North Korea: কিমভুত নিয়ম! হলিউড ছবি দেখলে হবে ৫ বছরের জেল

North Korea: হলিউড বা দক্ষিণ কোরিয়ার কোনও সিনেমা ও কোনও টিভি সিরিজ দেখা যাবে না কিমের দেশে। নয়তো ছেলে-মেয়ে ও তাদের বাবা-মায়েরা পাবেন কঠোর সাজা।

North Korea: কিমভুত নিয়ম! হলিউড ছবি দেখলে হবে ৫ বছরের জেল
গ্রাফিক্স: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2023 | 10:53 AM

পিয়ংইয়াং: পশ্চিমি দুনিয়ার সংস্কৃতি থেকে নাগরিকদের দূরে রাখতে তৎপর কিমের প্রশাসন। পশ্চিমি মিডিয়ার ছায়া যাতে নাগরিকদের উপর না পড়ে তাই দমন-পীড়ন আরও কঠোর করল উত্তর কোরিয়া (North Korea)। কিমের প্রশাসনের তরফে সতর্কবার্তা জারি করা হয়েছে, কোনও ছেলে-মেয়েদের হলিউড বা দক্ষিণ কোরিয়ার সিনেমা বা টিভির অনুষ্ঠান দেখতে দেখা গেলে তাদের বাবা-মায়েদের ছয় মাস শ্রম শিবিরে রাখা হবে। আর যেসব শিশু এসব দেখবে তাদের ৫ বছর কাটাতে হবে জেলে।

উল্লেখ্য, উত্তর কোরিয়াতে পশ্চিমি দুনিয়ার বা দক্ষিণ কোরিয়ার কোনওরকম সিনেমা বা টিভি প্রোগ্রাম দেখার ক্ষেত্রে বিভিন্ন রয়েছে। আগে এইসব সিনেমা দেখার সময় কোনও কিশোর-কিশোরী ধরা পড়লে তাদের মা-বাবাদের সতর্ক করে ছেড়ে দেওয়া হত। জানা গিয়েছে,এবার নয়া নির্দেশিকা সম্বন্ধে স্থানীয় সমবায় সংগঠনগুলিকে (Inmiban) জানানো হবে। তারা এলাকার বাবা-মায়েদের এই বিদেশী সিনেমা ও টিভি প্রোগ্রাম দেখার ক্ষেত্রে সতর্ক করবে। বাবাৃ-মায়েদের বলা হবে যে বাইরের দেশের কোনও সিনেমা দেখতে কেউ ধরা পড়লে বাবা-মায়েরা আর মুক্তি পাবেন না। এবার কঠোর সাজার সম্মুখীন হতে হবে।

সাধারণত এই সংগঠনগুলি অভিভাবকদের বিভিন্ন সমাজ নীতি সম্বন্ধে সতর্ক করে থাকে। কিমের সামাজিক নীতি মেনে ছেলে-মেয়েদের বড় করতে ব্যর্থ হলে এই সংগঠন বাবা-মাদের সতর্ক করে। তবে শুধুমাত্র সিনেমা প্রেমীই নয় নাচ, গান ও কথা বলা নিয়েও একাধিক নিষেধাজ্ঞা রয়েছে কিমের। দেশের কোনও নাগরিক দক্ষিণ কোরিয়ার গান, নাচ পরিবেশন করলে তাদের ও তাদের বাবা-মায়ের ৬ মাসের জেল হবে। উল্লেখ্য, গত বছর অক্টোবরে সীমান্তবর্তী শহর হায়সানে দক্ষিণ কোরিয়ার সিনেমা শেয়ার করতে গিয়ে ধরা পড়ে দুই কিশোর। তাদের গুলি করে হত্যা করা হয়। এই আবহে নয়া এই বিধিনিষেধ উত্তর কোরিয়ার নাগরিকদের জন্য আরও কঠোর হতে পারে।