‘একুশে আরও বিধ্বংসী আকার নেবে করোনা’, জাপানে জরুরি অবস্থা জারি হতেই জানাল হু

করোনার কারণে জাপান এ দিন জরুরি অবস্থা জারি করার পরই এই বিস্ফোরক মন্তব্য করেন হু প্রধান।

'একুশে আরও বিধ্বংসী আকার নেবে করোনা', জাপানে জরুরি অবস্থা জারি হতেই জানাল হু
ছবি-এএফপি
Follow Us:
| Updated on: May 14, 2021 | 10:52 PM

নয়া দিল্লি: সংগঠনের নাম বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঠিকই। কিন্তু গত দেড় বছরে অতি মহামারি ঠেকানোর স্বার্থে কোনও সদর্থক পদক্ষেপ করতে দেখা যায়নি হু-কে। বরং একের পর এক আরও বড় আশঙ্কার কথা শুনিয়ে এসেছেন এই সংস্থার প্রধান টেড্রোস আধানম গ্যাব্রিয়াসুস। এ বার তাঁর মুখে আরও বড় উৎকণ্ঠার কথা। ২০২০ সালে করোনা বিশ্বজুড়ে যে ধ্বংসলীলা চালিয়েছিল, তা এ বছর আরও বড় আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। করোনার কারণে জাপান এ দিন জরুরি অবস্থা জারি করার পরই এই বিস্ফোরক মন্তব্য করেন হু প্রধান।

করোনার দ্বিতীয় ঢেউয়ে কেবল ভারত বিপর্যস্ত নয়। শোচনীয় পরিস্থিতি জাপানেও। ফলে এ বছরও অলিম্পিক বাতিল করে দেওয়ার দাবি আরও জোরালভাবে উঠতে শুরু করেছে। ঠিক এই পরিস্থিতিতে এ দিন হু-র পক্ষ থেকে জানানো হয়, “অতিমারির দ্বিতীয় বছর প্রথম বছরের তুলনায় অনেক বেশি মারাত্মক হতে চলেছে, আমরা ইতিমধ্যেই তেমনই ইঙ্গিত পেতে শুরু করেছি।” হু ডিরেক্টরের এই মন্তব্য এমন একটি সময়ে এসেছে যখন ভারতে দৈনিক আক্রান্তের সংখ্যা সাড়ে ৩ লক্ষ ছুঁয়ে ফেলেছে। সরকারি হিসেবে প্রত্যেকদিন প্রায় সাড়ে ৩ হাজার মানুষের মৃত্যু হচ্ছে।

আরও পড়ুন: টিকাকরণে ‘লাস্ট বয়’-এর হাতে মজুত ১১ লক্ষ ভ্যাকসিন, ভাল পারফর্মেন্স সত্ত্বেও ভাঁড়ার খালি বাংলার

অন্যদিকে, গত বছর অলিম্পিক পিছিয়ে দেওয়ার পর এ বছর তা হওয়ার কথা ছিল জাপানে। কিন্তু বাড়তে থাকা সংক্রমণের কারণে সেই আয়োজন আদৌ করা যাবে কি না সেটাই প্রশ্নের মুখে পড়ে গিয়েছে। অলিম্পিক শুরু হতে আর মাত্র ১০ সপ্তাহ বাকি। তার আগেই এ দিন দেশব্যাপী জরুরি অবস্থা জারি হয়েছে জাপানে। কমপক্ষে সাড়ে ৩ লক্ষ মানুষ একত্রে স্বাক্ষর করে আবেদন জানিয়েছেন অলিম্পিক যাতে পিছিয়ে দেওয়া হয়। এর আগেই টোকিওর মতো একাধিক শহরে জরুরি অবস্থা জারি করা হয়েছিল। এ বার হিরোসিমা, ওকায়ামা এবং হোক্কাইডোর মতো শহরেও জারি হয়েছে জরুরি অবস্থা।

আরও পড়ুন: পাওয়ার কথা ছিল ৭০টি, রাজ্য পেয়েছে ৪! অক্সিজেন প্লান্টের সঙ্কট মেটাতে মোদীকে মমতার চিঠি