Military Package: রাশিয়ার হামলা ঠেকানো লক্ষ্য, ইউক্রেনকে বিপুল অঙ্কের অস্ত্র দেবে জার্মানি

Germany: আমেরিকার ও ইউরোপের বিভিন্ন দেশ থেকে ইতিমধ্যেই প্রচুর অস্ত্র সাহায্য পেয়েছে ইউক্রেন। সেই অস্ত্র দিয়েই পুতিন বাহিনীকে জবাব দিচ্ছে ইউক্রেন সেনা। এ বার ইউক্রেনের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল জার্মানি। ২৭০ কোটি ইউরো (৩০০ কোটি ডলার) মূল্যের অস্ত্র ইউক্রেনকে দেওয়ার কথা শনিবার জানিয়েছে জার্মানি।

Military Package: রাশিয়ার হামলা ঠেকানো লক্ষ্য, ইউক্রেনকে বিপুল অঙ্কের অস্ত্র দেবে জার্মানি
যুদ্ধের ট্যাঙ্ক। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 13, 2023 | 7:51 PM

বার্লিন: রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধের এক বছর পেরিয়েছে। কিন্তু তা সত্ত্বেও যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই। এখনও ইউক্রেনের বিভিন্ন প্রান্তে রয়েছে রুশ সেনা। অন্য দিকে রুশ বাহিনীর হামলা ঠেকানোর পুরোদমে চেষ্ঠা চালাচ্ছে জেলেনস্কির নেতৃত্বাধীন ইউক্রেন। আমেরিকার ও ইউরোপের বিভিন্ন দেশ থেকে ইতিমধ্যেই প্রচুর অস্ত্র সাহায্য পেয়েছে ইউক্রেন। সেই অস্ত্র দিয়েই পুতিন বাহিনীকে জবাব দিচ্ছে ইউক্রেন সেনা। এ বার ইউক্রেনের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল জার্মানি। ২৭০ কোটি ইউরো (৩০০ কোটি ডলার) মূল্যের অস্ত্র ইউক্রেনকে দেওয়ার কথা শনিবার জানিয়েছে জার্মানি। ইউক্রেন বিভিন্ন দেশ থেকে যত অস্ত্র সাহায্য পেয়েছে এই প্যাকেজ তার মধ্যে সর্বোচ্চ। পরবর্তী কালেও আরও সাহায্যের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে জার্মানির তরফে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদোমির জেলেনস্কি জার্মানি সফরে যেতে পারেন বলে জানা গিয়েছে। তবে জেলেনস্কির বার্লিন সফরের বিষয়ে এখনও অবধি কিছু জানায়নি জার্মানি। জেলেনস্কির সফরের আগেই জার্মানির তরফে বড় অঙ্কের অস্ত্র সাহায্যের কথা ঘোষণা করা হল। এই প্যাকেজে জার্মানি ইউক্রেনকে দেবে ৩০টি লেপার্ড ট্যাঙ্ক, ১৫ জেপার্ড অ্যান্টি এয়ারক্রাফ্ট ট্যাঙ্ক এবং ২০০-র বেশি ড্রোন এবং চারটি আইরিশ-টি অ্যান্টি এয়ারক্রাফ্ট সিস্টেম। এই সাহায্যের বিষয়ে জার্মানির বিদেশমন্ত্রী বরিস পিসটোরিয়াস বলেছেন, “অবৈধ এবং ভয়ঙ্কর এই যুদ্ধের আমরা দ্রুত অবসান চাইছি। কিন্তু দুর্ভাগ্যের কথা তার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। তাই জার্মানি সাহায্যের সিদ্ধান্ত নিয়েছে। যতক্ষণ দরকার হবে সাহায্য করা হবে।” ইউক্রেনের তরফেও জার্মানিকে ধন্যবাদ জানানো হয়েছে এই অস্ত্র সাহায্যের জন্য।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তার পর থেকেই চলছে যুদ্ধ। মাঝে কিছুটা স্তিমিত হলেও ইউক্রেনের বিরুদ্ধে ক্রেমলিনে ড্রোন হামলার অভিযোগ তুলে ফের তেড়ে ফুঁড়ে আক্রমণে নেমেছে রাশিয়া। রাশিয়ার অত্যাধুনিক অস্ত্রের মোকাবিলা করার মতো অস্ত্র ভাণ্ডার ইউক্রেনের কাছে। সে জন্য আমেরিকার সহ ন্যাটো অন্তর্ভুক্ত পশ্চিমী দুনিয়ার দেশগুলি রুশ আক্রমণ ঠেকাতে বিভিন্ন সময় অস্ত্র সাহায্য করেছে ইউক্রেনকে। গত বছরও ২২০ কোটি ইউরোর অস্ত্র সাহায্য ইউক্রেনকে করেছিল জার্মানি। এ বছর আরও বেশি অস্ত্র সাহায্য করল তারা।