতৃত্বে রুশ সেনাবাহিনীর বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নিয়েছে অসংখ্য সাধারণ ইউক্রেনীয়। কিন্তু বেশ কয়েকদিন ধরেই ইউরোপীয় এই দেশের আকাশ বাতাস ক্রমশ বিষিয়ে যাচ্ছে। চারিদিকে পচা পচা গন্ধ, অনেক সময় নিঃশ্বাস নিতেও অসুবিধা হচ্ছে।

এই পচা গন্ধের কারণ জানলে অনেকে চমকে উঠবেন। জানা গিয়েছে, ইউক্রেনের সঙ্গে যুদ্ধে একের পর এক রাশিয়ান সেনা জওয়ানের মৃত্যু হয়েছে। মৃত জওয়ানদের দেহ ইউক্রেনের রাস্তাঘাটে পড়ে রয়েছে। দীর্ঘদিন পড়ে থাকারল কারণে সেই দেহগুলি পচে গিয়ে গন্ধ বের হতে শুরু করেছে। স্থানীয় সংবাদমাধ্যমের মতে, যুদ্ধে অনেক ইউক্রেন সেনার মৃত্যু হলেও তাদের দেহ গুলি সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। রাস্তায় যে দেহগুলি পড়ে রয়েছে, তার সিংহভাগই রুশ সেনা জওয়ানের।

সিএনএন-এ প্রকাশিত ন্যাটো ও আমেরিকার থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে জানা গিয়েছে, যুদ্ধ বিধ্বস্ত দেশে পড়ে থাকা মৃত রুশ সেনাদের মৃত দেহের সংখ্যা প্রায় ১০ হাজার। তবে জ়েলেনস্কি সরকারে দাবি, কমপক্ষে ১৫ হাজার রুশ সেনার মৃত্যু হয়েছে। ফেব্রুয়ারি মাসের ২৪ তারিখ অতর্কিতে ইউক্রেনে হানা দিয়েছিল রাশিয়া। তার আগে দীর্ঘদিন ধরে ইউক্রেন সীমান্তে সেনা মোতায়েন করে রেখেছিল মস্কো। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দাবি ছিল, তারা ইউক্রেন আক্রমণ করবে না। তবে আমেরিকার আশঙ্কা সত্যি করে ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। রাশিয়া ভেবেছিল ইউক্রেন দখল সহজ হবে, কিন্তু রাশিয়ার সেই ভাব মুখ থুবড়ে পড়েছে। এখন রাশিয়া নিজেদের সেনাদের দেহ কবে সরিয়ে নিয়ে যায় সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Russian Journalist Death in Kyiv: রিপোর্টিংয়ের মাঝেই আছড়ে পড়ল মিসাইল, যুদ্ধের বলি রুশ মহিলা সাংবাদিক