ভিডিয়ো: শ্মশানপুরী কাবুল, চারিদিকে শুধুই লাশ আর লাশ, ভেসে আসছে আর্তনাদ…

Kabul Blast: আর্তদের ভাষা বোঝা না গেলেও, উদ্ভ্রান্তি এবং অস্থিরতা বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়। যেদিকেই নজর যাচ্ছে, শুধু লাশ আর লাশ।

ভিডিয়ো: শ্মশানপুরী কাবুল, চারিদিকে শুধুই লাশ আর লাশ, ভেসে আসছে আর্তনাদ...
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 27, 2021 | 12:07 PM

কাবুল: শুধুই দেহ আর দেহ। নিষ্প্রাণ। নিথর। কোনওটা জলে ডুবে। কেউ আবার জীবিত না মৃত সেটাই বোঝা দায়। বেশিরভাগই অল্প জলে ডুবে। সেই সঙ্গে কানে আসছে জীবিত মানুষদের শোরগোলও। আর্তদের ভাষা বোঝা না গেলেও, উদ্ভ্রান্তি এবং অস্থিরতা বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়। যেদিকেই নজর যাচ্ছে, শুধু লাশ আর লাশ।

কাবুল বিমানবন্দরের যে দৃশ্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, তা দেখার পর আত্মা কেঁপে উঠবে যে কোনও মানুষের। ভিডিয়োটিতে দেখা যাচ্ছে, বিস্ফোরণ পরবর্তী সময়ে দমকলের ছেটানো জলের মধ্যে পড়ে রয়েছে সারি সারি মৃতদেহ। তাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়ার কেউ নেই। দু-একজন নিজেই রক্তাক্ত অবস্থায় সদ্য হারানো স্বজনকে খুঁজতে ব্যস্ত। কেউ আবার প্রাণে বেঁচে থাকলেও কয়েক মুহূর্ত আগে কী ঘটল, তা বোঝার ক্ষমতা হারিয়েছেন। কেউ আবার নিজের মৃত ভাই, পিতা বা পুত্রের দেহ টেনে তোলার চেষ্টা করছেন। বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরের বাইরে জোড়া বিস্ফোরণের পর এটাই ছিল সেই ঘটনাস্থলের বাস্তব ছবি।

জোড়া বিস্ফোরণের ঘটনায় এখনও পর্যন্ত ২০ জনের মৃত্যুর খবর মিলেছে। যাদের মধ্যে ৪ মার্কিন সেনাও শামিল। আহতের সংখ্যা ৬০ বলে খবর। কিন্তু এই ভিডিয়োতে যে মর্মান্তিক দৃশ্য দেখা গিয়েছে, তাতে মৃতের সংখ্যা ৫০ পেরিয়ে গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না। ফলে মৃত এবং আহত, দুই-ই বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা প্রবল।

দেখুন সেই মর্মান্তিক ভিডিয়ো…

অন্যদিকে, কাবুলের প্রথম সারির সংবাদ মাধ্যম টোলো নিউজ়ের পক্ষ থেকে জানানো হয়েছে, জোড়া বিস্ফোরণে কমপক্ষে ৬০ জন আহত হয়েছেন। কাবুল জুড়ে কার্ফু জারি হয়েছে। তড়িঘড়ি কাবুল ছাড়ার প্রস্তুতি নিয়েছেন ফ্রান্সের রাষ্ট্রদূত। একটি পৃথক সূত্রে জানা গিয়েছে, কাবুলে তৃতীয় বিস্ফোরণও ঘটে গিয়ে থাকতে পারে। যদিও যোগাযোগ ব্যবস্থা পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়ায় সেই সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি। পেন্টাগনের পক্ষ থেকে কাবুলের মার্কিন দূতাবাসে হাইঅ্যালার্ট জারি করা হয়েছে আরও বিস্ফোরণের আশঙ্কায়।

বিস্ফোরণের নেপথ্যে সন্দেহের তির প্রথমে তালিবানের দিকে ঘুরলেও তালিবান সেই তির ঘুরিয়ে দিয়েছে আইএস-র দিকে। তালিবানি মুখপাত্রের পক্ষ থেকে বলা হয়, জঙ্গিরা যাতে কোনও ভাবেই সন্ত্রাসবাদী কার্যকলাপের জন্য আফগানিস্তানের মাটিকে না ব্যবহার করতে পারে, সেটা নিশ্চিত করতে তালিবান গোটা আন্তর্জাতিক মহলের কাছে প্রতিশ্রুতিবদ্ধ। যদিও কূটনীতিকদের একাংশ মনে করছেন, তালিবান মুখে যেটা বলছে সেটা বিশ্বাস করার বোকামি না করাই ভাল। অন্যদিতে জোড়া বিস্ফোরণের পর ইতিমধ্যেই কাবুলে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। মোবাইল পরিষেবাও বন্ধ। এখনও আরও বিস্ফোরণ হতে পারে, এই আশঙ্কায় প্রমাদ গুনছে কাবুলবাসী। আরও পড়ুন: মৃত বেড়ে ২০! কাবুলের জোড়া বিস্ফোরণের নেপথ্যে ‘আইএস হামলা’, দাবি তালিবানের