Chinese Citizen: বিপাকে চিন! সাংহাই পুলিশের গাফিলতির কারণে বিঘ্নিত কোটি কোটি মানুষের নিরাপত্তা?

China Issue: হ্যাকার ফোরামে হওয়া পোস্টের সত্যতা এখনও যাচাই করা সম্ভব হয়নি। তবে এই ডাটা ফাঁস নিয়ে ওয়েবো, উইচ্যাটের মতো চিনা সোশ্যাল মিডিয়াতে আলোচনা চলছে।

Chinese Citizen: বিপাকে চিন! সাংহাই পুলিশের গাফিলতির কারণে বিঘ্নিত কোটি কোটি মানুষের নিরাপত্তা?
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2022 | 6:19 PM

বেজিং: বিশ্বের রহস্যময় দেশগুলির মধ্যে অন্যতম চিন (China)। সরকারের অনুমতি ছাড়া সেদেশের কোনও খবর বাইরে আসে না। চিনের সরকারি সংস্থা গুলি সাইবার নিরাপত্তাও যথেষ্ট জোরদার। এবার সেই চিনেই ভয়ঙ্কর সাইবার হানার খবর সামনে এসেছে। জানা গিয়েছে, সাইবার অপরাধীদের (Cyber Crime) নিশানা ছিল সাংহাই পুলিশ। হ্যাক করে প্রায় ১০০ কোটি মানুষের ডাটা হাতিয়ে নেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে। সাইবার বিশেষজ্ঞদের মতে, অতীতে সেদেশে এই বড় সাইবার হানার কোনও রেকর্ড নেই। ‘চায়নাডান’ নামের ইন্টারনেট ব্যবহারকারী হ্যাকার ফোরামে জানিয়েছে, ২ লক্ষ মার্কিন ডলার বিনিময়ে ২৩ টেরাবাইট ডাটা বিক্রি করার প্রস্তাব দেওয়া হয়েছে। হ্যাকার ফোরামে করা সেই পোস্টে বলা হয়েছে, “২০২২ সালে সাংহাই ন্যাশনাল পুলিশের ডাটাবেস ফাঁস হয়েছে।” জানা গিয়েছে, ফাঁস হয়ে যাওয়া এই ডাটাতে প্রচুর চিনা নাগরিকের তথ্য রয়েছে। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে ফাঁস হয়ে যাওয়া ডাটার মধ্যে চিনা নাগরিকদের নাম, জন্মস্থান, ন্যাশনাল আইডি নম্বর এবং ফৌজদারি অপরাধের তথ্য রয়েছে।

হ্যাকার ফোরামে হওয়া পোস্টের সত্যতা এখনও যাচাই করা সম্ভব হয়নি। তবে এই ডাটা ফাঁস নিয়ে ওয়েবো, উইচ্যাটের মতো চিনা সোশ্যাল মিডিয়াতে আলোচনা চলছে। অনেকেই মনে করছেন, ডাটা ফাঁসের এই ঘটনা সত্যি। এমনকী ওয়েবোতে #dataleak হ্যাশট্যাগও ব্যবহার করা হচ্ছিল, তবে রবিবারই তা বন্ধ করা হয়। চিনের বেইজিং-ভিত্তিক প্রযুক্তি নীতি গবেষণার পরামর্শদাতা কেনদ্রা শেফার টুইট করে বলেছেন, “গুজব থেকে সত্যতা বিশ্লেষণ করা খুবই কঠিন।” তিনি আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন, হ্যাকারে দাবি যদি সত্যি হয়, তবে তা নিঃসন্দেহে চিনা নাগরিকদের জন্য ভয়াবহ হবে।

গোটা বিশ্বে প্রযুক্তিগত দিকে অনেকটাই এগিয়ে চিন। এমনকী সেদেশের সরকার নাগরিকদের ব্যক্তিগত ডেটা সুরক্ষিত করার প্রতিশ্রুতি দিয়েছে এবং প্রযুক্তি সংস্থাগুলিকে আরও উন্নত করার কথা জানিয়েছে। উল্লেখ্য, গত বছরই চিনে ডেটা সুরক্ষিত রাখা এবং তা সংরক্ষণের নয়া আন পাশ হয়েছে।