বিলাসবহুল ফ্ল্যাট, টেসলার গাড়ি কিংবা সোনার বার, করোনা টিকা নিলেই পেতে পারেন এইসব উপহার!

COVID-19 Vaccination: বিশ্বজুড়ে ডেল্টা ভ্যারিয়েন্টের দাপট বৃদ্ধি পেতেই করোনা টিকাকরণে ফের একবার জোর দেওয়া হয়েছে। একাধিক দেশে কার্যত জোর করে চাপিয়ে দেওয়া হচ্ছে টিকাকরণের নিয়ম।

বিলাসবহুল ফ্ল্যাট, টেসলার গাড়ি কিংবা সোনার বার, করোনা টিকা নিলেই পেতে পারেন এইসব উপহার!
ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 2:36 PM

হংকং: করোনা টিকা নিতে সাধারণ মানুষকে উৎসাহিত করার জন্য ইতিমধ্যেই দেওয়া হচ্ছে বিশেষ কিছু ছাড়। কোথাও বিনামূল্যে খাবার খাওয়ানো হচ্ছে টিকা সার্টিফিকেট দেখালেই, কোথাও আবার কেনাকাটায় মিলছে ছাড়। কিন্তু আস্ত একটা বাড়ি কিংবা টেসলার গাড়ি দেওয়া হচ্ছে বলে শুনেছেন? মিথ্যে মনে হলেও এটাই কিন্তু সত্যিই। বিলাসবহুল ফ্ল্য়াট থেকে শুরু করে সোনার বার, কিংবা রোলেক্স ঘড়ি, এমনকি টেসলার গাড়িও দেওয়া হচ্ছে করোনা টিকা নিলেই।

তবে ভারতে নয়, এই সুযোগ দেওয়া হচ্ছে চিনে। টিকাকরণের শুরুতে যেখানে কেবল একটি স্টিকার দেওয়া হচ্ছিল, সেখানেই এখন দেওয়া হচ্ছে দামী দামী উপহার। হংকংয়ে করোনা টিকা নিলেওৃই মিলছে এইসমস্ত দামী উপহার। পিছিয়ে নেই রাশিয়াও। সেখানে করোনা টিকা নিলে দেওয়া হচ্ছে স্নো মোবাইল। পশ্চিম ভার্জিনিয়ায় আবার করোনা টিকা নিলে আজীবন শিকার করার ছাড়পত্র মিলছে। রাইফেল রাখার অনুমতিো দেওয়া হচ্ছে সেখানে। আলাবামায় টিকা নিলেই স্পিডওয়ে ট্রাকে গাড়ি চালানোর সুযোগ মিলছে।

বিশ্বজুড়ে ডেল্টা ভ্যারিয়েন্টের দাপট বৃদ্ধি পেতেই করোনা টিকাকরণে ফের একবার জোর দেওয়া হয়েছে। একাধিক দেশে কার্যত জোর করে চাপিয়ে দেওয়া হচ্ছে টিকাকরণের নিয়ম। ভারতে যেখানে টিকাসঙ্কট দেখা যাচ্ছে, সেখানেই একাধিক দেশে দেখা যাচ্ছে পর্যাপ্ত পরিমাণ টিকা থাকা সত্ত্বেও টিকা নেওয়ার মতো লোক পাওয়া যাচ্ছে না। সরকারি ও বেসরকারি শিল্প প্রতিষ্ঠানের তরফেও একাধিক উপায়ে টিকাকরণের গতি বাড়ানোর চেষ্টা চালানো হচ্ছে। বিজ্ঞাপন দেওয়া থেকে শুরু করে চিকিৎসক, হাসপাতাল কর্মীদের মাধ্যমে টিকাকরণের বার্তা পাঠানো হচ্ছে।

তবে সম্প্রতি এক সমীক্ষায় দেখা গিয়েছে, বিনামূল্যে একাধিক পরিষেবা বা উপহারের টোপ দেওয়া হলেও সাধারণ মানুষদের মধ্যে আগ্রহ দিন-প্রতিদিন কমেই যাচ্ছে। আকর্ষণীয় জিনিসের লোভ দেখিয়ে টিকাকরণ নিয়ে নীতিগত প্রশ্নও উঠছে।

আদৌই কি উপহারের টোপ গিলছে সাধারণ মানুষ?

টিকাকরণ নিয়ে সরকারের তরফে বিশেষ প্রকল্প বা ছাড়ের ঘোষণা করা হলে প্রথম দিকে সাধারণ মানুষের মধ্যে উৎসাহ দেখা দিলেও কয়েক সপ্তাহ পার হতেই টিকাকরণের হার ফের কমে যাচ্ছে। উদাহরণ হিসাবে হংকংয়ের টিকাকরণ নীতি দেখলেই বোঝা যায়, সেখানে আকর্ষণীয় উপহারের টোপে গত এক সপ্তাহে টিকাকরণ দ্বিগুণ হয়েছিল। কিন্তু কয়েকদিন পার হতেই সেই সংখ্যাটা ফের কমতে শুরু করেছে। ১২ বছরের উর্ধ্বে সকলকেই বিনামূল্যে টিকা দেওয়া হলেও উপসর্গের ভয়ে অনেকেই টিকা নিতে চাইছেন না সেখানে। আরও পড়ুন: মানবাধিকার প্রসঙ্গ উঠতেই চটল কেন্দ্র, মার্কিন স্টেট সেক্রেটারির সফরে আগেই কড়া বার্তা