Benjamin Netanyahu: থমথমে ইজরায়েল, যে কোনও মুহূর্তেই গ্রেফতার হতে পারেন নেতানিয়াহু

Israel-Hamas War: আন্তর্জাতিক অপরাধ আদালত গত বছরের ৭ অক্টোবর ইজরায়েলের উপরে হামাসের হামলা এবং পাল্টা জবাবে ইজরায়েল গাজায় যে বিধ্বংসী হামলা এখনও চালিয়ে যাচ্ছে, তার তদন্ত শুরু করেছে।

Benjamin Netanyahu: থমথমে ইজরায়েল, যে কোনও মুহূর্তেই গ্রেফতার হতে পারেন নেতানিয়াহু
বেঞ্জামিন নেতানিয়াহু।Image Credit source: AFP
Follow Us:
| Updated on: May 01, 2024 | 8:41 AM

জেরুজালেম: সাত মাস কেটে গিয়েছে, এখনও থামেনি ইজরায়েল-হামাসের মধ্যে যুদ্ধ। গাজায় ক্রমাগত আক্রমণ চালিয়ে যাচ্ছে ইজরায়েল। এই যুদ্ধে আবার ঢুকে পড়েছে ইরানও। কোন দেশের সঙ্গে যে কার, কখন যুদ্ধ লাগে-তা নিয়ে টানাপোড়েন চলছে, সেই সময়ই হঠাৎ থমথমে ইজরায়েল। জনগণের মনে ভয়, যেকোনও সময়েই গ্রেফতার হতে পারেন প্রধানমন্ত্রী। জল্পনা শোনা যাচ্ছে, আন্তর্জাতিক অপরাধ আদালত বা ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা তৈরি করছে। যে কোনও মুহূর্তেই গ্রেফতার করা হতে পারে তাঁকে।

জানা গিয়েছে, আন্তর্জাতিক অপরাধ আদালত গত বছরের ৭ অক্টোবর ইজরায়েলের উপরে হামাসের হামলা এবং পাল্টা জবাবে ইজরায়েল গাজায় যে বিধ্বংসী হামলা এখনও চালিয়ে যাচ্ছে, তার তদন্ত শুরু করেছে। আইসিসি প্রত্য়েকের বিরুদ্ধে যুদ্ধাপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধ ও জেনোসাইড বা গণহত্যার মামলা দায়ের করতে পারে। শুধু ইজরায়েলই নয়, হামাস নেতাদের বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি হতে পারে।

গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ার আশঙ্কা তৈরি হতেই ইজরায়েলের বিদেশ মন্ত্রী কাটজ় দূতাবাসগুলিকে নিরাপত্তা বাড়ানোর নির্দেশ দিয়েছেন। অন্যদিকে, ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু-ও বলেছেন যে আইসিসির সিদ্ধান্ত ইজরায়েলের পদক্ষেপে কোনও প্রভাব ফেলতে পারবে না।