Canada Truckers Agitation: হার মানতে রাজি নয় ট্রুডো প্রশাসন, কানাডা জুড়ে জারি ‘জরুরি অবস্থা’

Truckers Agitation: জানুয়ারি মাসের শেষ সপ্তাহ থেকে কানাডার রাজধানী ওটায়াতে বিক্ষোভে সামিল হয়েছিলেন। সীমান্তে দিয়ে চলাচল করা ট্রাক চালকদের ওপর কানাডা সরকারের ভ্যাকসিন নীতি নিয়ে তীব্র প্রতিবাদে সরব হয়েছিলেন তাঁরা।

Canada Truckers Agitation: হার মানতে রাজি নয় ট্রুডো প্রশাসন, কানাডা জুড়ে জারি 'জরুরি অবস্থা'
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 12:10 PM

ওটায়া: বেশ কিছুদিন ধরে কানাডিয়ান সরকারের (Canada Government) করোনা বিধিনিষেধ ও টিকাকরণ নীতির বিরুদ্ধে পথে নেমেছেন শয়ে শয়ে ট্রাক চালক। বিক্ষোভে অসংখ্য সাধারণ মানুষকেও অংশ নিতে দেখা গিয়েছে। পরিস্থিতি এমন হয়েছিল যে মাঝে পরিবার সহ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে (Justin Trudeau) নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। দীর্ঘ ১৮ দিন হয়ে গেলেও এখনও বিক্ষোভ থামার কোনও লক্ষণ দেখতে পাওয়া যাচ্ছে না। এর আগেই কানাডিয়ান সংসদে বক্তব্য রাখার সময়, বিক্ষোভ থামাতে কঠোর পদক্ষেপের ইঙ্গিত দিয়েছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এবার সেই পথেই হাঁটল ট্রুডো প্রশাসন। দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী ট্রুডো। ১৯৮৮ সালের জরুরি অবস্থা সংক্রান্ত আইন প্রয়োগ করার কথাই জানিয়েছেন প্রধানমন্ত্রী। কানাডাতে এর আগে কখনও এই আইন প্রয়োগ করা হয়নি বলেই জানা গিয়েছে। ‘আমরা এই ধরনে বেআইনি ও ভয়ানক কার্যকলাপ চলতে দিতে পারি না এবং এই আমার এইসব বরদাস্ত করব না।’ ওটায়াতে এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছেন, ঘোষণা মাত্রই এই আইন কার্যকর হবে এবং আগামী ৩০ দিন ধরে বলবৎ থাকবে।

জরুরি অবস্থা আইনের আওতায় বিক্ষোভকারীদের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়ার পাশাপাশি আমেরিকা ও কানাডা সংযোগকারী বাণিজ্যপথে বিক্ষোভকারীদের কোনও ধরনের জমায়েতকে ছত্রভঙ্গ করার কথা বলা রয়েছে। এই আইনের আওতায় সরকরা ‘ফ্রিডম কনভয় ২০২২’ নামের যে আন্দোলনে অর্থ ব্যবহার করা হচ্ছে তার ওপরও নিষেধাজ্ঞা জারি করা হতে পারে এবং বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের থাকা বিক্ষোভকারীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টও সিল করা হতে পারে বলেই জানা গিয়েছে।

জানুয়ারি মাসের শেষ সপ্তাহ থেকে কানাডার রাজধানী ওটায়াতে বিক্ষোভে সামিল হয়েছিলেন। সীমান্তে দিয়ে চলাচল করা ট্রাক চালকদের ওপর কানাডা সরকারের ভ্যাকসিন নীতি নিয়ে তীব্র প্রতিবাদে সরব হয়েছিলেন তাঁরা। বিক্ষোভে অনেক কানাডাবাসীকেও অংশগ্রহণ করতে দেখা গিয়েছে। মূলত করোনা টিকা এবং সরকারের জারি করা করোনা বিধির বিরোধিতা করেছিল বিক্ষোভকারীরা। এখনও পর্যন্ত পুলিশ বিক্ষোভ দমন করতে পারেনি। রাস্তায় ক্রমাগত ট্রাকের হর্ন বাজিয়ে বিক্ষোভ দেখাচ্ছিলেন ট্রাক চালকরা। তারপর অন্টারিওর বিচারকের আদেশের পর অবিরাম হর্নিং বন্ধ করেছিল বিক্ষোভকারীরা। প্রাথমিকভাবে ওটায়াতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল। তখনই বিক্ষোভকারীরা জানিয়েছিলেন যে দাবি পূরণ না হওয়া অবধি তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন। তাই এক প্রকার বাধ্য হয়েই জরুরি অবস্থা জারির পথে হাঁটল সরকার।

আরও পড়ুন : Russia-Ukraine Conflict: যুদ্ধের সম্ভাবনা! আক্রমণের জন্য প্রস্তুত রাশিয়া, আশঙ্কা ফ্রান্সের

আরও পড়ুন : Russia-Ukraine Conflict: ঐক্যবদ্ধ হয়ে স্বাধীনতার লড়াই, রাশিয়ান আগ্রাসনের বিরুদ্ধে পথে ইউক্রেনিয়রা