Earthquake: চোখে তখনও ঘুমের রেশ, রাস্তায় ঠাঁই নিলেন কয়েক হাজার মানুষ! ভয়াবহ ভূমিকম্পে মৃত কমপক্ষে ১৫

Earthquake in Pakistan: বালুচিস্তানের বিপর্যয় মোকাবিলা দফতর সূত্রেও জানানো হয়েছে, ভোর রাতের ভূমিকম্পে কমপক্ষে ১৫ থেকে ২০ জনের মৃত্যু হয়েছে। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।

Earthquake: চোখে তখনও ঘুমের রেশ, রাস্তায় ঠাঁই নিলেন কয়েক হাজার মানুষ! ভয়াবহ ভূমিকম্পে মৃত কমপক্ষে ১৫
ভূমিকম্পে কেঁপে উঠল পেরু (প্রতীকী চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2021 | 6:28 AM

ইসলামাবাদ: গভীর ঘুমে সবাই, এমন সময়ই প্রবল বেগে দুলতে শুরু করেছিল বাড়িঘর। ভোররাতেই ঘুম থেকে উঠে প্রাণ বাঁচাতে রাস্তায় ঠাঁই নিল হাজার হাজার মানুষ। যারা পালাতে পারলেন না, তারা ঘুমের মধ্যেই প্রাণ হারালেন। বৃহস্পতিবার ভোররাতে ভয়াবহ ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল পাকিস্তান (Pakistan)। এই ঘটনায় কমপক্ষে ১৫ জনের মৃত্যুর খবর মিলেছে।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, এ দিন ভোর সাড়ে ৩টে নাগাদ ভূমিকম্প হয় দক্ষিণ পাকিস্তানে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল প্রায় ৬। মাটি থেকে ১০ কিমি গভীরে উৎপত্তি হওয়া এই ভূমিকম্পের ভরকেন্দ্র ছিল পাকিস্তানের কোয়েট্টা (Quetta) থেকে ১০২ কিমি উত্তর-পূর্বে।

স্থানীয় প্রশাসন সূত্রে জানানো হয়েছে, সাধারণ মানুষ কল্পনাও করতে পারেননি যে ভূমিকম্প হচ্ছে। অনেকেই প্রাণভয়ে বাড়ি থেকে বেরিয়ে আসলেও বেশ কয়েকটি বাড়ি ভেঙে পড়েছে। তার ভিতরে চাপা পড়ে কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। উদ্ধারকার্য শুরু হলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

বালুচিস্তানের বিপর্যয় মোকাবিলা দফতর সূত্রেও জানানো হয়েছে, ভোর রাতের ভূমিকম্পে কমপক্ষে ১৫ থেকে ২০ জনের মৃত্যু হয়েছে। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।

ইউরোপিয়ান মেডিটেরানিন সিসমোলজি সেন্টারের তরফে প্রথমে ভূমিকম্পের তীব্রতা ৫.৪ বললেও, পরে তা বাড়িয়ে ৫.৭ ছিল বলেই জানানো হয়। কোয়েটার সংলগ্ন এলাকায় হওয়া এই ভূমিকম্পের তীব্রতা অনেকটাই বেশি হওয়ায় আফটার শকও অনুভূত হতে পারে বলে জানানো হয়েছে।

স্থানীয় প্রশাসনের তরফেও দক্ষিণ পাকিস্তানের হারনাই অঞ্চলে, যেখানে ভূমিকম্পের সবথেকে বেশি প্রভাব অনুভূত হয়েছে, সেখানকার বাসিন্দাদের সতর্ক থাকতে বলা হয়েছে। আগামী কয়েক ঘণ্টা আফটার শকের প্রভাব থাকতে পারে, সেই কারণে যাদের বাড়িতে ফাটল ধরেছে বা বাড়ির ভিত নড়বড়ে হয়ে পড়েছে, তাদের আপাতত বাড়ি ফিরতে মানা করা হয়েছে। ভূমিকম্পের জেরে রাস্তাঘাটের একাধিক গাছপালাও উপড়ে পড়েছে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, শীঘ্রই উদ্ধারকার্য ও সাফাই শুরু হবে।

আরও পড়ুন: Malaria Vaccine: ঐতিহাসিক! বিশ্বের প্রথম ম্যালেরিয়া ভ্য়াকসিনে ছাড়পত্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার