Unknown Diseas: প্রমোদতরীতে ‘অজানা’ রোগে আক্রান্ত ৩০০-র বেশি যাত্রী

২০২০ সালের প্রথমদিকে এই ‘রুবি প্রিন্সেস’-এর শতাধিক যাত্রী করোনায় আক্রান্ত হয়েছিলেন। ফলে

Unknown Diseas: প্রমোদতরীতে 'অজানা' রোগে আক্রান্ত ৩০০-র বেশি যাত্রী
মার্কিন ক্রুজ।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2023 | 1:42 AM

টেক্সাস: অজানা রোগের হানা প্রমোদতরীতে! আমেরিকার এক প্রমোদতরী ‘রুবি প্রিন্সেস’-এ ৩০০-র বেশি অসুস্থ হয়ে পড়েছেন। তাঁরা ঠিক কী রোগে আক্রান্ত তা স্পষ্ট নয়। দ্য সেন্টারস ফর ডিজ়িজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, জাহাজে কর্মী এবং যাত্রী মিলিয়ে তিনশোরও বেশি আক্রান্ত এই অজানা রোগে।

জানা গিয়েছে, প্রমোদতরী ‘রুবি প্রিন্সেস’ টেক্সাস থেকে মেক্সিকো যাচ্ছিল। সেই সময়ই মাঝপথে ওই ক্রুজের যাত্রীরা অসুস্থ হয়ে পড়েন। কী কারণে তাঁরা অসুস্থ হয়ে পড়েছিলেন তা জানা যায়নি। প্রমোদতরীতে মোট ২,৮৮১ জন যাত্রী ছিলেন। তাঁদের মধ্যে ২৮৪ জন অসুস্থ হয়ে পড়েছিলেন। ১,১৫৯ জন ক্রু সদস্য ছিলেন। তাঁদের মধ্যে প্রথমে ৩৪ জন অসুস্থ হয়ে পড়েন। সবমিলিয়ে, আক্রান্তের সংখ্যা ৩০০ ছাড়িয়ে গিয়েছে।

কী উপসর্গ? অসুস্থ যাত্রী ও ক্রু সদস্যদের প্রত্যেকেরই বমি, ডায়েরিয়া হয়। কিন্তু কেন হঠাৎ করে যাত্রী এবং ক্রু সদস্যরা বমি এবং ডায়েরিয়ায় আক্রান্ত হলেন, তা জানা যায়নি।

তদন্ত করে সিডিসি জানতে পেরেছে,  গত মাসের শেষ থেকে ডায়ারিয়ায় আক্রান্ত হন ‘রুবি প্রিন্সেস’ -এর যাত্রী ও ক্রু সদস্যরা। খবর পেয়ে গত ৫ মার্চ টেক্সাসে জাহাজটি ফিরে এলে সিডিসির মহামারী বিশেষজ্ঞ এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরিদর্শনে যান। অসুস্থদের মলের নমুনা সংগ্রহ করেন তাঁরা। এখনও পর্যন্ত রোগের কারণ স্পষ্ট নয়।

প্রসঙ্গত, ২০২০ সালের প্রথমদিকে এই ‘রুবি প্রিন্সেস’-এর শতাধিক যাত্রী করোনায় আক্রান্ত হয়েছিলেন। ফলে এবারেও এই প্রমোদতরীর যাত্রী ও ক্রু সদস্যদের হঠাৎ করে অসুস্থ হওয়ার ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে।