ল্যাব থেকেই ছড়িয়ে থাকতে পারে করোনা, আশঙ্কা উসকে দিলেন বিজ্ঞানীরা

বিজ্ঞানীদের দাবি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দল ল্যাব থেকে করোনা ছড়িয়ে পড়ার বিষয়ে সঠিক বিবেচনা করেনি।

ল্যাব থেকেই ছড়িয়ে থাকতে পারে করোনা, আশঙ্কা উসকে দিলেন বিজ্ঞানীরা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 15, 2021 | 11:11 AM

লন্ডন: করোনার (COVID) উৎস কী? এই প্রশ্নের আপাতত কোনও উত্তর নেই। কারণ বিশ্ব স্বাস্থ্য সংস্থা চিনে প্রতিনিধি দল পাঠিয়ে করোনার উৎস সন্ধানের চেষ্টা করলেও চূড়ান্ত কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারেনি। এমতাবস্থায় বিজ্ঞানীরা অবশ্য আশঙ্কা করছেন, ল্যাব থেকেই ছড়িয়ে থাকতে পারে করোনা। তাই সেই সম্ভাবনাকে না উড়িয়ে দিয়ে সেখানেই গবেষণা করার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

কেমব্রিজ, হাচিনসন মিলিয়ে ১৮ বিজ্ঞানীর এক প্রতিনিধি দল দাবি করেছে, করোনার উৎস নিয়ে আরও গবেষণা হওয়া প্রয়োজন। স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড রেলম্যানের দাবি, এখনও করোনার ল্যাব থেকে ছড়িয়ে পড়ার তত্ত্ব খারিজ করে দেওয়া যাবে না। ইতিমধ্যেই জার্নাল সায়েন্সে এই তত্ত্বের কথা প্রকাশিত হয়েছে। বিজ্ঞানীদের দাবি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দল ল্যাব থেকে করোনা ছড়িয়ে পড়ার বিষয়ে সঠিক বিবেচনা করেনি।

জানুয়ারি- ফেব্রুয়ারি মাসে চিনের উহানে গিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দল। সেখানে তদন্ত করে তাঁরা জানিয়েছিলেন, ল্যাব থেকে করোনা ছড়িয়ে পড়ার সম্ভাবনা অত্যন্ত কম। বরং বাদুড় থেকে করোনা ছড়িয়ে পড়ার ইঙ্গিত দিয়েছিলেন তাঁরা। যদিও কোনও কারণেরই নির্দিষ্ট প্রমাণ মেলেনি। তাই কার্যত বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দলের সমালোচনা করে ল্যাব তত্ত্বেই গুরুত্ব দিল ১৮ বিজ্ঞানীর এই প্রতিনিধি দল। উল্লেখ্য, এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমালোচনা করেছে ইন্ডিপিন্ডেন্ট প্যানেল ফর প্যান্ডেমিক প্রিপেয়ার্ডনেস অ্যান্ড রেসপন্স। একাধিক দেশের প্রাক্তন রাষ্ট্রনায়ক ও স্বাস্থ্য অধিকর্তাদের গড়ে ওঠা এই প্যানেলের দাবি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদাসীনতার জন্যই মারণ আকার নিয়েছে করোনা।

উল্লেখ্য, চিন থেকেই করোনা ছড়িয়েছে বারবার এই দাবি করেছে আমেরিকা। প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কটাক্ষ করে করোনাভাইরাসকে উহান ভাইরাসও বলেছিলেন। যদিও সেই অভিযোগ নস্যাৎ করে পাল্টা মার্কিন সেনার ওপর করোনা ছড়ানোর দায় চাপিয়েছিল চিন।

আরও পড়ুন: ‘একুশে আরও বিধ্বংসী আকার নেবে করোনা’, জাপানে জরুরি অবস্থা জারি হতেই জানাল হু