Turkey: ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে আটকে ১০ ভারতীয়, জানাল বিদেশ মন্ত্রক

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছিলেনস তুরস্কের পাশাপাশি সিরিয়াতেও ত্রাণ পাঠানো হয়েছে। বিভিন্ন দেশ থেকেও ওই সিরিয়া ও তুরস্কে ত্রাণ এসে পৌঁছেছে।

Turkey: ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে আটকে ১০ ভারতীয়, জানাল বিদেশ মন্ত্রক
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 9:04 PM

নয়াদিল্লি: ভয়াবহ ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্ক এবং সিরিয়া। সোমবার সকালের এই ভূমিকম্পে লণ্ডভণ্ড হয়েছে তুরস্কের দক্ষিণ অংশ। তুরস্কের দক্ষিণাংশে সিরিয়া সীমান্তের কাছে পর পর তিনটি ভূমিকম্পে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে তুরস্ক ও সিরিয়ার ওই এলাকা। ইতিমধ্যেই ১১ হাজারেরও বেশি জনের মৃত্যু হয়েছে এই ভূমিকম্পের জেরে। এর মধ্যে তুরস্কেই মৃত্যু হয়েছে সাড়ে ৮ হাজারেরও বেশি জনের। ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কের ওই অঞ্চলে ১০ ভারতীয় আটকে রয়েছেন বলে জানিয়েছে ভারতের বিদেশ মন্ত্রক। পাশাপাশি তুরস্কে তিন হাজার ভারতীয় রয়েছেন বলেও জানানো হয়েছে বিদেশ মন্ত্রকের তরফে। ইতিমধ্যই তুরস্কে ত্রাণ পাঠিয়েছে ভারত। পাশাপাশি সে দেশে কন্ট্রোল রুম খোলা হয়েছে বলে জানা গিয়েছে।

এ ব্যাপারে বিদেশ মন্ত্রকের সেক্রেটারি সঞ্জয় ভার্মা বলেছেন, “আমরা তুরস্কের আদানাতে একটি কন্ট্রোল রুম খুলেছি। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় ১০ জন ভারতীয় আটকে রয়েছেন। এক জন ভারতীয় ব্যবসার কাজে গিয়েছিলেন। আমরা তাঁর পরিবার ও সংস্থার সঙ্গে যোগাযোগ রেখেছি।”

এর আগে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছিলেনস তুরস্কের পাশাপাশি সিরিয়াতেও ত্রাণ পাঠানো হয়েছে। বিভিন্ন দেশ থেকেও ওই সিরিয়া ও তুরস্কে ত্রাণ এসে পৌঁছেছে। তবে ওই দুই দেশে ধ্বংসস্তূপের নীচে এখনও অনেকে আটকে রয়েছে বলে মনে করা হয়েছে। উদ্ধার কাজ এখনও চলছে। রোজই মৃতের সংখ্যাও বাড়ছে। এই প্রাকৃতিক ধ্বংসলীলার জেরে গৃহহীন হয়ে হয়ে পড়েছেন বহু মানুষ। তুরস্কে এখনও শীত রয়েছে। প্রবল ঠান্ডার মধ্যে ত্রাণ শিবিরে গাদাগাদি করে থাকতে হচ্ছে গৃহহীন মানুষদের।