Taliban to Pakistan: তোমাদের তালিবান তোমরা সামলাও, পাকিস্তানকে সাফ জানাল আফগানিস্তান

Afghanistan on Peshawar attack: পাকিস্তানের পেশাওয়ারের মসজিদে আত্মঘাতী বোমা হামলার প্রেক্ষিতে আফগানিস্তানের দিকে আঙুল তুলেছিল পাকিস্তান। বৃহস্পতিবার, এর কড়া জবাব দিল আফগানিস্তানের তালিবান সরকার।

Taliban to Pakistan: তোমাদের তালিবান তোমরা সামলাও, পাকিস্তানকে সাফ জানাল আফগানিস্তান
কান্নায় ভেঙে পড়েছেন পেশওয়ার বিস্ফোরণে মৃতের পরিবার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 9:27 PM

শ্রীনগর: তোমাদের তালিবানি সমস্যা তোমরাই সামলাও। আমাদের দোষ দিও না। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি), পাকিস্তানকে সাফ জানিয়ে দিল আফগানিস্তানের তালিবান সরকার। সম্প্রতি, পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের রাজধানী পেশাওয়ারের এক মসজিদে আত্মঘাতী বোমা হামলায় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। আরও শতাধিক মানুষ আহত হয়েছেন। এখনও পর্যন্ত কোনও ব্যক্তি বা গোষ্ঠী এই হামলার দায় না নিলেও, ইসলামাবাদের পক্ষ থেকে পরোক্ষে আফগানিস্তানের তালিবান সরকারের দিকে আঙুল তোলা হয়েছে। তেহরিক-ই-তালিবান পাকিস্তান বা টিটিপি এই হামলার পিছনে দায়ী বলে সন্দেহ করছে পাক সরকার। তাদের মতে, আফগানিস্তান থেকেই এই হিংসায় মদত দেওয়া হচ্ছে। আফগানিস্তানকে সন্ত্রাসবাদের কেন্দ্রস্থল বলেও দাবি করা হয়েছে ইসলামাবাদের পক্ষ থেকে। এই প্রেক্ষিতেই বৃহস্পতিবার, আফগানিস্তানের তালিবান সরকারের বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি জানিয়েছেন, আফগানিস্তানকে দোষারোপ না করে পাকিস্তানের উচিত তাদের দেশে কেন সন্ত্রাসবাদী হামলা হচ্ছে তার কারণ অনুসন্ধান করা।

আমির খান মুত্তাকি বলেছেন, “আমদের পরামর্শ, তাদের (পাক সরকার) পেশোয়ারের বোমা হামলার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করা উচিত। আমাদের এই অঞ্চল যুদ্ধ এবং বোমা বিস্ফোরণের ঘটনা দেখতে অভ্যস্ত। কিন্তু বিগত ২০ বছরে কোনও একক আত্মঘাতী বোমা হামলাকারীকে, মসজিদের ছাদ উড়িয়ে দিয়ে শয়ে শয়ে মানুষকে হত্যা করতে দেখা যায়নি। তাই এই ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত হওয়া উচিত। এটা পাকিস্তানের অভ্যন্তরীণ সমস্যা। এর জন্য আফগানিস্তানকে দায়ী করা উচিত নয়। কেউ যদি বলেন আফগানিস্তান সন্ত্রাসবাদের কেন্দ্র, তাহলে তাকে বলতে চাই সন্ত্রাসবাদের কোনও সীমানা হয় না। যদি আফগানিস্তান থেকে সন্ত্রাসবাদের উদ্ভব ঘটত, তাহলে চিন, তাজিকিস্তান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান বা ইরানের উপরও তার প্রভাব পড়ত। কিন্তু, আফগানিস্তান আজ অন্যান্য প্রতিবেশী দেশগুলির সঙ্গে শান্তিতে রয়েছে। পরস্পরকে দোষারোপ না করে আমাদের উচিত একে অপরকে সহযোগিতা করা। দুই দেশই ভাই-ভাই।”

গত সোমবার পেশওয়ারের এক পুলিশ লাইনের কাছে অবস্থিত মসজিদে ওই হামলা হয়েছিল। দুপুরের নামাজপাঠের সময় নামাজিদের সঙ্গে মিশেই মসজিদে প্রবেশ করেছিল আততায়ী। নামাজ শুরু হওয়ার পরই, গায়ে জড়ানো বিস্ফোরকে বিস্ফোরণ ঘটিয়েছিল সে। মসজিদটি মূলত পুলিশ বাহিনীর সদস্য এবং তাদের পরিবারবর্গই ব্যবহার করতেন। হামলায় মৃতদেরও অধিকাংশই পুলিশ কর্মী। গত কয়েক দশকের মধ্যে পেশওয়ারে এতবড় হামলা আর ঘটেনি। প্রাথমিকভাবে তেহরিক-ই-তালিবান পাকিস্তানের পক্ষ থেকে এই হামলার দায় স্বীকার করা হলেও, পরে এই জঙ্গি গোষ্ঠীর এক মুখপাত্র জানান, এই হামলার পিছনে তাদের হাত নেই। গত মঙ্গলবার যদিও পাক প্রতিরক্ষা মন্ত্রী খাওয়াজা মহম্মদ পেশওয়ার হামলার জন্য টিটিপিকেই দায়ী করেছিলেন। তিনি জানান, আফগানিস্তানের তালিবান সরকারের উচিত, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া।