Antony Blinken On India: ভারত বিরোধিতার পথ প্রশস্ত করছে আমেরিকা? রাশিয়ার সঙ্গে ‘অপ্রয়োজনীয়’ সম্পর্ক নিয়ে মুখ খুললেন ব্লিঙ্কেন

India-USA Relation: সম্প্রতি বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন, "ভারত শুধু নিজেদের কথাই ভেবে চলবে এবং নিজের স্বার্থই রক্ষা করার চেষ্টা করবে। অন্য কাউকে সন্তুষ্ট করার জন্য কোনও কাজ করবে না।"

Antony Blinken On India: ভারত বিরোধিতার পথ প্রশস্ত করছে আমেরিকা? রাশিয়ার সঙ্গে 'অপ্রয়োজনীয়' সম্পর্ক নিয়ে মুখ খুললেন ব্লিঙ্কেন
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 12:58 PM

ওয়াশিংটন: রাশিয়ার (Russia) সঙ্গে ভারতের (India) সুসম্পর্ক, আমেরিকা (United States) যে ভাল চোখে নিচ্ছে না, কিছুদিন আগেই খোদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) কথাতেই তা স্পষ্ট হয়ে গিয়েছিল। এবার রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক নিয়ে ইঙ্গিতপূর্ণ মন্তব্য করলেন মার্কিন সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন (Antony Blinken)। মার্কিন এই শীর্ষ আধিকারিক বলেন, প্রয়োজনের বাইরে গিয়ে রাশিয়ার সঙ্গে সম্পর্ক তৈরি করেছে ভারত, কারণ আমরিকার নতুন করে সম্পর্ক তৈরির অবস্থানে ছিল না। ভারত ও আমেরিকার মধ্যে কৌশলগত অভিন্নতা রয়েছে, মার্কিন স্টেট সেক্রেটারির মুখে এই কথাও শোনা গিয়েছে। “আমরা যখন নতুন করে ভারতে সঙ্গে সম্পর্ক তৈরির পরিস্থিতিতে ছিলাম না, তখনই রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক তৈরি হয়েছে। ভারতের সঙ্গে কোনও দেশের সম্পর্ক তৈরি হলে তা সাধারণত দশকের পর দশক ধরে চলতে থাকে। আমেরিকা ও ভারতের মধ্য সম্পর্ক তৈরির বিষয়ে কৌশলগত অভিন্নতা রয়েছে এবং অবশ্যই চিন তার অন্যতম বড় কারণ।” মার্কিন সেনেটর উইলিয়ম হ্যাগারটির প্রশ্নের উত্তরে এই মন্তব্য করে ব্লিঙ্কেন। আমেরিকা-ভারত সম্পর্ক নিয়ে ব্লিঙ্কেনের কাছে জানতে চেয়েছিলেন হ্যাগারটি। ভারতের সঙ্গে দীর্ঘমেয়াদী সম্পর্ক তৈরি করার লক্ষ্যে আমেরিকা যে সবরকমভাবে চেষ্টা করবে, সেকথাও জানিয়েছেন ব্লিঙ্কেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর রাষ্ট্রপুঞ্জে রাশিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাবে একাধিকবার ভোট দানে বিরত ছিল ভারত। ভারতের এই পদক্ষেপ ব্যাঁকা চোখেই দেখেছিল আমেরিকা। আমেরিকা সহ বিভিন্ন দেশগুলি রাশিয়ার থেকে জ্বালানি কেনার ব্যাপারে বিরত থাকতে বলেছিল, তখন সেই পথে হাঁটেনি ভারত। রাশিয়া থেকে সস্তায় জ্বালানি তেল কেনার বিষয়ে আগ্রহ দেখিয়েছিল নয়া দিল্লি। আমেরিকার চাপের কাছে যে মাথা নত করবে না, ঠারেঠোরে সেই কথা বুঝিয়ে দিয়েছিল ভারত।

সম্প্রতি বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন, “ভারত শুধু নিজেদের কথাই ভেবে চলবে এবং নিজের স্বার্থই রক্ষা করার চেষ্টা করবে। অন্য কাউকে সন্তুষ্ট করার জন্য কোনও কাজ করবে না।” মার্কিন যুক্তরাষ্ট্রকে নিশানা করেই বিদেশমন্ত্রী এই কথা বলেছিলেন বলেই মনে করছিল সংশ্লিষ্ট মহল। স্বভাবসিদ্ধভাবেই নিজেদের স্বার্থসিদ্ধির জন্য আমেরিকা বিভিন্ন দেশের বৈদেশিক নীতির বিষয়ে নাক গলায় এবং তাদের ওপর চাপ তৈরির চেষ্টা করে, ভারতের ক্ষেত্রে একই ধরনের চাপ তৈরি করে যে কোনও লাভ হবে না, তা স্পষ্ট করে দিয়েছে নয়া দিল্লি। আগামী দিনে রাশিয়াকে কেন্দ্র করে ভারত-আমেরিকা সম্পর্ক কোন দিকে যায়, সেদিকেই নজর থাকবে আন্তর্জাতিক মহলের।

আরও পড়ুন Elon Musk: ‘কোকেন ফিরিয়ে আনব…’, কোকা-কোলাও কিনে নেওয়ার ঘোষণা নয়া টুইটার কর্তার!