কাবুলে কারা অপহরণ করল বাঁশরী লালকে? কড়া নজর রাখছে কেন্দ্র

Bansari Lal Arendeh: ওষুধ দোকানে যাওয়ার পথে কে বা কারা ওই ভারতীয়কে বন্দুক ঠেকিয়ে ভয় দেখিয়ে তুলে নিয়ে যায়।

কাবুলে কারা অপহরণ করল বাঁশরী লালকে? কড়া নজর রাখছে কেন্দ্র
পূর্ববর্তী আফগান সরকারের সময় মহিলাদের জন্য নির্ধারিত মন্ত্রক এই নতুন তালিবান সরকার বন্ধ করে দিয়েছে ছবি-ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 12:15 AM

নয়া দিল্লি: গতকালই খবর এসেছে, এক ভারতীয়কে কাবুলের (Kabul) রাস্তা থেকে তুলে নিয়ে যাওয়া হয়েছে। বন্দুকের নল ঠেকিয়ে তাকে তুলে নিয়ে যাওয়া হয়। সেই খবর শোনার পরই উদ্বেগ প্রকাশ করল কেন্দ্র। পুরো পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। বিদেশ মন্ত্রকের (MEA) তরফ থেকে জানানো হয়েছে যে, কী অবস্থায় আছেন বাঁশরি লাল আছেন? সে সব খোঁজ খবর নেওয়ার চেষ্টা চলছে।

আজ, বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, ‘আমরা সংশ্লিষ্ট মহলের সঙ্গে যোগাযোগ রেখেছি। আমরা জানতে পেরেছি স্থানীয় প্রশাসনের তরফে ওই ঘটনার তদন্ত করা হচ্ছে। আমরা পরিস্থিতির দিকে নজর রাখব। কাবুলে বিমানবন্দরে এখনও বন্ধ পরিষেবা। বিমান চলাচল শুরু না হলে আফগানিস্তানে থেকে যাওয়া ভারতীয়দের ফেরানো কতটা সম্ভব হবে, তা নিয়ে সঠিক ভাবে বলা যাচ্ছে না বলে উল্লেখ করেন তিনি।

জানা গিয়েছে, আফগান বংশোদ্ভূত ওই ব্যক্তি বাঁশরি লাল আন্দে ভারতের নাগরিক। তাঁর পরিবার দিল্লিতে বসবাস করে। তাঁদের কাছেও এসেছে সেই খবর। জানা গিয়েছে, মঙ্গলবার তাঁকে তুলে নিয়ে যায় তালিবরা। জানা গিয়েছে, কাবুলে ওষুধের ব্যবসা করেন বাঁশরি লাল। মঙ্গলবার সেখানে যাওয়ার পথে তুলে নিয়ে যাওয়া হয় তাঁকে। ‘ইন্ডিয়ান ওয়ার্ল্ড ফোরাম’-এর প্রেসিডেন্ট তথা শিখ সমাজকর্মী পুনীত সি চন্দলোক এই তথ্য জানান। তিনি কেন্দ্রীয় সরকারকেও ঘটনাটি সম্পর্কে অবহিত করেছেন।

আরও পড়ুন: Nitin Gadkari: যদি ভালো রাস্তায় চলে গাড়ি, তবে খসবে গাঁটের কড়ি! সাফ কথা পরিবহণ মন্ত্রীর

জানা গিয়েছে, প্রত্যেকদিনের মতোও মঙ্গলবার সকালেও গাড়িতে চেপে ওষুধ দোকানের দিকে রওনা হয়েছিলেন বাঁশরী লাল। তাঁর সঙ্গে দোকানের কয়েকজন কর্মীও ছিলেন। সূত্রের খবর, আচমকাই গাড়ির পিছন দিক থেকে আঘাত করা হয়। এরপর বন্দুকের নল ঠেকিয়ে তুলে নিয়ে যাওয়া হয় তাঁকে। তাঁর সবুজ রঙের টয়োটা গাড়িতেই অপহরণকারীরা তাঁকে নিয়ে যায় বলে জানান প্রত্যক্ষদর্শীরা। জানা গিয়েছে, অপহরণ করে নিয়ে যাওয়ার পর তাঁর কয়েকজন সঙ্গী কোনোরকমে পালিয়ে বেঁচেছেন। কিন্তু তার আগে তাঁদের তালিবানের নির্মম অত্যাচারের শিকার হতে হয়।

এই বিষয়ে তালিবানের মুখপাত্র সুহেল শাহিন জানান, তাঁর কাছে এমন কোনও তথ্য নেই। তিনি খোঁজ খবর নিচ্ছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যমকে। ঘটনাটি ঘটেছে কাবুলের ১১ তম পুলিশ জেলাণ। পুনীত সিং জানিয়েছেন, ওই ব্যক্তিকে অপহরণের খবর ইতিমধ্যেই জানানো হয়েছে বিদেশমন্ত্রককে। এই ঘটনায় যাতে ভারত সরকারের তরফে দ্রুত কোনও পদক্ষেপ করা হয়, সেই আর্জিই জানিয়েছেন পুনীত।

আরও পড়ুন:  ২৪-এর আগেই খুলে যাবে রাম মন্দির, কী ভাবে এগোচ্ছে কাজ? ছবি প্রকাশ করল ‘ট্রাস্ট’