Tornedo Video: শূন্যে চড়কি পাক খাচ্ছে গাড়ি-বাড়ি, নিমেষে ধ্বংস একের পর এক শহর! টর্নেডোর ভয়ঙ্কর ধ্বংসলীলা স্বচক্ষে দেখুন

Mississippi Tornedo: শনিবার টর্নে়ডোয় ক্ষয়ক্ষতির খবর পাওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, ঘূর্ণিঝড়ে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের সাহায্য করার জন্য যথাযথ পদক্ষেপ করা হবে। তিনি বলেন, "মিসিসিপি জুড়ে যে ধ্বংসলীলা চলেছে, তার ছবি অত্যন্ত হৃদয় বিদারক।"

Tornedo Video: শূন্যে চড়কি পাক খাচ্ছে গাড়ি-বাড়ি, নিমেষে ধ্বংস একের পর এক শহর! টর্নেডোর ভয়ঙ্কর ধ্বংসলীলা স্বচক্ষে দেখুন
টর্নেডোর ধ্বংসলীলা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2023 | 6:38 AM

মিসিসিপি: রাস্তায় উল্টে পড়ে রয়েছে গাড়ি, প্রায় নিশ্চিহ্ন হয়ে গিয়েছে ঘরবাড়ি। মাইলের পরহ মাইল জুড়ে শুধুই ধ্বংসস্তূপ ও কান্নার শব্দ। একের পর এক শহরে আছড়ে পড়ছে ঘূর্ণিঝড় (। ক্যালিফোর্নিয়ার পর এবার  ভয়ঙ্কর ঘূর্ণিঝড় আছড়ে পড়ল মিসিসিপিতে (Mississippi)। টর্নেডো (Tornedo) ও ব্যাপক ঝড়-বৃষ্টির (Thunderstorm) কারণে কমপক্ষে ২৩ জনের মৃত্য়ু হয়েছে। আহত প্রায় শতাধিক। বহু মানুষ নিখোঁজ হয়ে গিয়েছেন বলে জানা গিয়েছে। মিসিসিপির ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির তরফে জানানো হয়েছে, ঘূর্ণিঝড়ে প্রায় ১৬০ কিলোমিটার এলাকা জুড়ে ভয়াবহ ক্ষয়ক্ষতি হয়েছে। ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি ও মৃত্যুর খবর পেয়ে সমবেদনা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। তিনি মিসিসিপির শহরগুলিতে সাহায্য় পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

শুক্রবার পশ্চিম মিসিসিপির সিলভার সিটিতে আছড়ে পড়ে টর্নেডো। রোলিং স্টোন শহরেও টর্নেডোর জেরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মিসিসিপি ইমার্জেন্সি ম্যানেজমেন্টের তরফে একাধিক টুইট করে জানানো হয়েছে, ১৬০ কিলোমিটার দীর্ঘ এলাকাজুড়ে ঘূর্ণিঝড়ের জেরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কমপক্ষে চারজন নিখোঁজ হয়ে গিয়েছেন বলে জানা গিয়েছে। নিখোঁজের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।

শনিবার টর্নে়ডোয় ক্ষয়ক্ষতির খবর পাওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, ঘূর্ণিঝড়ে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের সাহায্য করার জন্য যথাযথ পদক্ষেপ করা হবে। তিনি বলেন, “মিসিসিপি জুড়ে যে ধ্বংসলীলা চলেছে, তার ছবি অত্যন্ত হৃদয় বিদারক। আমাদের পক্ষে যা কিছু সম্ভব, সব করা হবে। আমরা পাশে রয়েছি। এই ক্ষয়ক্ষতির ধাক্কা কাটিয়ে উঠতে যতই সময় লাগুক না কেন, আমরা পাশে রয়েছি।”

মিসিসিপির গভর্নর টেট রিভস জানান, তিনি প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে কথা বলেছেন। রাতভর ভয়াবহ টর্নেডোর অভিজ্ঞতাও তিনি জানিয়েছেন। ইতিমধ্যেই বিভিন্ন শহরের গভর্নর, ব্যবসায়িক প্রতিষ্ঠান, স্বেচ্ছাসেবী সংস্থার তরফে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়েছে। ফেডেরাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির তরফেও ত্রাণ সাহায্য পাঠানো হচ্ছে বলে জানান শহরের গভর্নর।

জানা গিয়েছে, শুক্রবার ঘূর্ণাবর্ত শক্তিশালী রূপ নিয়ে টর্নেডোর আকার নেয়। পাশাপাশি বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টিও হয়। টর্নেডোর প্রভাবে মিসিসিপির বিশাল এলাকা জুড়ে ক্ষয়ক্ষতি হয়েছে। একাধিক অঞ্চলে এখনও টর্নেডোর পূর্বাভাস জারি করা হয়েছে। শনিবারও দিনভর ঝড়বৃষ্টি হয়। এরপরে ঘূর্ণিঝড়টি আলাবামা প্রদেশে প্রবেশ করছে বলে জানা গিয়েছে।