Kerala child dies in Doha: স্কুল বাসে বিভীষিকা, জন্মদিনেই বিদেশের মাটিতে মৃত্যু ৪ বছরের ভারতীয় শিশুর

Kerala child dies in Doha: জন্মদিনে অনেক আনন্দ করার কথা ছিল চার বছরের শিশুটির। কিন্তু, ওই দিনই স্কুল বাসে তালাবন্ধ হয়ে মর্মান্তিক মৃত্যু ঘটল তার।

Kerala child dies in Doha: স্কুল বাসে বিভীষিকা, জন্মদিনেই বিদেশের মাটিতে মৃত্যু ৪ বছরের ভারতীয় শিশুর
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2022 | 11:06 AM

দোহা: জন্মদিনে অনেক আনন্দ করার কথা ছিল ৪ বছরের পুঁচকে মেয়ে মিনসা মারিয়াম জ্যাকবের। কিন্তু, ওইদিনই বিদেশের মাটিতে মর্মান্তিক মৃত্যু ঘটল তার। কাতারের আল ওকরা শহরে কয়েক ঘণ্টা ধরে স্কুলবাসে বন্ধ থাকার পর, শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু হয়েছে ওই ভারতীয় কিশোরীর। তার বাবা অভিলাশ চকো এবং মা সৌম্যা, দুজনেই কেরলের কোট্টায়াম জেলার চাঙ্গানাসেরির বাসিন্দা। তবে, কর্মসূত্রের কাতারের দোহায় থাকেন। এই মর্মান্তিক মৃত্যুর জন্য যারা দায়ী, তাদের কাউকে ছাড়া হবে না বলে জানিয়েছে কাতারের শিক্ষা ও উচ্চশিক্ষা মন্ত্রক।

আল ওকরার স্প্রিংফিল্ড কিন্ডারগার্টেনে পড়ত ছোট্ট মিনসা। গত রবিবার (১১ সেপ্টেম্বর), ছিল তাঁর জন্মদিন। ওইদিন সকালে তিনি স্কুলে যাওয়ার জন্য স্কুল বাসে উঠেছিল। কিন্তু কিন্ডারগার্টেনে যাওয়ার পথে ঘুমিয়ে পড়েছিল সে। মিনসা যে বাসের মধ্য়েই ঘুমিয়ে আছে, তা লক্ষ্যই করেনি বাসচালক ও তার সহকারী। মিনসাকে বাসের মধ্যে রেখেই তারা বাসটিকে লক করে পার্কিং লটে রেখে চলে গিয়েছিল। দুপুরে শিশুদের বাড়ি নিয়ে যাওয়ার জন্য তারা ফিরে এসেছিল। সেই সময়ই বাসের মধ্যে মিনসাকে অচেতন অবস্থায় পাওয়া গিয়েছিল। তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল, কিন্তু বাঁচানো যায়নি। চিকিৎসকরা প্রাথমিকভাবে জানিয়েছেন, বন্ধ বাসে অতিরিক্ত গরমে শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু হয়েছে ৪ বছরের মেয়েটির।

মিনসার মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছে দোহার শিক্ষা ও উচ্চশিক্ষা মন্ত্রক। এই ঘটনার বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছে মন্ত্রক। এক বিবৃতিতে তারা বলেছে, শিক্ষার্থীদের সুরক্ষার বিষয়ে কোনও গাফিলতি সহ্য করা হবে না। টুইট করে মন্ত্রক জানিয়েছে, শিক্ষার্থীদের জন্য সর্বোচ্চ মানের নিরাপত্তার মান নির্ধারণ করা হয়েছে। এই ক্ষেত্রে তা মেনে চলা হয়েছে কি না, তা খতিয়ে দেখা হবে। মন্ত্রক আরও বলেছে, তদন্তের ফলাফল অনুসারে দোষীদের সর্বোচ্চ শাস্তি দেওয়া নিশ্চিত করতে সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে কেরলে মিনসার শোকার্ত পরিবার এখন তার দেহ আগমনের অপেক্ষা করছে। পারিবারিক সূত্রে জানানো হয়েছে, দোহার প্রবাসী সমিতি ছোট্ট মিনসার দেহ কেরলে ফেরত পাঠানোর বিষয়ে পদক্ষেপ করছে।