Pakistan: শিবরাত্রিতে পাকিস্তানও মুখরিত ‘বোম ভোলে’ ধ্বনিতে, ওয়াঘা পেরিয়ে এলেন ভক্তদের দল

Maha Shivratri in Pakistan: মহা শিবরাত্রি উপলক্ষে ভারত থেকে প্রায় ১০০ জনের বেশি তীর্থযাত্রী আটারি-ওয়াঘা সীমান্ত পেরিয়ে পাকিস্তানের কাটাসরাজ মন্দিরে পৌঁছেছেন। পাকিস্তানের অনেক শিব মন্দিরেই মহাশিবরাত্রিতে প্রচুর মানুষের ভিড় দেখা যায়।

Pakistan: শিবরাত্রিতে পাকিস্তানও মুখরিত 'বোম ভোলে'  ধ্বনিতে, ওয়াঘা পেরিয়ে এলেন ভক্তদের দল
কাটাসরাজ শিব মন্দির (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2023 | 9:09 PM

ইসলামাবাদ: রাত পোহালেই মহাশিবরাত্রি। উদযাপনের জন্য শিব ঠাকুরের আপন দেশ বারাণসী-সহ গোটা দেশের শিবভক্তরা তৈরি। তবে শুধু ভারতেই নয়, মহাশিবরাত্রিতে ‘বোম ভোলে’ ধ্বনিতে মুখরিত হবে প্রতিবেশী দেশ পাকিস্তানও। অনেকেরই জানা নেই, পাকিস্তানেও বেশ কয়েকটি অত্যন্ত জাগ্রত শিব মন্দির রয়েছে। মহাশিবরাত্রি উপলক্ষে, শুক্রবারই ভারত থেকে ৬০ সদস্যের তীর্থযাত্রীদের একটি দল পাকিস্তানের শ্রী কাটাসরাজ মন্দিরে পৌঁছেছেন। আটারি-ওয়াঘা সীমান্ত পার হয়ে, ৬ দিনের তীর্থযাত্রায় পাকিস্তানে পা রেখেছেন তাঁরা। লাহোরে অবস্থিত কাটাসরাজ মন্দির হিন্দুদের অত্যন্ত গুরুত্বপূর্ণ তীর্থস্থান। প্রতি বছরই মহাশিবরাত্রিতে ভারত বহু ভক্ত এই মন্দিরে আসেন। এছাড়াও, পাকিস্তানে ভগবান ভোলানাথের বেশ কয়েকটি মন্দির রয়েছে, যেখানে প্রতি শিবরাত্রিতেই ভিড় জমান ভারত ও পাকিস্তানের শিব ভক্তরা। জেনে নেওয়া যাক, এরকমই কয়েকটি মন্দির সম্পর্কে –

কাটাসরাজ শিব মন্দির

পাকিস্তানের লাহোরের কাছে অবস্থিত এই মন্দিরটি প্রায় ৯০০ বছরের পুরনো। পুরান অনুসারে, সতীর দেহ ৫১ টুকরো করে কেটে ফেলার সময় ভগবান শিবের চোখ থেকে দুটি অশ্রুবিন্দু পড়েছিল। এর মধ্যে একটি বিন্দু পড়েছিল কাটাসে। তা থেকে তৈরি হয় একটি সরোবর, যা অমৃত কুন্ড নামে পরিচিত। অন্য অশ্রুবিন্দুটি রাজস্থানের পুষ্করে পড়েছিল বলে মনে করা হয়। কাটাস মন্দির সংলগ্ন অমৃত কুণ্ডের জল অবশ্য এখন শুকিয়ে গিয়েছে।

উমরকোট শিব মন্দির

পাকিস্তানের সিন্ধু প্রদেশে অবস্থিত উমরকোট শিব মন্দিরটি প্রায় ১০০০ বছরের পুরনো। খ্রীষ্টিয় দশম শতাব্দীতে এই মন্দিরটি নির্মাণ করা হয়েছিল। ৭২ বছর ধরে বন্ধ থাকার পর ২০১৯ সালে এই মন্দিরের দরজা শিব ভক্তদের জন্য খুলে দেওয়া হয়েছিল। ৩০ বছর ধরে মন্দিরটি একট স্কুল হিসেবে ব্যবহার করা হয়েছিল। বিশ্বের বিখ্যাত শিব মন্দিরগুলির অন্যতম হল এই উমরকোট শিব মন্দির। দেশভাগের পর উগ্রপন্থীদের ঘটানো বিস্ফোরণ মন্দিরটির অনেক ক্ষতি হয়েছিল।

রত্নেশ্বর মহাদেব শিব মন্দির

করাচি শহরে অবস্থিত রত্নেশ্বর মহাদেব শিব মন্দিরটি প্রায় ১৫০ বছরের পুরনো। মন্দিরটি আয়তনে বিশাল। প্রতি রবিবারই এই মন্দিরে ভক্তদের খাওয়ানোর ব্যবস্থা করা হয়। এই মন্দিরটিও পাকিস্তানি উগ্রপন্থীদের হাতে ক্ষতিগ্রস্ত হয়েছিল। ২০১৪ সাল থেকে মন্দিরটিকে রক্ষার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া শুরু করে পাকিস্তানি সংখ্যালঘুরা। মহাশিবরাত্রি উপলক্ষে এই মন্দিরে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

খাইবার পাখতুনখোয়া প্রদেশের চিট্টি গাট্টিতে অবস্থিত মানসেহরা শিব মন্দির

মানসেহরা শিব মন্দির

পাকিস্তানে অবস্থিত যে প্রাচীনতম শিব মন্দিরগুলি এখনও টিকে আছে, তার মধ্যে অন্যতম হল মানসেহরা শিব মন্দির। পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের চিট্টি গাট্টি এলাকায় অবস্থিত এই ২০০০ থেকে ৩০০০ বছরের পুরনো। মন্দিরের দৃশ্যটি দেখার মতো। গর্ভগৃহে স্থআপিত শিবলিঙ্গটি প্রায় ২০০০ বছরের পুরনো। শোনা যায়, শিবরাত্রির দিন এই মন্দিরে এসে কোন ভক্ত যা মনষ্কামনা করেন, তাই পূরণ হয়। এই মন্দিরে অবশ্য প্রতিদিন পূজা হয় না। তবে শিবরাত্রিতে প্রচুর ভক্তের সমাগম হয়। শিবলিঙ্গ ছাড়াও এই মন্দিরে ভগবান গণেশ, শিব-পার্বতী ও দেবী কালীর মতো দেবদেবীদের মূর্তি রয়েছে। এই মন্দিরে দেবী দুর্গার একটি গুহাও রয়েছে। গুহায় প্রবেশ করলে দেবী দুর্গার মূর্তি দেখা যায়।