Russia-Ukraine Conflict: ‘আমি নিশ্চিত, এটা সম্ভব’, ইউরোপিয়ান ইউনিয়নকে কাতর আবেদন ‘নায়ক’ জ়েলেনস্কির

Volodymr Zelensky: আরও একবার নিজের দেশকে বাঁচাতে ইউরোপিয়ান ইউনিয়ন বা ইইউ-র দ্বারস্থ হলেন ইউক্রেনিয় প্রেসিডেন্ট। সোমবার ইইউ-কে তিনি আবেদন করেছেন 'অবিলম্বে' ইউক্রেনেকে যেন সদস্যপদ দেওয়া হয়, কারণ ইউক্রেন বরাবরই পশ্চিমীদেশগুলির পক্ষে।

Russia-Ukraine Conflict: 'আমি নিশ্চিত, এটা সম্ভব', ইউরোপিয়ান ইউনিয়নকে কাতর আবেদন 'নায়ক' জ়েলেনস্কির
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2022 | 5:05 PM

কিয়েভ: রাশিয়া যখন ইউক্রেন সীমান্তে সেনা মোতায়েন করছিল তখন আমেরিকা, ব্রিটেন, ফ্রান্সের মত বেশি কিছু দেশই কড়াভাবে রাশিয়ান অবস্থানের নিন্দা করেছিল। এমনকী রাশিয়া ইউক্রেনে আক্রমণ করলে ‘ফল ভাল হবে না’ বলে হুমকি দিয়েছিল আমেরিকা। রাশিয়াকে চাপে রাখতে ন্যাটোকে সক্রিয় করার ইঙ্গিত দেওয়া হয়েছিল। কিন্তু তাতে কোনও লাভ হয়নি, ২৪ ফেব্রুয়ারি সকালেই ইউক্রেনে আক্রমণ করে রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুঝিয়ে দিয়েছিলেন এবার ইউক্রেনের জন্য খারাপ সময় আসতে চলেছে। হয়েছেও ঠিক তাই, রাশিয়ান আক্রমণের মুখে তছনছ হয়ে গিয়েছে ইউক্রেন। তবে হার মানতে রাজি নয় সাধারণ ইউক্রেনিয় নয়, মাথা নত করবেন না প্রেসিডেন্ট জ়েলেনস্কি। ইউক্রেন ছেড়ে বেরিয়ে যাওয়ার আমেরিকার প্রস্তাব পেয়ে ‘পত্রপাঠ’ তা খারিজ করে দেন প্রাক্তন এই কমিডিয়ান। বার্তা দিয়েছিলেন সামনে থেকে দেশকে নেতৃত্ব দেওয়ার। ভিডিয়ো বার্তাতেও দেশের জনগণকে মাতৃভূমি রক্ষায় সবধরনের পদক্ষেপ করতে বলেছিলেন জ়েলেনস্কি। কিন্তু এই অবস্থায় পশ্চিমের শক্তিশালী দেশগুলির প্রত্যক্ষ সমর্থন পাওয়ার আশা নিরাশ করেছে ইউক্রেনকে। মুখে রুশ আগ্রাসনের নিন্দা করলেও, কাজে কার্যক্ষেত্র কোনও পদক্ষেপ নেওয়া হয়নি।

আরও একবার নিজের দেশকে বাঁচাতে ইউরোপিয়ান ইউনিয়ন বা ইইউ-র দ্বারস্থ হলেন ইউক্রেনিয় প্রেসিডেন্ট। সোমবার ইইউ-কে তিনি আবেদন করেছেন ‘অবিলম্বে’ ইউক্রেনেকে যেন সদস্যপদ দেওয়া হয়, কারণ ইউক্রেন বরাবরই পশ্চিমীদেশগুলির পক্ষে। ভিডিয়ো বার্তায় তিনি জানিয়েছেন, “আমরা ইইউ-কে আবেদন জানাচ্ছি বিশেষ পদ্ধতিতে ইউক্রেনকে যেন সদস্যপদ দেওয়া হয়। সকল ইউরোপিয়ানরা একত্রে থাকা এবং একসঙ্গে পদক্ষেপ করাই আমাদের একমাত্র লক্ষ্য। আমার মনে হয় এই দাবি অন্যায্য নয়। আমি নিশ্চিত এটা সম্ভব।” তিনি জানিয়েছেন রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে ১৬ জন শিশু মারা গিয়েছে এবং ৪৫ জন শিশু আহত হয়েছে। সাধারণ ইউক্রেনিয়দের ‘নায়ক’ আখ্যা দিয়েছেন জ়েলেনস্কি। তিনি জানিয়েছেন, ‘ইউক্রেনিয়রা কী তা সারা বিশ্বের কাছে প্রমাণিত। রাশিয়াও কোন পর্যায়ে নেমে এসেছে সেটাও সবাই দেখেছে।’

প্রাক্তন কমিডিয়ান জ়েলেনস্কি ২০১৯ সালে ইউক্রেনের ক্ষমতায় এসেছিলেন। ভিডিয়ো বার্তা তিনি জানিয়েছেন রাশিয়া ও ইউক্রেনের মধ্যে কূটনৈতিক আলোচনার পরিবেশ তৈরি হয়েছে। রুশ সেনাবাহিনীকে অস্ত্র ফেলে দেওয়ার আবেদন জানিয়েছেন রাশিয়ান প্রেসিডেন্ট। তাঁর আবেদন, “নিজের অস্ত্রশস্ত্র ছেড়ে দিন। এখান থেকে বেরিয়ে যান। আপানাদের কমান্ড্যান্টদের বিশ্বাস করবেন না। আপনার প্রচারকদের বিশ্বাস করবেন না। নিজেদের প্রাণ বাঁচান।” জ়েলেনস্কি জানিয়েছেন রাশিয়ান আক্রমণের পর থেকে এখনও অবধি ৪৫০০ জন প্রাণ হারিয়েছেন রুশ সেনা প্রাণ হারিয়েছেন। রাশিয়া প্রাণহানির কথা মেনে নিলেও এখনও কোনও পরিসংখ্যান দেয়নি। ইউক্রেনের রাষ্ট্রনায়ক জানিয়েছেন, দেশের সুরক্ষার্থে যুদ্ধবন্দিদেরও জেল থেকে ছেড়ে দেওয়া হবে।

আরও পড়ুন Russia-Ukraine Conflict: যুদ্ধংদেহী! গ্ল্যামার ওয়ার্ল্ড ছেড়ে বন্দুক হাতে লাস্যময়ী, কে এই আনাসতাসিয়া লেনা?