Corona New Varriant: ফের উদ্বেগ বাড়াচ্ছে কোভিড, হদিশ মিলল নয়া ভ্যারিয়ান্টের

করোনার নতুন ভ্যারিয়ান্টটি বিএ.১ বা ওমিক্রন এবং বিএ.২ (ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট)-এর সংমিশ্রণ।

Corona New Varriant: ফের উদ্বেগ বাড়াচ্ছে কোভিড, হদিশ মিলল নয়া ভ্যারিয়ান্টের
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2023 | 12:31 AM

জেরুজালেম: ফের উদ্বেগ বাড়াচ্ছে কোভিড (Covid-19)। আবার করোনাভাইরাসের নতুন ভ্যারিয়ান্টের (Corona New Varriant) হদিশ মিলল। এবার ইজরায়েলে করোনার নতুন এক ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে। ইতিমধ্যে সেই ভাইরাসে ২ জন আক্রান্তও হয়েছেন। যা নতুন করে উদ্বেগ বাড়িয়েছে। গোড়াতেই করোনার এই নয়া ভ্যারিয়ান্ট রুখতে তৎপর ইজরায়েল সরকার। ইতিমধ্যে ওই দুই আক্রান্তকে হাসপাতালে আইসোলেশন করে পর্যবেক্ষণে রাখা হয়েছে এবং তাঁদের সংস্পর্শে আসা ব্যক্তিদের করোনা পরীক্ষা করা হচ্ছে বলে ইজরায়েল স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে।

কী ভাবে ধরা পড়ল করোনার নয়া ভ্যারিয়ান্ট? জানা গিয়েছে, এক দম্পতি বিদেশ সফর সেরে ইজরায়েলে ফেরার পরই অসুস্থ হয়ে পড়েন। এরপর বেন-গুরিয়োন আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁদের RT-PCR পরীক্ষা করতেই রিপোর্ট পজিটিভ আসে। সেই রিপোর্টেই ধরা পড়ে করোনার নয়া ভ্যারিয়ান্ট। এরপর বিমানবন্দর থেকেই ওই দম্পতিকে হাসপাতালে রেখে আইসোলেশনে রেখে বিশেষ পর্যবেক্ষণের ব্যবস্থা করা হয়।

করোনার নয়া ভ্যারিয়ান্টটি কী ওমিক্রনের থেকে আলাদা বা আরও মারাত্মক? বিশেষজ্ঞরা জানাচ্ছেন, করোনার নতুন ভ্যারিয়ান্টটি বিএ.১ বা ওমিক্রন এবং বিএ.২ (ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট)-এর সংমিশ্রণ। তবে এখনও পর্যন্ত নয়া ভ্যারিয়ান্টের মারাত্মক রূপ প্রকাশ পায়নি বলেই দাবি চিকিৎসকদের। ইজরায়েলের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, করোনার অন্যান্য ভ্যারিয়ান্টের মতো নয়া ভ্যারিয়ান্টে আক্রান্ত ওই বছর ৩০-এর দম্পতিরও জ্বর, মাথা ব্যথা, গায়ে ব্যথার মতো উপসর্গ রয়েছে। তবে তাঁদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। এই নয়া ভ্যারিয়ান্ট কতটা সংক্রামক, তা এখনই স্পষ্ট করে বলা যাচ্ছে না বলেও স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন। তবে করোনাভাইরাসের দুটি প্রজাতি পরস্পরের সংস্পর্শে এলে একে অপরের মধ্যে কোষ বিনিময় করে নয়া প্রজাতির সৃষ্টি করে বলে জানিয়েছেন ইজরায়েলের কোভিড বিশেষজ্ঞ অধ্যাপক জারকা।

করোনার নয়া ভ্যারিয়ান্ট কতটা সংক্রামক তা এখনও স্পষ্ট না হলেও আগাম সতর্কতা নিতে তৎপর ইজরায়েল সরকার। ইতিমধ্যে বিষয়টি নিয়ে স্বাস্থ্য মন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফটালি বেনেট। তিনি পুনরায় মাস্ক পরা চালু করার নির্দেশ দিয়েছেন এবং সকলকে কোভিড ভ্যাকসিনের ৩টি ডোজ নেওয়ার উপর জোর দিয়েছেন।

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরে ভারতেও করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেতে শুরু করেছে। প্রায় সাড়ে চার মাস পর দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে। এর উপর ইজরায়েলে করোনাভাইরাসের নয়া ভ্যারিয়ান্টের আবির্ভাবে স্বাভাবিকভাবেই উদ্বেগ বাড়ছে।