মানবাধিকার প্রসঙ্গ উঠতেই চটল কেন্দ্র, মার্কিন স্টেট সেক্রেটারির সফরে আগেই কড়া বার্তা

আগামিকালই ভারত সফরে আসছন স্টেট সেক্রেটারি অ্যান্টনি ব্লিনকিন। তিনি বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে দেখা করবেন।

মানবাধিকার প্রসঙ্গ উঠতেই চটল কেন্দ্র, মার্কিন স্টেট সেক্রেটারির সফরে আগেই কড়া বার্তা
বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও মার্কিন স্টেট সেক্রেটারি অ্যান্টনি ব্লিনকিন। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 1:41 PM

নয়া দিল্লি: আগামিকালই ভারত সফরে আসছেন মার্কিন স্টেট সেক্রেটারি অ্যান্টনি ব্লিনকিন (Antony Blinken)। তারই আগে ভারতের মানবাধিকার (Human Rights) নিয়ে আমেরিকার প্রশ্নের কড়া জবাব দেওয়া হল। সরকারি সূত্রে খবর, কেন্দ্রের তরফে বলা হয়েছে, ” ভারত গণতান্ত্রিক মূল্যবোধ ও মানবাধিকার রক্ষার সাফল্যে গর্বিত এবং যারা বৈচিত্রকে স্বীকৃতি দেয়, তাদের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে পথ উন্মুক্ত রাখা হয়েছে।”

বিতর্কের সূত্রপাত শুক্রবার। দক্ষিণ ও মধ্য এশিয়ার দেশগুলির সঙ্গে সম্পর্ক রক্ষায় দায়িত্বে নিয়োজিত মার্কিন সহকারি সচিব  ডিন থমসন সাংবাদিকদের জানান, ভারত সফরে গিয়ে ব্লিনকিন মানবাধিকার নিয়ে কথা বলবেন। এরপরই কেন্দ্রের তরফে রবিবার পাল্টা জবাব দেওয়া হয়। বলা হয়,  “মানবাদিকার ও গণতন্ত্রের অধিকারের মতো বিষয়গুলি কোনও একটি নির্দিষ্ট দেশে আবদ্ধ নয়, গোটা বিশ্বজুড়েই এর ব্যপ্তি ও প্রভাব রয়েছে। জাতীয় বা সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গির বাইরেও এর বিস্তার রয়েছে। ভারত এই দুটি ক্ষেত্রেই নিজেদের সাফল্য নিয়ে গর্বিত এবং বরাবরই সেই অভিজ্ঞতা ভাগ করে এসেছে।”

জবাবে থমসনও কিছুটা দমে গিয়ে বলেন, “মানবাধিকার ও গণতন্ত্রের প্রতি শ্রদ্ধা রেখেই জানাচ্ছি যে আপনারা সঠিক। আমরা এই বিষয়ে কথা বলব কারণ আমাদের বিশ্বাস দুই দেশের মধ্যেই মূল্যবোধের দিক থেকে অনেক বেশি মিল রয়েছে। আমাদের বিশ্বাস ভারত এই আলোচনায় অত্য়ন্ত অগ্রণী ভূমিকা পালন করবে এবং এই দুটি ক্ষেত্রে মিলিত ভাবে এগিয়ে যাওয়ার সিদ্ধান্তে সম্মতি জানাবে।”

আগামিকালই ভারত সফরে আসছন স্টেট সেক্রেটারি অ্যান্টনি ব্লিনকিন। স্টেট সেক্রেটারি হিসাবে এটিই তাঁর প্রথম ভারত সফর হবে। তিনি বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে দেখা করবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও দেখা করতে পারেন তিনি। সূত্র অনুযায়ী, ভারতের তরফেও বিশ্ব রাজনীতি ও সাংস্কৃতিক সমন্বয় বজায় রাখা নিয়ে আলোচনার প্রসঙ্গ তুলে ধরা হবে। এছাড়াও রাষ্ট্রসংঘে একসঙ্গে কাজ করা নিয়েও আলোচনা হতে পারে।  আরও পড়ুন: তালিবানিদের পাল্টা জবাব আফগান সেনার, এয়ারস্ট্রাইকে খতম ৩৩ জঙ্গি, আহত আরও ১৭